ইতিবাচক ফ্যাশন ধারা

লা রিভের ঈদ সংগ্রহ

ছবি: লা রিভ

চলছে ‘নিউ নরমাল’ সময়। জীবনযাত্রা এখন সুনিয়ন্ত্রিত। কিন্তু কল্পনার ডানা বন্ধ করার সাধ্য আছে কার! আধুনিক বিজ্ঞান বলছে, ফ্যাশনে এমন কিছু রং ও মোটিফ আছে, যা মুহূর্তেই কল্পনার জগৎকে উদ্দীপ্ত করে, মন সতেজ করে ও ইতিবাচক ভাবনাকে উৎসাহিত করে। কল্পনা ও বাস্তবতার এই রহস্যময় বিন্দুকে অনুপ্রেরণায় রেখে তেমন কিছু রং ও ডিজাইন নিয়ে সম্প্রতি ঈদুল আজহার কালেকশন বাজারে নিয়ে এসেছে দেশের অন্যতম প্রধান ফ্যাশন ব্র্যান্ড লা রিভ।

লা রিভের প্রধান নির্বাহী পরিচালক মন্নুজান নার্গিস বলেন, ইতিবাচক ফ্যাশনে লুসিড বা পিংকিশ-ল্যাভেন্ডার রং বিশ্বজুড়ে সমাদৃত। লুসিডের একটি বড় বৈশিষ্ট্য হলো, এই রঙের সঙ্গে যে প্যাস্টেল ও আর্দি শেডই ব্যবহার করা হোক, তা মানুষকে মুহূর্তেই কল্পনার রহস্যময় কোনো জগতে নিয়ে যায়, মনকে সতেজ করে তোলে। তাই লুসিডের সঙ্গে বেবি পিংক, প্যাস্টেল গ্রিন, সি-উইড, বেইজ, টার্কিশ গ্রিন, ব্লু, পার্সিয়ান পিংক, ব্রিক রেড, অরেঞ্জ, ভায়োলেট, মভ ও টোপাজ গ্রিন ব্যবহার করেছি আমরা। মেডিটেশন করলে, খুব ভালো কোনো স্বপ্ন দেখলে কিংবা রূপকথার মতো প্রাচীন কোনো বনের মধ্যে দাঁড়ালে যে প্রশান্তি আসে, রঙের এই কম্বিনেশনগুলো আমাদের তেমনই অনুভূতি দেয়।

লুসিডের সমগোত্রীয় প্রিন্ট ও মোটিফ নিয়েও এবার উল্লেখযোগ্য কাজ করেছে লা রিভ। মন্নুজান নার্গিস জানান, লুসিড রঙের নস্টালজিয়ার সঙ্গে মেলে এমন সব প্রিন্ট ও মোটিফ বাছাই করা হয়েছে ঈদুল আজহা কালেকশনের জন্য। ধরন অনুযায়ী প্রিন্টস্টোরিগুলোকে ফেয়ারিটেল ফ্লোরাল এস্কেপ, গার্ডেন অব ওয়ান্ডার, স্যাচুরেটেড ক্যামোফ্লেজ, ফ্লোরাল-প্লেসমেন্ট উইথ গ্রাফিক-ইফেক্ট, হেজি দামাস্ক, ইউটোপিয়ান নস্টালজিয়া এবং হিপটোনিক রিপিট শিরোনামে সাজানো হয়েছে। ক্যাজুয়াল পোশাকের জন্য ভিসকোস, কটন, কটন-জ্যাকার্ড, কটন সাটিন, জর্জেট, ফেইলি এবং উৎসবের পোশাকের জন্য ইন্ডি, সিল্ক, আর্টসিল্ক, মসলিন, ট্যুলে, সিল্ক-ব্যাক-ক্রেপ, কটন-লিনেনের, ভেলভেটিন, সোয়েড-ফিনিশড কাপড় ব্যবহার করা হয়েছে।

ছবি: লা রিভ

বিভিন্ন ফ্যাশন যুগের আধুনিক কাট-ছাঁট এবং সিলয়েট এবারের ঈদুল আজহা উইমেন কালেকশনের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য। আন্তর্জাতিক ফ্যাশন অঙ্গনে চলছে শিয়ার-লেয়ারের ব্যবহার। নতুন কালেকশনে শিয়ার বা অর্ধস্বচ্ছ লেয়ার হিসেবে প্রিন্টেড মসলিন, ট্যুলে ও কন্ট্রাস্ট ফেব্রিকের ব্যবহার হয়েছে, যাতে ট্রেন্ড ও আভিজাত্য দুটিই ফুটে ওঠে। ইয়ক ও নেকলাইনে কারচুপি, এমব্রয়ডারি, রেট্রো র‌্যাপ ও কটি স্টাইল এবারের বিশেষ বৈশিষ্ট্য। এবারই প্রথম পোশাকের বর্ডার প্রিন্টকে হাইলাইট করে কাজ করেছে লা রিভ। বর্ডারের বোল্ড প্রিন্টটিই প্যাচ, প্রিন্ট ও প্লিটের নান্দনিক কৌশলে ফুটে উঠেছে পুরো পোশাকে।

অভিজাত পার্টি, বিয়ে বা ফ্যাশন অনুষ্ঠানে পরার পোশাকের এক্সক্লুসিভ পার্টি কালেকশন নার্গিসাসে এবারের থিম মেনেই তৈরি হয়েছে নতুন সব স্টাইল। পেপলাম টপ-কামিজ, র‌্যাফল টপ-স্কার্ট, শারারা স্যুট ও গাউনের পাশাপাশি এক্সক্লুসিভ টিউনিক, কামিজ ও সালোয়ার–কামিজ দিয়ে সাজানো হয়েছে এই বিশেষ হাই অ্যান্ড ফ্যাশন লেবেলটি।

লা রিভের ঈদুল আজহার ম্যানজ কালেকশনের প্রধান বৈশিষ্ট্য মোটিফ ও রঙের মাধ্যমে মহাবিশ্ব এবং অন্তর্জালে ছড়ানো অসীম রহস্য উদ্‌ঘাটনের প্রয়াস। টেক বা প্রযুক্তিঘেঁষা রং, টাইডাই ও মোটিফের আঁকিবুঁকিতে পুরুষের একেকটি পোশাক হয়ে উঠেছে কল্পনার ইউটোপিয়ান ক্যানভাস।

ছবি: লা রিভ

ছিমছাম কাজ করা একরঙা পাঞ্জাবির পাশাপাশি ছেলেরা পাবেন সিল্ক ও এন্ডির এক্সক্লুসিভ পাঞ্জাবি। পাশেই দেখা মিলবে ঘরে–বাইরে পরার ক্যাজুয়াল পাঞ্জাবি ও ম্যাচিং টুপি। প্রিমিয়ার গিজা কটনের বিজনেস ক্যাজুয়াল ও ফরমাল শার্টের পাশেই সাজানো হয়েছে প্রিন্টেড ক্যাজুয়াল শার্ট। সারা বছর পরার কমফোর্ট শার্ট, ইঞ্জিনিয়ার স্ট্রাইপড পোলো ও প্রিন্টেড টি–শার্টে যোগ হয়েছে নতুন স্টাইল। কোরবানিতে প্রয়োজন ঘরে–বাইরে পরার উপযোগী আরামদায়ক প্যান্ট বা ট্রাউজার। এই ভাবনা থেকেই তৈরি হয়েছে ৪০টির বেশি ডিজাইনের প্যান্ট, পাজামা বা ট্রাউজার।
ড্রিমস্কেপ শিরোনামে সাজানো হয়েছে বাচ্চাদের পোশাক সংগ্রহ। শিশুদের ভাবনার আশ্চর্য জগৎ বা ইউটোপিয়াকে এবার ফুটিয়ে তোলা হয়েছে কল্পনার সব প্রাণী ও রং দিয়ে। হিপনোটিক রিপিট প্রিন্ট, এমব্রয়ডারি ও টাইডাইয়ে ফোটানো হয়েছে গার্ডেন অব ওয়ান্ডার ও ফেয়ারিটেল ফরেস্ট থেকে নেওয়া ফুল, লতা, পাখি ও প্রাণী। শিশুদের পছন্দের সব কার্টুন, ক্যারিকেচার ও সুপারহিরোও বাদ পড়েনি।

ছবি: লা রিভ

মেয়েশিশুদের জন্য শারারা, শ্রাগ ও স্কার্টে মেলানো কামিজ ও টপ এবারের নতুন সংযোজন। আরও আছে র‌্যাফল, ফ্রিল ও বক্সপ্লিট দেওয়া ফ্রক, টাই-ডিটেইল টিউনিক, ফেয়ারিটেল প্রিন্সেস পার্টিওয়্যারসহ ম্যাচিং বটমস। ছেলেশিশুদের জন্য এবারই প্রথম কাবলি পাজামা সেট নিয়ে এসেছে লা রিভ।

আমাদের সমুদ্র, আমরা বাঁচাই

ছবি: কে ক্র্যাফট

প্রকৃতিকে স্বাভাবিক-সুন্দর রাখার প্রত্যয়ে দেশের অন্যতম ফ্যাশন ও লাইফ স্টাইল ব্র্যান্ড কে ক্র্যাফট নানা প্রচেষ্টা নিয়েছে। প্রকৃতি নিয়ে কে ক্র্যাফটের ভাবনা নতুন নয়। প্রকৃতির প্রেরণায় ফুল ও পাখি নিয়েও ছিল কে ক্র্যাফটের ভিন্নমাত্রার আয়োজন। প্রকৃতির প্রতি সহমর্মিতার ভাবনা থেকেই এবারের ঈদ আয়োজনে সমুদ্রের জীব ও বৈচিত্র্য নিয়ে পোশাকের এই বিশেষ সিরিজ ফ্যাশনের বাইরে সচেতনতা সৃষ্টিরও একটি প্রয়াস।

সমুদ্রের বৈচিত্র্যময় উদ্ভিদ ও প্রাণিকুল—শামুক, ঝিনুক, স্টার ফিশ, শেওলা, কোরাল এবং সমুদ্রের ঢেউ, আকাশ ও পাহাড়কে নান্দনিকভাবে উপস্থাপন করা হয়েছে নানা রকম পোশাকে। এ ছাড়া থাকছে জামদানি, জ্যামিতিক ও ফ্লোরাল মোটিফে করা নানা কালেকশন।

কালেকশনটিতে রয়েছে শাড়ি, সালোয়ার–কামিজ, লং কুর্তি, রেগুলার কুর্তি, টপস-পালাজো, টপস-সারারা, স্কার্ট, পাঞ্জাবি, শার্ট ও শিশুদের জন্য নানা আয়োজন তো থাকছেই। যুগল ও ফ্যামিলি পোশাক থাকবে বরাবরের মতো।

ছবি: কে ক্র্যাফট

সমসাময়িক ধারার বাইরে রয়েছে চলতি ফ্যাশন ট্রেন্ড এবং ফিউশনধর্মী কাট ও প্যাটার্নে মিডিয়া হিসেবে ব্যবহৃত হয়েছে স্ক্রিন প্রিন্ট, এমব্রয়ডারি, ব্লক প্রিন্ট, টাই-ডাই ও হ্যান্ড ওয়ার্ক। স্বাচ্ছন্দের জন্য ব্যবহার করা হয়েছে আরামদায়ক কাপড়। যেমন হ্যান্ডলুম কটন, ভয়েল, লিনেন, টু-টোন কটন, এন্ডি কটন, হাফ সিল্ক, জর্জেট ইত্যাদি।
রঙের ক্ষেত্রে সাদা, অফ হোয়াইট, গ্রে, সিলভার, আকাশি, নীল, সি গ্রিন, নেভি ব্লু, সি ব্লু, সি অ্যাশ, পেইল স্যান্ড, পেইল মিন্ট গ্রিন, কোরাল, গোল্ড, পেইল বিস্কুট ইত্যাদি প্রধান্য পেয়েছে।