default-image

শ্রীদেবীর দেখানো পথেই হাঁটেছেন জাহ্নবী কাপুর। এমনকি রূপচর্চার ক্ষেত্রেও মাকে চোখ বুজে অনুসরণ করেন তিনি। জাহ্নবী নিজের ত্বক আর চুলের যত্নের জন্য বাজারের কোনো নামীদামি সামগ্রী মোটেও ব্যবহার করেন না। তিনি কিছু ঘরোয়া সামগ্রী দিয়েই নিজের রূপচর্চা করেন। আর এ ব্যাপারে মায়ের পরামর্শ অক্ষরে অক্ষরে মেনে চলেন এই তারকাকন্যা। শ্রীদেবীর কিছু ঘরোয়া টিপসই জাহ্নবীর উজ্জ্বল ত্বকের রহস্য। জাহ্নবী এই রহস্য নিজেই ফাঁস করেছেন।

default-image

শ্রীদেবী সব সময় তাঁর দুই কন্যা জাহ্নবী আর খুশিকে কেমিক্যাল সামগ্রী থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন। মায়ের এই পরামর্শ আজও মেনে চলেন জাহ্নবী। শ্রীদেবীর মৃত্যুর পর আজও জাহ্নবী ত্বক আর চুলের জন্য কেমিক্যাল সামগ্রী ব্যবহার করেন না। এই বলিউড কন্যা নিজের সৌন্দর্যের যত্নআত্তির জন্য বেছে নেন ঘরোয়া সামগ্রী।

বিজ্ঞাপন

জাহ্নবী ত্বকের যত্নের জন্য বেসনের প্যাক ব্যবহার করেন। আর বেসনের সঙ্গে কোন কোন সামগ্রী মেশাতে হবে, তা–ও জানিয়েছেন শ্রীদেবীকন্যা। ২ চা–চামচ বেসন, সামান্য চন্দনগুঁড়া, এক চিমটি হলুদ, আর দুধ মিশিয়ে ফেসপ্যাকটি বানাতে হয়। এই প্যাকটি ২০ মিনিটের মতো মুখে লাগিয়ে ঠান্ডা জলে ধুয়ে ফেলতে হবে। তবে এরপর ফেসওয়াশ বা সাবান ব্যবহার করা চলবে না।

default-image

জাহ্নবী নানা ধরনের ফলকে স্ক্র্যাব হিসেবে ব্যবহার করেন। আর এই টিপস তিনি তাঁর মায়ের থেকে পেয়েছেন। এ প্রসঙ্গে জাহ্নবী বলেছেন, ‘ব্রেকফাস্টের সময় যে ফলগুলো বেঁচে যেত, মা সেগুলো মুখে লাগানোর কথা বলতেন। মা বলতেন যে এই ফলগুলো থেকে ত্বক অ্যান্টিঅক্সিডেন্ট পায়। আমি আর খুশি মায়ের সব কথা মেনে চলি।’
জাহ্নবী চুলে মেথি, ডিম, আর বিয়ারের হেয়ার প্যাক ব্যবহার করেন। আর এতে চুল লম্বা আর শক্তিশালী হয়। এমনকি চুলে খুসকির মতো সমস্যা আর দেখা দেয় না।

জাহ্নবী তিন দিন অন্তর চুলে তেল দিয়ে ম্যাসাজ করেন। আর এই বিশেষ তেলটি বানানোর কৌশল জাহ্নবী তাঁর মা শ্রীদেবীর কাছ থেকে শিখেছেন। এই বলিউড তারকা বলেছেন, ‘মা শুকনা ফুল আর আমলকী দিয়ে আমাদের জন্য তেল বানাতেন। আর এই তেল দিয়ে তিনি আমার আর খুশির চুলে ম্যাসাজ করতেন।’ আমলকীকে চুলের সুপারফুড বলা হয়। এতে অ্যান্টি অক্সিডেন্টের মাত্রা ভরপুর থাকে। আমলকী চুলের গোড়া সাফ রাখার পাশাপাশি চুলে শক্তিরও জোগান দেয়।

default-image

নিজের গালে বেশি হাইলাইটার লাগাতে পছন্দ করেন জাহ্নবী। আর এই প্রসাধন সামগ্রী ছাড়া তিনি নিজেকে অসম্পূর্ণ বলে মনে করেন। আর ছবি বা বিজ্ঞাপনের শুটিংয়ের বিরতিতে নিজের ত্বক পরিষ্কার করতে ভোলেন না জাহ্নবী।

বিজ্ঞাপন
রূপচর্চা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন