default-image

কয়েক কোটি রুপির মালিক বলিউডের আইটেম গার্ল মালাইকা অরোরা। তবে তিনি তাঁর ত্বকের সাফসাফাইয়ের জন্য বেছে নিয়েছেন সস্তার ঘরোয়া স্ক্র্যাব। মালাইকা নিজের স্ক্র্যাব নিজেই বানিয়ে নেন। আর ত্বকের জন্য এটা ম্যাজিকের মতো কাজ করে।

চল্লিশোর্ধ্ব মালাইকার সৌন্দর্য আজও উষ্ণতা ছড়ায়। তাঁর ফিটনেস যেকোনো তরুণীর ঈর্ষার কারণ। টিনএজ থেকেই নিজের সৌন্দর্য নিয়ে তিনি সচেতন। আর এ ব্যাপারে মালাইকা তাঁর মায়ের পরামর্শমতো চলতেন। মায়ের পরামর্শে এই বলিউড তারকা গোসলের সময় নিয়মিত স্ক্র্যাব ব্যবহার করতেন। লুফা আর প্যুমিস স্টোনের সাহায্যে মালাইকা ত্বক পরিষ্কার করতেন। কারণ, এর সাহায্যে ত্বকের মৃত কোষগুলো ঝরে যায়, আর ত্বক প্রাণভরে শ্বাস নিতে পারে।

বিজ্ঞাপন

এ ছাড়া মালাইকা বাজার থেকে নামীদামি ব্র্যান্ডের স্ক্র্যাব কিনতেন। তবে এখন তিনি এ ব্যাপারে ঘরোয়া পদ্ধতিতে বিশ্বাসী। আর বাসায় মালাইকা নিজের ক্র্যাবার নিজেই বানিয়ে নেন। এই বলিউড অভিনেত্রীর মতে, এই ঘরোয়া স্ক্র্যাব ত্বককে মাখনের মতো মোলায়েম রাখে। আর ত্বকের মৃত কোষকে সাফ করে উজ্জ্বলতা দেয়। অত্যন্ত কম খরচে মালাইকার এই ঘরোয়া স্ক্র্যাব বাসায় বানানো যায়। আর এটা বানানোর উপাদানও যে কারোর হেঁশেলে মজুত থাকে। এবার এটা বানানোর রেসিপি জেনে নিন।

default-image

মালাইকার ম্যাজিক্যাল বডি স্ক্র্যাব বানাতে তিন ধরনের উপকরণের প্রয়োজন হয়। কফি পাউডার, ব্রাউন সুগার আর আমন্ড তেলের সাহায্যে সহজে এই স্ক্র্যাব বানানো যায়। তবে বাসায় ব্রাউন সুগার না থাকলে তার পরিবর্তে সাধারণ চিনি ব্যবহার করা যায়। আর আমন্ড তেলের জায়গায় নারকেল তেল অনায়াসে নেওয়া যেতে পারে।

ম্যাজিক্যাল এই স্ক্র্যাব কীভাবে ব্যবহার করবেন, তার পরামর্শও মালাইকা দিয়েছেন। তিনি বলেছেন যে হাতের আঙুলের ডগায় স্ক্র্যাব নিয়ে তা হালকাভাবে গোল করে ম্যাসাজ করতে হবে। এর ফলে ত্বকের মৃত কোষ সাফ হয়ে যাবে। ত্বক ঝকঝকে লাগবে। আর তেল ত্বকের ভেতরে প্রবেশ করে ত্বককে আর্দ্র রাখবে।

default-image

কফি ত্বকের জন্য এক অত্যন্ত ভালো স্ক্র্যাব হিসেবে কাজ করে। বিশুদ্ধ কফি পাউডারে বেশি মাত্রায় পটাশিয়াম থাকে। কফির দানা দানা উপাদান ত্বকের মৃত কোষ পরিষ্কার করে দেয়। আর এর মধ্যে লুকিয়ে থাকা পটাশিয়াম ত্বককে পুষ্টি জোগায়। আর ত্বকের রক্তপ্রবাহ বৃদ্ধি করে।

বিজ্ঞাপন

কফি পাউডারের সঙ্গে তেল ও চিনি মেশালে ম্যাজিকের মতো কাজ করে। চিনিও ত্বকেতে পুষ্টির জোগান দেয়। আর পাশাপাশি কোষের ম্যাসাজও করে। তেল ত্বকের ছিদ্রের মাধ্যমে ভেতরে প্রবেশ করে। আর ত্বককে নমনীয়তা দেয়।

default-image

কফি, চিনি আর তেলের মিশ্রণ দীর্ঘ সময় পর্যন্ত ত্বককে সতেজ আর ঝকঝকে রাখে। সকালে গোসলের সময় এই স্ক্র্যাব ব্যবহার করলে সারা দিন আপনার ত্বক উজ্জ্বল আর নরম থাকবে। তাই আর দেরি না করে বাসায় চটপট বানিয়ে নিন মালাইকার এই ম্যাজিক্যাল স্ক্র্যাব।

রূপচর্চা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন