কিশোর বয়সের ব্রণ

ছবি: প্র্রথম আলো

ত্বকের সমস্যা সব বয়সেই হতে পারে। তবে কিশোর বয়সের ত্বকের সমস্যার ধরন হয় কিছুটা ভিন্ন। বিশেষজ্ঞরা বলেন, এ সময়ের ত্বকের সমস্যা বেশির ভাগ ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়ের জন্য হয়ে থাকে। তবে যত্ন না নিয়ে ত্বকের ক্ষতি হতে পারে স্থায়ী। কৈশোরে যেসব ত্বকের সমস্যা হয়, তার মধ্যে খুব পরিচিত ব্রণ, র‍্যাশ, ত্বকের উজ্জ্বলতা কমে যাওয়া, ত্বক ফেটে চামড়া ওঠা ইত্যাদি। এই বয়সে ত্বকের সমস্যা হওয়ার একটি কারণ শরীরে হরমোনের পরিবর্তন। তবে প্রতিদিনের কিছু অভ্যাসে অনেকটাই কমানো সম্ভব কিশোরদের ত্বকের সমস্যা।

ছবি: পেকজেলসডটকম

ব্রণ

শরীরে হরমোনের পরিবর্তনের কারণে ব্রণ হওয়া খুব পরিচিত সমস্যা। ত্বকে সিবাম বেড়ে যাওয়ায় তৈলাক্ততাও বেড়ে যায়। ফলে পোর বন্ধ হয়ে দেখা দেয় ব্রণ। সব থেকে বেশি তেল জমে কপাল ও নাকের পাশে।

ক্লিনজিং ব্যবহার

মুখের অয়েলি ভাব কমাতে ক্লিনজার ব্যবহার কার্যকরী উপায়। তবে পরিষ্কার করতে গিয়ে জোরে ঘষা দেওয়া বা চুলকানো যাবে না। এতে স্কিনে র‍্যাশ বা চামড়া ফেটে যাওয়ার সম্ভাবনা থাকে।

ব্রণে চাপ না দেওয়া

ব্রণের শাঁস বের করলেই ব্রণ ভালো হবে, এই ধারণা ভুল। উল্টো এতে ব্রণের চারপাশে ব্যাকটেরিয়া ছড়িয়ে পড়ে এবং সে জায়গাগুলোতেও ব্রণ হয়।

ছবি: প্র্রথম আলো

মুখে হাত না দেওয়া

ব্রণ কমাতে চাইলে আঙুল দিয়ে ত্বকে স্পর্শ করা যাবে না। এতে ব্রণের ব্যাকটেরিয়া আঙুলের মাধ্যমে অন্য জায়গাতেও ছড়ায়।

চোখে চশমা বা সানগ্লাস পরলে

চোখে চশমা বা সানগ্লাসের সঙ্গে ব্রণ হওয়ার সম্পর্ক রয়েছে। চশমা বা সানগ্লাস পরলে চোখের চারপাশ বা নাকের পাশ ঢাকা থাকে। ফলে এখানে বেশি বেশি তেল ও ঘাম জমে পোর বন্ধ হয়ে তা থেকেই ব্রণ হয়। তাই চেষ্টা করতে হবে একটু পরপর মুখের এই অংশ তেল ও ঘামমুক্ত রাখতে।

আঁটসাঁট কাপড় নয়

টিনেজে ব্রণের ধরন হয়ে একেবারেই আলাদা। আবার শুধু মুখে নয়, শরীরের অন্য অংশে, যেমন পিঠে বা ঘাড়ে ব্রণ হতে পারে। তখন খুব আঁটসাঁট কাপড় পরা যাবে না। এতে ত্বক প্রয়োজনমতো নিশ্বাস নিতে পারে না। ফলে ত্বকে অস্বস্তি তৈরি হয়।

ছবি: পেকজেলসডটকম

ঘুমের আগে মেকআপ তোলা

এই বয়সে ব্রণ হওয়ার অন্যতম কারণ মেকআপের পর সঠিকভাবে পরিষ্কার না করা। বিশেষ করে রাতে ঘুমানোর আগে মেকআপ তোলা জরুরি। কারণ, ঘুমানোর লম্বা সময়ে ত্বক থাকে রেস্টে এবং তার প্রয়োজনীয় অক্সিজেন পায়। এ ছাড়া মেকআপ করা থাকলে ত্বক রেস্ট ও অক্সিজেন কোনোটিই পায় না। আবার ত্বকের পোরগুলোও বন্ধ থাকে, ফলে তেল জমে হয় ব্রণ। এ ছাড়া মেকআপ কেনার আগে দেখে নিতে হবে তা নন–কমেডোজেনিক অথবা নন–সিনজেনিক কি না।

চুল পরিষ্কার রাখা

চুল অপরিষ্কার রাখলে মুখের ত্বকেও তার প্রভাব পড়ে। মাথার ত্বকের ময়লা ও তেল মুখের ত্বকেও জমে, যা ব্রণের কারণ। এ ছাড়া মাথায় খুশকি থেকেও ব্রণ হয়।

ছবি: পেকজেলসডটকম

রোদ থেকে রক্ষা

কিশোরকালের ত্বক হয় স্পর্শকাতর। তাই রোদের ক্ষতিকর রশ্মি ব্রণের কারণ হতে পারে। এ ছাড়া কড়া রোদে ট্যানের সমস্যা বাড়ে। আর অতিরিক্ত ক্ষতিকর সূর্যরশ্মি থেকে অনেক সময়ে ত্বকের ক্যানসারও হতে পারে।

তথ্যসূত্র: কিডসহেলথ