সুস্থতার জন্য ম্যাগনেসিয়াম

সুস্বাস্থ্যের জন্য যেসব খনিজ আমাদের জন্য গুরুত্বপূর্ণ, ম্যাগনেসিয়াম তার একটি। বলা হয়, ম্যাগনেসিয়াম আমাদের হৃদ্যন্ত্র ও স্নায়ুতন্ত্র ঠিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে ও হাড়ের সুস্থতার জন্যও এটি জরুরি।
ম্যাগনেসিয়ামের অভাব ঘটলে পেশি ও স্নায়ুর সমস্যা দেখা দিতে পারে, আবার রক্তচাপ ও বিপাক ক্রিয়ার নানা কার্যক্রম ঠিক রাখতেও সমস্যা হয় তখন। তাই দৈনন্দিন খাবারে প্রায় ৪০০ মিলিগ্রাম পরিমাণ ম্যাগনেসিয়াম থাকা উচিত বলে মনে করেন বিজ্ঞানীরা। আসুন জেনে নিই কোন কোন খাবারে পাবেন এই খনিজ উপাদানটি।
গাঢ় রঙের পাতাযুক্ত শাকে রয়েছে ম্যাগনেসিয়াম। বিভিন্ন ধরনের বীজ ও বাদামেও আপনি পাবেন এই খনিজটি। বিশেষ করে কুমড়ার বিচি, সবুজ রঙের ফল স্কোয়াসের বীজে এবং বাদামের মধ্যে কাজু, চিনাবাদামে বেশ ভালো পরিমাণে ম্যাগনেসিয়াম পাবেন। বরবটি, শিম, সয়াবিন ও নানা ধরনের ডালেও আছে ম্যাগনেসিয়াম। মাছও ম্যাগনেসিয়ামের একটি ভালো উৎস। ফলের মধ্যে কলা, কিশমিশ, খেজুরে ম্যাগনেসিয়াম পাওয়া যায়। ননি ছাড়া দই ও পনিরেও পাবেন এটি। স্ট্রোক ও স্নায়ুতন্ত্রের জটিলতায় অনেক সময় রক্তে ম্যাগনেসিয়ামের মাত্রা কম পাওয়া যায় ও চিকিৎসকেরা শিরায় বা মুখে ম্যাগনেসিয়াম দিয়ে থাকেন। সূত্র: এনআইএইচ