সিনিয়র স্টাফ নার্স ও মিডওয়াইফ পদে ৪৬০০ নিয়োগ

অনেকেই চান মানুষের সেবায় নিজের কর্মজীবন গড়ে তুলতে। এমনই এক সেবামূলক পেশা হচ্ছে নার্সিং ও মিডওয়াইফ। যেখানে কাজ করে একদিকে যেমন মানুষের সেবা করা যায়, তেমনি এই পেশাতে উজ্জ্বল ভবিষ্যৎ গড়াও যায় খুব সহজে। যাঁরা সেবামূলক এই পেশায় কাজ করতে চান, তাঁদের জন্য সুযোগ এসেছে। সম্প্রতি স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরে ৪ হাজার সিনিয়র স্টাফ নার্স ও ৬০০ মিডওয়াইফ নিয়োগ করা হবে বলে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয় এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে। এই নিয়োগের বিজ্ঞপ্তি www.bpsc.gov.bd  থেকে পাওয়া যাবে। এ পদে ইতিমধ্যেই অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আবেদন করতে হলে আবেদনকারীকে ৩০ আগস্ট সন্ধ্যা ৬টার মধ্যে আবেদন করতে হবে।
আবেদনের যোগ্যতা: সিনিয়র স্টাফ নার্স পদে আবেদন করতে হলে প্রার্থীকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে নার্সিংয়ে স্নাতক ডিগ্রি অথবা কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা ইন নার্সিং বা ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি সার্টিফিকেট উত্তীর্ণ হতে হবে। প্রার্থীর বয়স ০১-০৮-২০১৭ তারিখে অনূর্ধ্ব ৩৬ বছরের মধ্যে থাকতে হবে। অন্যদিকে, মিডওয়াইফ পদের প্রার্থীদের আবেদনের জন্য কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মিডওয়াইফারি বিষয়ে স্নাতক ডিগ্রি বা কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা ইন মিডওয়াইফারি সার্টিফিকেট এবং বাংলাদেশ নার্সিং কাউন্সিল কর্তৃক নিবন্ধিত হতে হবে। এ পদের প্রার্থীদের বয়স একই তারিখে অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়স ৩২ বছর থাকতে হবে। প্রার্থীদের অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।
যেভাবে আবেদন করবেন: প্রার্থীকে টেলিটকের ওয়েবসাইট bpsc.teletalk.com.bd অথবা বাংলাদেশ কর্ম কমিশনের ওয়েবসাইট www.bpsc.gov.bd এর মাধ্যমে কমিশন কর্তৃক নির্ধারিত আবেদনপত্র বিপিএসসি ফর্ম- 5A পূরণ করে অনলাইন রেজিস্ট্রেশন কার্যক্রম এবং ফি জমাদান সম্পন্ন করতে হবে। উল্লেখিত ওয়েবসাইট ওপেন করে নন-ক্যাডার অপশন সিলেক্ট করে ক্লিক করলে সিনিয়র স্টাফ নার্স বা মিডওয়াইফ পদের বিজ্ঞপ্তি, Instructions for submitting Application এর রেডিও বাটন দৃশ্যমান হবে। বিপিএসসি ফর্ম- 5A সফলভাবে পূরণ সম্পন্ন হলে Application Preview দেখা যাবে। এই Preview এর স্থানে প্রার্থীকে (দৈর্ঘ্য^প্রস্থ) ৩০০^৩০০ পিক্সেলের কম বা বেশি নয় এবং ফাইল সাইজ ১০০ কেবি এর বেশি নয়, এরূপ মাপের নিজের সদ্য তোলা রঙিন ছবি স্ক্যান করে জেপিজি ফরমেটে আপলোড করতে হবে। অনলাইনে আবেদনপত্র বিপিএসসি ফর্ম- 5A যথাযথভাবে পূরণপূর্বক নির্দেশমতে ছবি এবং স্বাক্ষর আপলোড করে প্রার্থী কর্তৃক আবেদনপত্র সাবমিশন সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ Application Preview দেখা যাবে। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট করা হলে প্রার্থী একটি ইউজার আইডিসহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পাবেন। এই অ্যাপ্লিকেন্টস কপি প্রার্থীকে প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। অ্যাপ্লিকেন্টস কপিতে একটি ইউজার আইডি নম্বর দেওয়া থাকবে। এই ইউজার আইডি নম্বর ব্যবহার করে প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়মানুযায়ী যেকোনো টেলিটক প্রি-প্রেইড মোবাইল থেকে এসএমএস করে পরীক্ষার ফি বাবদ ৫০০ টাকা জমা দিতে হবে। শুধু ইউজার আইডিপ্রাপ্ত প্রার্থীরা ইউজার আইডি প্রাপ্তির পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে ফি জমা দিতে পারবেন। প্রার্থী তাঁর ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে ছবি ও রেজিঃ নম্বরসংবলিত প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।
নির্বাচন প্রক্রিয়া: প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, উভয় পদের প্রার্থীদের ১০০ নম্বরের এমসিকিউ (লিখিত) পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এই পরীক্ষায় মোট ১০০ টি প্রশ্ন থাকবে। এক ঘণ্টার এই পরীক্ষায় বাংলা বিষয়ে ১৫, ইংরেজিতে ১৫, সাধারণ জ্ঞান, গণিত ও দৈনন্দিন বিজ্ঞানে ২০ এবং সিনিয়র স্টাফ নার্স পদের প্রার্থীদের নার্সিং (টেকনিক্যাল) ও মিডওয়াফ পদের প্রার্থীদের মিডওয়াইফ (টেকনিক্যাল) বিষয়ে আলাদা করে ৫০ নম্বরের প্রশ্ন থাকবে। প্রার্থী প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর পাবে। এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবার ১০০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হলে প্রার্থীকে অবশ্যই ৪০ নম্বর পেতে হবে।
বেতন-ভাতা ও সুবিধাদি: লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে চূড়ান্তভাবে নির্বাচিত হলে একজন সিনিয়র স্টাফ নার্স ও মিডওয়াইফ জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১৬ হাজার টাকা স্কেলে বেতন ও বিধি অনুযায়ী অন্যান্য ভাতা বা সুবিধা পাবেন।
যোগাযোগ: এই নিয়োগসংক্রান্ত অতিরিক্ত তথ্য পেতে বিপিএসসির ওয়েবসাইট নিয়মিত ভিজিট করতে হবে। এ ছাড়া কর্ম কমিশন সচিবালয়ে অফিস চলাকালীন ৫৫০০৬৬৫৭ এবং ৫৫০০৬৮৩৪ এই টেলিফোন নম্বরে যোগাযোগ করে তথ্য জানা যাবে।