বিশ্ববিদ্যালয়জীবনে বা কর্মক্ষেত্রে নানা প্রয়োজনেই আমাদের ইংরেজিতে প্রতিবেদন তৈরি করতে হয়, লিখতে হয় ই–মেইল। একাডেমিক হোক কিংবা পেশাগত—সব সময়ই এসব লেখায় দ্বিতীয়বার চোখ বোলানো উচিত, কিংবা অভিজ্ঞ কাউকে দেখিয়ে নেওয়া উচিত। অনেক সময় সেই সুযোগ হয় না। ফলে দেখা যায়, লেখায় ছোটখাটো ভুলত্রুটি থেকে যায়। ইংরেজি বানান বা ব্যাকরণগত ভুল শোধরানোর জন্য গ্রামারলি টুলটি বেশ কাজের। গুগল ক্রোম বা মজিলাসহ যেকোনো ইন্টারনেট ব্রাউজারে এক্সটেনশন কিংবা মোবাইল ফোনে অ্যাপ হিসেবে এটি ব্যবহার করা যায়। এ ছাড়া ডেক্সটপ অ্যাপ্লিকেশন বা মাইক্রোসফট ওয়ার্ডেও সরাসরি গ্রামারলি ব্যবহার করা যায়। যারা কনটেন্ট রাইটিং বা ফ্রিল্যান্সার হিসেবে বিভিন্ন বিষয়ে লেখালেখির কাজ করেন, গ্রামারলি তাঁদের খুব উপকারে আসে।

আরও পড়ুন

ইংরেজি বলতে ভয় পাই কেন

ইংরেজিতে ই–মেইল বা এ ধরনের কোনো কিছু লেখার পর তা এই ঠিকানায় গিয়ে একবার পরীক্ষা করে নিতে পারেন। বানান বা বাক্য সংশোধনের পাশাপাশি কেন লিখছেন, কে পড়বে, কোন ভাবনা থেকে লিখছেন, সেসব বিষয় সুনির্দিষ্ট করে দিয়ে লেখা সম্পাদনার সুযোগ থাকে। আপনি একাডেমিক কিংবা ব্যবসার জন্য বা ই–মেইলের ধরন বুঝে লেখা ঠিক করতে পারেন।

ধরুন, আপনি লিখলেন I would like to thank you, কিন্তু ই–মেইলে লেখার সময় আপনি এই বাক্যটিতেই আত্মবিশ্বাস তুলে ধরতে চান। সে ক্ষেত্রে গ্রামারলি আপনাকে পরামর্শ দেবে I want to thank you বাক্যটি ব্যবহার করতে। এ ছাড়া বাক্যের পরিচ্ছন্নতা-প্রাঞ্জলতার বিষয়গুলো গ্রামারলির মাধ্যমে পরীক্ষা করা যায়। বিনা মূল্যে গ্রামারলির সাধারণ ফিচারগুলো সবাই ব্যবহার করতে পারেন। এ ছাড়া প্রিমিয়াম অ্যাকাউন্ট ব্যবহারকারীরা বানানরীতিসহ নানা বিষয়ের ফিচার ব্যবহার করতে পারেন।