ঠোঁটের ত্বকের যত্নে ঘরোয়া প্যাক ব্যবহার করলেই বিশেষ উপকার মিলবে, জানালেন শোভন মেকওভারের রূপবিশেষজ্ঞ শোভন সাহা। এ জন্য ঘুমাতে যাওয়ার আগে ঠোঁটের ত্বকে স্ক্র্যাবিং করতে পারেন। আধা চা–চামচ টক দইয়ের সঙ্গে আধা চা–চামচ আইসিং সুগার মিশিয়ে নিন। বাড়িতে থাকা চিনি বেটেই তৈরি করা যাবে এই আইসিং সুগার। এই মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। ধুয়ে ফেলার আগে কিছুটা সময় ম্যাসাজ করে নিন। এতে রক্ত চলাচল ভালো হওয়ার পাশাপাশি ঠোঁটের মরা ত্বকও উঠে আসবে। এই স্ক্র্যাবার দিয়ে ত্বক পরিষ্কারের পর খোসাসহ লেবুর টুকরো ঠোঁটে ঘষুন। এতে ঠোঁটের কালো দাগ দূর হবে। তারপর ঠোঁট পানিতে ধুয়ে লিপবাম লাগিয়ে নিন। যাদের ঠোঁট অতিরিক্ত শুষ্ক তারা অলিভ অয়েল ব্যবহার করুন। সপ্তাহে তিন দিন এই পদ্ধতি অনুসরণ করার পরামর্শ দিলেন এই রূপবিশেষজ্ঞ।

ঠোঁটে সরাসরি গ্লিসারিন দেওয়া কি ঠিক

শীতে অনেকেই ঠোঁটে সরাসরি গ্লিসারিনের ব্যবহার করেন। এতে উপকার তো হয়ই না, উল্টো ঠোঁটের ত্বকের ক্ষতি করে। এ জন্য গ্লিসারিনের সঙ্গে অন্য উপকরণ ব্যবহারের পরামর্শ দিলেন শোভন। এই যেমন ১০ ভাগ গোলাপজলের সঙ্গে ৩ ভাগ গ্লিসারিন মিশিয়ে ব্যবহার করতে পারেন।

শীতে সব সময় ত্বকে শুষ্কতা অনুভব করলে লিপবাম বা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। যাদের ঠোঁটের ত্বক বেশি শুষ্ক, তারা অবশ্যই কোকোয়া বাটারসমৃদ্ধ পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন। চাইলে লিপবামের পরিবর্তে বাটার বা মাখনও ব্যবহার করতে পারেন।

ফাটা ঠোঁটে কি লিপস্টিক দেওয়া যাবে

এখন তো অনুষ্ঠানের সময়। ইতিমধ্যেই যাদের ঠোঁট ফেটে গেছে তারা কি তাহলে লিপস্টিক ছাড়াই অনুষ্ঠানে যাবেন? তাঁদের জন্য শোভন সাহার বিশেষ পরামর্শ, তাঁরা সাজগোজের ঠিক এক ঘণ্টা আগে থেকেই ঠোঁটে পুরু করে গ্লিসারিন লাগিয়ে রাখুন। তবে ম্যাট লিপস্টিক ব্যবহার করবেন না। ম্যাট লিপস্টিক ত্বককে আরও শুষ্ক করে। বদলে গ্লসি লিপস্টিক ব্যবহার করুন। লিপস্টিক ব্যবহারের আগে অবশ্যই প্রাইমার লাগিয়ে নিন।

প্রচুর পরিমাণে পানি পান করুন। ভিটামিন সি–সমৃদ্ধ ফল ত্বকের সুস্থতা বজায় রাখতে সাহায্য করে। তাই শীতে আমলকী, কমলার মতো ভিটামিন সি–সমৃদ্ধ ফল খেতে পারেন। পাশাপাশি খাদ্যতালিকায় ভেজিটেবল স্যুপ রাখার চেষ্টা করুন। ভেজিটেবল ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

যা করবেন না

১. অনেকেই এই সময় জিব দিয়ে ঠোঁট ভিজিয়ে নেন। এটা একেবারেই করা যাবে না। ঠোঁট শুষ্ক মনে হলেই লিপবাম ব্যবহার করুন।

২. কখনোই লিপস্টিক না তুলে ঘুমাতে যাবেন না। লিপস্টিক তুলতে অবশ্যই অলিভ অয়েল বা নারকেল তেল ব্যবহার করুন। এ ছাড়া শীতের সময় ঠোঁটে দীর্ঘক্ষণ লিপস্টিক না লাগিয়ে রাখাই ভালো।

৩. সাবান বা ফেসওয়াশ কখনোই ঠোঁটে ব্যবহার করবেন না। এতে ত্বক আরও শুষ্ক হয়ে ওঠে।