দেশের মানুষের মাঝে অর্গানিক ফাংশনাল ফুড ছড়িয়ে দিতে ২০১৬ সালে গড়ে ওঠে অর্গানিক নিউট্রিশন লিমিটেড। এটি বাংলাদেশে প্রতিষ্ঠিত হওয়া প্রথম অর্গানিক ফাংশনাল ফুড প্রক্রিয়াজাতকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠাকালীন সময় থেকেই ফাংশনাল ফুড প্রক্রিয়াজাত করতে প্রয়োজনীয় সকল সার্টিফিকেট গ্রহণ করে প্রতিষ্ঠানটি। অর্গানিক নিউট্রিশন লিমিটেড ইতোমধ্যে ইউএসডিএ অর্গানিক সার্টিফিকেট, জিএমপি (কোডেক্স/এফএও) সার্টিফিকেট, আইএসও:২২০০০ সার্টিফিকেট এবং ইউএস-এফডিএ সার্টিফিকেট পেয়েছে। এছাড়াও, প্রতিষ্ঠানটি জার্মানি-ভিত্তিক ইন্টারন্যাশনাল ফেডারেশন অব অর্গানিক অ্যাগ্রিকালচার মুভমেন্টের (আইএফওএএম) সক্রিয় সদস্য।

অর্গানিক নিউট্রিশন লিমিটেডের উৎপাদিত পণ্যের উপকরণগুলো বিশ্বের বিভিন্ন নির্ভরযোগ্য ও সার্টিফাইড অর্গানিক উৎস থেকে সংগ্রহ করা হয়। অর্গানিক ফাংশনাল ফুডে ব্যবহৃত অর্গানিক কাঁচামালগুলো মূলত যুক্তরাষ্ট্র, জাপান, তুরস্ক, শ্রীলংকা এবং পশ্চিম আফ্রিকার বিভিন্ন ইউএসডিএ অর্গানিক সার্টিফাইড প্রতিষ্ঠান থেকে আমদানি করা হয়। পরে সেগুলোকে অর্গানিক বিধিমালা অনুযায়ী সংরক্ষণ ও প্রক্রিয়াজাত করা হয়। উৎপাদন প্রক্রিয়ায় উন্নত ও সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে প্রতিষ্ঠানটি পণ্যের গুণগত মান অক্ষুণ্ণ রাখছে। এর পাশাপাশি উৎপাদন কাজের সাথে জড়িত সকল কর্মীর নিয়মিত স্বাস্থ্যপরীক্ষা করা হয় এবং কারখানায় ঢোকার সময় কয়েক স্তরের স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হয়।

অর্গানিক ফাংশনাল ফুডের উৎপাদন প্রক্রিয়া সম্পূর্ণ নিয়ন্ত্রিত পরিবেশে পরিচালনা করা হয়। কারকুমা ব্র্যান্ডের বিভিন্ন ফাংশনাল ফুডের অন্যতম প্রধান উপাদান হলো হলুদ। এটি এমন এক বিশেষ মেশিনের সাহায্যে গুড়া করা হয় যেখানে হলুদের বায়ো-অ্যাকটিভ উপাদান কারকিউমিন অক্ষুণ্ণ থাকে। হলুদ গুড়া করার সময় সর্ব্বোচ্চ ৪৫ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা বজায় রাখা হয় এবং আদ্রতা রাখা হয় সর্ব্বোচ্চ ৫৫ শতাংশ। আবার উন্নত প্রযুক্তি ব্যবহার করে হলুদের গুড়া করা হয় প্রায় ৮০ মাইক্রন পার্টিকেল সাইজে। 

ফাংশনাল ফুড তরল, পাউডার ও ক্যাপসুল হিসেবে পাওয়া যায়। তরল ফাংশনাল উৎপাদনে সর্বাধুনিক টিউবুলার ইউএইচটি মেশিন ব্যবহার করে অর্গানিক নিউট্রিশন লিমিটেড; যা পণ্যকে সম্পূর্ণ জীবাণুমুক্ত করে এর গুণগত মান ঠিক রাখে। এছাড়াও, জীবাণুমুক্ত পরিবেশে পণ্য বোতলজাত করতে রয়েছে অ্যাসেপ্টিক ফিলিং সিস্টেম। পাশাপাশি, স্বয়ংক্রিয় মেশিনের মাধ্যমে পাউডার ও ক্যাপসুল জাতীয় ফাংশনাল ফুড উৎপাদন করে প্রতিষ্ঠানটি। গুণগত মান বজায় রেখে পণ্য উৎপাদন করা প্রতিষ্ঠানটির গুরুত্বপূর্ণ লক্ষ্যগুলোর মধ্যে অন্যতম।

অর্গানিক নিউট্রিশন লিমিটেডের পণ্যগুলোর মধ্যে রয়েছে- কারকুমা অর্গানিক হেলদি গাট, যা পাকস্থলীর কার্যকারিতা ঠিক রাখতে সহায়তা করে। নারীদের পিরিয়ডকালীন জটিলতায় সহায়ক ভূমিকা রাখতে রয়েছে কারকুমা সুপারফুড; এবং রয়েছে কারকুমা ইমিউন প্লাস, যা দেহের ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে সহায়ক ভূমিকা পালন করে। অস্থিসন্ধির মেট্রিক্সের সমতা বজায় রাখা, কার্টিলেজের ভেঙে যাওয়া রোধ করা এবং অস্থিসন্ধির সুস্বাস্থ্য বজায় রাখতে রয়েছে কারকুমা জয়েন্ট কেয়ার ও কারকুমা জয়েন্ট গার্ড। ত্বকের লাবণ্য ও উজ্জ্বলতা বাড়াতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং হজম শক্তি বাড়াতে সহায়ক ভূমিকা পালনের জন্য রয়েছে কারকুমা অর্গানিক টারমারিক ইমিউন বুস্টার। এছাড়াও, রয়েছে পশ্চিম আফ্রিকা থেকে সংগ্রহ করা মিশ্র-ফুলের অর্গানিক ব্ল্যাক মধু এবং যুক্তরাষ্ট্র থেকে আমদানী করা অর্গানিক সার্টিফাইড আপেল সাইডার ভিনেগার; যা পরে মোড়কজাত ও বাজারজাত করা হয়।

এ বিষয়ে অর্গানিক নিউট্রিশন লিমিটেডের সায়েন্টিফিক অ্যাফেয়ার্সের নির্বাহী পরিচালক অরুণ কুমার মণ্ডল বলেন, “অর্গানিক নিউট্রিশন লিমিটেড ফাংশনাল ফুড নামক বিশেষ স্বাস্থ্যসহায়ক খাদ্যের গবেষণা, প্রক্রিয়াজাত ও বিপণনের জন্য নিবেদিত একটি প্রতিষ্ঠান। উন্নত প্রযুক্তিনির্ভর দেশগুলোর বিভিন্ন গবেষণায় প্রমানিত যে দৈহিক, মানসিক এবং আত্মিক সুস্থতার মাধ্যমে প্রশান্তিময় জীবনযাপনে ফাংশনাল ফুড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তাই, এ জাতীয় খাবারের ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশকেও ফাংশনাল ফুডের গবেষণা ও বিজ্ঞানসম্মত ব্যবহারে এগিয়ে আসতে হবে। এ উপলব্ধি থেকেই আমরা অর্গানিক ফাংশনাল ফুড বাজারে নিয়ে এসেছি। যা দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

বিশ্বের বিভিন্ন দেশে গিয়ে অর্গানিক ফুডের অভিজ্ঞতা নিয়েছেন অর্গানিক নিউট্রিশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আমিন উর রশিদ। সেখানকার অভিজ্ঞতা থেকে তিনি জানান, জাপানে ৪০ বছর আগে অর্গানিক ফুডের প্রচলন শুরু হয়। আমেরিকার কিছু হাসপাতালে রোগীদের অর্গানিক খাবারের মাধ্যমে চিকিৎসা করা হয়। অর্গানিক নিউট্রিশন লিমিটেডের লক্ষ্য অর্গানিক ফাংশনাল ফুডের মাধ্যমে দেশের প্রতিটি মানুষের সুস্থ ও নিরাপদ জীবনযাপন নিশ্চিতে ভূমিকা রাখা। পাশাপাশি, বিশ্বব্যাপী চাহিদা পূরণ করতে অর্গানিক ফাংশনাল ফুড রপ্তানির মাধ্যমে জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখা।

বিজ্ঞাপন বার্তা