রাজধানীর গভর্নমেন্ট কলেজ অব হিউম্যান সায়েন্সের (সাবেক গার্হস্থ্য অর্থনীতি কলেজ) সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের অধ্যাপক রিনাত ফৌজিয়ার সঙ্গে কথা হলো কাপড় ইস্তিরির সঠিক নিয়ম নিয়ে। তিনি দিলেন বেশ কিছু উপকারী পরামর্শ।

১. ইস্তিরি করার জন্য স্ট্যান্ড ব্যবহার করতে হবে। বিছানায় রেখে কাপড় ইস্তিরি করলে কাপড়ের ভাঁজ সহজে যায় না। এতে বারবার ইস্তিরি করায় কাপড়ের রং ও কাপড়ের জমিনের ক্ষতি হয়।

২. অনেক সময় ইস্তিরি পাতে একধরনের দাগ হয়। যা গরম করলেই গলে কাপড়ে লেগে যায়। সাদা ভিনেগার দিয়ে দাগ পরিষ্কার করে নিন।

৩. ময়লা কাপড় ইস্তিরি করা একেবারেই উচিত নয়। এতে ময়লা স্থায়ী দাগ হয়ে কাপড়ে লেগে যায়।

৪. শার্ট ইস্তিরি করতে হলে কলার থেকে শুরু করুন। এরপর হাতা ও শেষে শরীরের অংশ ইস্তিরি করতে হবে।

৫. প্যান্টের ক্ষেত্রে কোমরের অংশ থেকে শুরু করা ও পায়ের অংশের দুপাশের ভাঁজ ঠিক রেখে ইস্তিরি করা।

৬. জামা ইস্তিরির জন্য প্রথমে গলা ও হাতার অংশ বেছে নিতে হবে।

৭. কাপড় ইস্তিরির পরেই কিছু সময় হ্যাঙারে ঝুলিয়ে রাখুন।

৮. কাপড়ে বোতাম বা চেইন থাকলে তা প্রথমে খুলে নিতে হবে। তবে চেইন বা বোতামের ওপর গরম ইস্তিরি ব্যবহার করবেন না। কাপড়ে রং বা জং লেগে যেতে পারে।

৯. প্রথমে কৃত্রিম তন্তুর পোশাক দিয়ে শুরু করুন। এরপর সুতি ও শেষে লিনেন কাপড়।

১০. গাঢ় রঙের কাপড় সব সময় উল্টে নিয়ে ইস্তিরি করুন। কারণ, সরাসরি গরম তাপে কাপড়ের রং নষ্ট হয়।

১১. উলের কাপড় সরাসরি ইস্তিরি করা যাবে না। স্টিম আয়রন দিয়ে ইস্তিরি করা ভালো। সাধারণ ইস্তিরি ব্যবহারে প্রথমে ভেজা সুতির কাপড় উলের কাপড়ের ওপর বিছিয়ে হালকাভাবে ইস্তিরি করতে হবে। বারবার সুতি কাপড় ভিজিয়ে নিতে হবে। বেশি তাপ বা বেশি সময় রাখা যাবে না। উল গলে যাবে।

১২. কৃত্রিম তন্তুর পোশাক বা শাড়ি পিন বা বড় ক্লিপ দিয়ে বোর্ডের সঙ্গে আটকে নিতে পারেন। এতে কাপড় এক স্থানে থাকবে ও ভাঁজ দূর করাও সহজ হয়।

১৩. জরি, চুমকি বা এমব্রয়ডারি করা শাড়ি কাপড় অবশ্যই উল্টে নিতে হবে।

ব্যান্ডবক্স লন্ড্রির ধানমন্ডি শাখার প্রধান ব্যবস্থাপক আবদুস সালাম বলেন, সুতি ও লিনেন কাপড়ে হালকা গরম পানি ছিটিয়ে নিলে কাপড়ের মসৃণতা ভালো আসে। লিনেন, সিল্ক, রেশম, সার্টিনের মতো কাপড়ে সরাসরি গরম ইস্তিরি ব্যবহার করা যাবে না। এতে কাপড়ের উজ্জ্বলতা কমে। কাপড় উল্টে ও হালকা তাপে ইস্তিরি করতে হবে। একই নিয়ম ব্লক প্রিন্টের পোশাকের ক্ষেত্রেও। কাপড়ে গাঢ় রং থাকলে পানি ব্যবহার না করাই ভালো। এতে অনেক সময় রং ছেড়ে কাপড় নষ্ট হতে পারে।

কাপড়ের ভাঁজ যেতে না চাইলে

স্ট্যান্ডের ওপর ফয়েল কাগজ বিছিয়ে তার ওপর কাপড় ইস্তিরি করলে দারুণ ফল পাওয়া যাবে। যে কাপড়গুলো উচ্চ তাপক্ষমতাসম্পন্ন এ পদ্ধতি শুধু সেসব কাপড়ের জন্য।

রূপচর্চা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন