প্রশ্ন: আমার বয়স ২৪ বছর ৭ মাস। সদ্য বিবাহিত। আমার কোনো সমস্যা নেই। কোনো ওষুধ খাই না। আগে জিম করতাম, তবে এখন যাচ্ছি না। উচ্চতা ৫ ফুট ৮ ইঞ্চি। তবে আমার ওজন ৯৫ কেজি। কীভাবে ওজন কমাতে পারি?

নাঈম ভূঁইয়া, ঢাকা

উত্তর: উচ্চতা অনুযায়ী আপনার ওজন ৭৪ কেজির মধ্যে থাকা দরকার, অর্থাৎ প্রায় ২১ কেজি ওজন কমাতে হবে। এই ওজন যেমন এক দিনে বাড়েনি, তেমনি হঠাৎ করে দ্রুত কমানোর চেষ্টা করাও ঠিক হবে না। এতে শারীরিক ক্ষতির ঝুঁকি থাকে। মনে রাখবেন, শরীরের প্রয়োজনীয় শক্তি ও পুষ্টি ঠিক রেখে ওজন কমাতে হবে। মূলত তিনটি বিষয় খেয়াল রাখতে হবে—

ক. এখনকার বাড়তি ওজনের সঙ্গে মিল রেখে সারা দিনের একটা ডায়েট চার্ট মেনে চলতে হবে। যেখানে খাবারের পরিমাণ ঠিক রেখে, ক্যালরি কমিয়ে, দিনের পুরো খাবারটাকে ভাগ করে বারবার খাবেন। যেন শরীরের প্রয়োজন অনুযায়ী খরচ হয়ে যায়, জমে থাকতে না পারে।

খ. দুটো বিষয় মাথায় রেখে দিনের শারীরিক পরিশ্রম/ব্যায়াম করবেন; প্রথমত প্রতিদিনের খাবারের বাড়তি ক্যালরি যেন জমতে না পারে, দ্বিতীয়ত আগে থেকেই যে বাড়তি ওজন আছে, তা কিছুটা খরচ হতে থাকবে।

গ. কিছুদিনের জন্য উচ্চ ক্যালরিযুক্ত খাবার খাওয়া বাদ দিতে হবে। পাশাপাশি রাতে কমপক্ষে ছয় ঘণ্টা ঘুম, দিনে যতটা সম্ভব সচল থাকার চেষ্টা করবেন। আর ইতিবাচক মানসিকতা নিয়ে কাজ করবেন, মনে মনে প্রতিজ্ঞা করুন যে আমি পারব।

প্রয়োজনে কোনো পুষ্টিবিদের কাছ থেকে সঠিক ডায়েট চার্ট তৈরি করে নিতে পারেন।

লেখা পাঠানোর ঠিকানা

অধুনা, প্রথম আলো, প্রগতি ইনস্যুরেন্স ভবন, ২০–২১ কারওয়ান বাজার, ঢাকা-১২১৫। ই-মেইল: [email protected], ফেসবুক: facebook.com/adhuna.PA খামের ওপর ও ই-মেইলের subject–এ লিখুন ‘পাঠকের প্রশ্ন’

জীবনযাপন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন