মডেল: অভি
মডেল: অভিছবি: প্রথম আলো

হেমন্তের শুরু থেকে প্রকৃতিতে বাজে শীতের আগমনী গান। আর এই সময়ে সব ধরনের ত্বকে দরকার পড়ে বাড়তি যত্নের। সৌন্দর্যচর্চায় পিছিয়ে থাকা ছেলেদেরও এই সময়ে লোশন বা লিপজেলের মতো প্রসাধনীর ধার ঘেঁষে চলাফেরা করতে দেখা যায়। তাই ত্বক ভালো রাখতে ছেলেদেরও কিছু বিষয় মেনে চলা জরুরি।

default-image

বিশেষ করে কোন ধরনের ত্বকে কেমন যত্ন দরকার সেটা বুঝে নিতে হবে। শোভন মেকওভারের রূপপরামর্শক শোভন সাহা বলেন, ছেলেদের ত্বকের ধরন বুঝে সেভাবে যত্ন নেওয়া জরুরি। এতে ঠিকঠাক সুবিধা পাওয়া যায়। শুষ্ক, তৈলাক্ত আর সাধারণ এই তিন ধরনের ত্বক দেখা যায় বেশি। তাই কোন ত্বকের জন্য কেমন যত্ন সেটা বুঝে নিতে হবে।

বিজ্ঞাপন

নিয়মিত ত্বক পরিষ্কার রাখতে ফেসওয়াশ ব্যবহার করা জরুরি। এরপর ব্যবহার করতে পারেন টোনার। সিরাম ও আই ক্রিম ব্যবহারে চোখের নিচের কালচে দাগ দূর করে ত্বকে মোলায়েম ভাব আনে। সবশেষে দরকার ময়েশ্চারাইজার। অনেকে ত্বক ময়েশ্চারাইজড করতে ক্রিম ব্যবহার করেন, কেউ শুধু সান প্রটেক্টর দিয়েই কাজ সারেন। তবে এসব উপকরণ ব্যবহারের আগে বুঝে নিতে হবে কোন ধরনের ত্বকে কোন উপকরণে ভালো ফল মিলবে।

তৈলাক্ত ত্বকে

default-image

যাঁদের ত্বক একটুতেই তেলতেলে হয়ে যায়, তাঁদের দিনে ২–৩ বার ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। ত্বকে টোনার ব্যবহার করলে ভালো উপকার পাবেন যাঁদের ত্বক তৈলাক্ত। ফেসওয়াশ বা টোনার ব্যবহারের আগে দেখে নিন তাতে শসাযুক্ত আছে কি না। কারণ এই ধরনের ত্বকের জন্য শসাযুক্ত টোনার বা ফেসওয়াশ ভালো। এ ছাড়া শসার রস করে তুলা দিয়ে মুখে লাগিয়ে নিন। ১০–১৫ মিনিট পর শুকিয়ে গেলে মুখ ধুয়ে নিন। ভালো ফল পাবেন। এতে ত্বক সতেজ হবে। মুখ পরিষ্কার হওয়ার পর যে ময়েশ্চারাইজার ক্রিম ব্যবহার করবেন, তাতে যেন তেল না থাকে। ‘অয়েল ফ্রি’ ময়েশ্চারাইজার ব্যবহার করলে তৈলাক্ত ত্বক ভালো থাকবে।

বিজ্ঞাপন

শুষ্ক ত্বকের যত্নে

default-image

যাঁদের ত্বক শুষ্ক তাঁরা শীতে ত্বকের যত্ন বেশি অনুভব করেন। কারণ এই সময়ে ত্বক আরও শুষ্ক ও রুক্ষ হয়ে পড়ে। তাই এমন ত্বকের ব্যক্তিদের মাখন (বাটার) যুক্ত প্রসাধনী ব্যবহার করতে হবে। চাইলে ঘরে থাকা মাখন কিছুটা গলিয়ে ফেসমাস্কের মতো মুখে মেখে সারা রাত রেখে দিন। সকালে উঠে ত্বক পরিষ্কার করে নিন। শুষ্ক ত্বকের জন্য রোজ ওয়াটারসমৃদ্ধ টোনার খুবই কার্যকর। এমন ত্বকে ময়েশ্চারাইজার হিসেবে বাটারযুক্ত ক্রিম ব্যবহার করা ভালো।

ত্বক যদি হয় সাধারণ

default-image

এই ধরনের ত্বকের যত্ন নেওয়া অনেকটা বিশেষ সুবিধার। অলস্কিন ধরনের যে ফেসওয়াশ বাজারে আছে সেটা ব্যবহার করতে পারেন সাধারণ ত্বকের পুরুষেরা। শসা ও গোলাপযুক্ত উপকরণে তৈরি প্রসাধন পণ্য ব্যবহার করলে শীতে এই ধরনের ত্বকে ভালো ফল মিলবে।

মন্তব্য পড়ুন 0