মাসজুড়েই সাজে থাক বসন্ত

মাসজুড়েই সাজে রাখা যায় বসন্তের ছোঁয়ামডেল: নদী, শাড়ি ও বেল্ট: পটের বিবি, সাজ: জারাস বিউটি পারলার

পয়লা ফাল্গুনেই কিন্তু বসন্ত উৎসব শেষ হয়ে যায় না। পোশাকে ও সাজে চাইলে মাসজুড়েই ধরে রাখা যায় বসন্তের ছোঁয়া। হোক না কর্মক্ষেত্র বা ছোটখাটো কোনো উৎসব–অনুষ্ঠান—হলুদ, বাসন্তী বা সবুজের মিশেলে দেশীয় উপকরণের শাড়িতে আপনাকে ভালোই লাগবে। কাঁচা ফুল চুলে পরার সব থেকে যথার্থ সময়ও ফাল্গুন। চুলের ভাঁজে আটকে নিতে পারেন পলাশ কী শিমুল।

দাওয়াতের সাজে চুলে থাকতে পারে ফুল
ছবি: প্রথম আলো

শীতের পর প্রকৃতিতে ফিরে আসে প্রাণের ছোঁয়া, সাজ পোশাকেও তাই সতেজ ভাব ভালো লাগে। গয়নায় প্রকৃতির ছোঁয়া মন্দ লাগবে না। আগের মতোই আছে মাটি, কাঠ, প্রাকৃতিকভাবে তৈরি পুঁতি, দেশীয় কাপড়, সুতির গয়নার আবেদন। দেশীয় ঢঙের শাড়ির সঙ্গে এসব গয়না মানানসই। তবে গয়নার পরিমাণে বাড়াবাড়ি না থাকাই ভালো। গলায় মাঝারি আকারের মালা আর কানে পরতে পারেন ছোট কোনো দুল। স্নিগ্ধ বিকেলে বের হলে হাতে থাকতে পারে বাজু।

পোশাকে কিছুটা ভিন্ন চমক আনতে চাইলে কোমরে বেঁধে নিতে পারেন কোমরবন্ধনী। ফ্যাশন হাউস কে ক্র্যাফটের উদ্যোক্তা খালিদ মাহমুদ বলেন, বেল্ট ব্যবহারে আঁচল ও কুঁচির ভাঁজ থাকে ঠিকঠাক। শাড়ির সঙ্গে বেল্ট পুরো লুকে আনে আত্মবিশ্বাসী ভাব। দেশীয় কাপড়ের হাতে বেণি করা বেল্ট, প্যাচওয়ার্ক, অ্যামব্রয়ডারি, হাতে সেলাই করা, গামছা কাপড় বা একেবারে কাপড়ের নরম বেল্টও কিন্তু কম ফ্যাশনেবল নয়। ফাল্গুনে পোশাকের শোভা বাড়াবে লাল, সবুজ, হলুদ বা কমলা বেল্ট।

বেল্ট আর শাড়ির রঙে থাকতে হবে বৈপরীত্য। ঘিয়ে বা বাদামি, একরঙা শাড়ির পাশে সবুজ, হলুদ, কমলা কাজ বা ছাপা পোশাকে আনবে বাসন্তী আমেজ। এমন শাড়ির সঙ্গে গাঢ় লাল বা মেরুন রঙের বেল্ট বেছে নিতে পারেন।

মোটা পাড়ের শাড়ি চিকন ভাঁজে পেছনে আঁচল ছেড়ে পরতে পারেন। আবার চাইলে সামনের দিকেও আঁচল টেনে বেঁধে নিতে পারেন। সবুজ বা জলপাই রঙের শাড়িও কিন্তু এ সময়ের জন্য যথার্থ। তবে আঁচলের রং হতে পারে হালকা, যেমন ঘিয়ে বা বাদামি।

অনুষঙ্গ হিসেবে বেল্ট ব্যবহারে সাজে আসবে ভিন্নতা
ছবি: প্রথম আলো

চোখ আর ঠোঁটের সাজে যেন থাকে বসন্তের নির্মল ভাব। মাসজুড়েই সাজের অনুষজ্ঞে রাখুন হালকা সব রং। পোশাকে থাকুক লাল-হলুদের ছোঁয়া। চোখে হালকা কাজল, কপালে ছোট টিপ আর ঠোঁটে হালকা রঙের লিপস্টিকে আসবে পরিপূর্ণতা। ফুল পছন্দ হলে কানের পাশে শোভা পেতেই পারে, হোক সেটা দেশি বা ভিনদেশি।