একনজরে নিউইয়র্ক ফ্যাশন উইকের হাইলাইটস

দুটি সিজন একরকম কেড়েই নিয়েছিল করোনা। ভার্চ্যুয়ালি আর ডিজিটাল প্ল্যাটফর্মে যে ফ্যাশন উইক হয়েছিল, সেটা যেন কেবল করার জন্যই করা। তাতে চোখ, মন—কোনোটাই ভরেনি ফ্যাশন দুনিয়ার মানুষের। এবার সদ্য শেষ হওয়া নিউইয়র্ক ফ্যাশন উইক যেন সেসবের পুরোটা পূরণ করে দিল। শুধু পূরণ করে দিল বললেও ভুল হবে, সুদে–আসলে উশুল করেছে। নানা দিক থেকেই এবারের আয়োজন ছিল বিশেষ, বৈচিত্র্যময়। ছিল বেশ কিছু ‘ভাইরাল ফ্যাশন মোমেন্ট’। এমটিভি ভিডিও মিউজিক অ্যাওয়ার্ড ও মেট গালা অনুষ্ঠিত হওয়ার পর সেই ধারাবাহিকতায় একটা ধামাকা সৃষ্টি করেছে নিউইয়র্ক ফ্যাশন উইক। এ বছর সবচেয়ে বেশিসংখ্যক তরুণ ডিজাইনারের অভিষেক হয়েছে এই ফ্যাশন উইকে। তা ছাড়া দেশ, বয়স, বর্ণ, জাতি, লিঙ্গ, আইডিয়া—সবদিক থেকে এবারের ফ্যাশন উইক ছিল অধিক অংশগ্রহণ ও প্রতিনিধিত্বমূলক। সমস্ত ছবি ডিজাইনার, ফ্যাশন হাউজ, ব্র্যান্ড ও মডেলদের ইনস্টাগ্রাম হ্যান্ডল থেকে নেওয়া।
১ / ১৬
প্রথমবারের মতো অংশ নিয়েছে ক্লোদিং ব্র্যান্ড মাইসি উইলেন। এই ব্র্যান্ডের উদ্যোক্তা মাইসি তিন বছর কাজ করেছেন বিশ্বের অন্যতম দামি জুতার ব্র্যান্ড ইয়োজির সঙ্গে। এবার চাকরি ছেড়ে তিনি নিজেই শুরু করেছেন নিজের ক্লোদিং লাইন। আর শুরুতেই অংশ নিয়েছেন নিউইয়র্ক ফ্যাশন উইকে।
২ / ১৬
পোশাকে গ্র্যাফিক্যাল ডিজাইন, প্রতীক, চিহ্ন মাইসির সিগনেচার আর্ট।
৩ / ১৬
প্যাট্রিসিয়া বোনালডি। ব্রাজিলিয়ান তরুণ এ ডিজাইনার ও উদ্যোক্তা অংশ নিয়েছিলেন তাঁর ব্র্যান্ড প্যাটবো নিয়ে। মূলত, এমব্রয়ডারি, অস্কার ড্রেস, গাউন ও নকশা করা প্যান্ট নিয়ে এসেছিলেন।
৪ / ১৬
মেয়ে খাইয়ের জন্মের পর এবারই প্রথম নিউইয়র্ক ফ্যাশন উইকে হাঁটলেন জিজি হাদিদ। পরেছিলেন বাচ্চাদের কার্টুনের থিমের বডিকন পোশাক।
৫ / ১৬
ইতালীয় লাক্সারি ব্র্যান্ড মোসকিনোর অন্য পোশাকেও দেখা দিয়েছেন তিনি।
৬ / ১৬
ইউরোপীয় ডিজাইনারদের জন্য একটি আলাদা সেশনই ছিল। সেটি পরিচালনা করেছেন নরওয়ের ডিজাইনার পিটার ডুনডাস। আবেদনময় পোশাকের জন্য বিশ্বজোড়া নামডাক আছে তাঁর। কালেকশনের নাম ছিল ‘আমেরিকান ড্রিম’।
৭ / ১৬
শো শেষে সারোগেসি পদ্ধতিতে জন্ম নেওয়া তিন মাস বয়সী সন্তান ও শো স্টপারকে নিয়ে পিটার ডুনডাস ও মরোক্কান –মিশরীয় মডেল ইমান হাম্মান
৮ / ১৬
ফ্রেঞ্চ-ভিয়েতনামিজ ডিজাইনার অ্যানা সুইয়ের কালেকশনের নাম ছিল ‘ইট’স অ্যানাদার ডে ইন প্যারাডাইস’।
৯ / ১৬
‘ইট’স অ্যানাদার ডে ইন প্যারাডাইসে’র আরেক মডেল
১০ / ১৬
ক্যানর ম্যকনাইট প্রথমবারের মতো হাজির হয়েছিলেন তাঁর দ্বিতীয় ইউনিসেক্স পোশাকের কালেকশন নিয়ে। সেখানেও তিনি দিয়েছেন রেট্রো ফিল।
১১ / ১৬
হ্যাপি স্প্রিং কালেকশন নিয়ে হাজির হয়েছিলেন সারাহ’জ স্টাউড
১২ / ১৬
ফটোশুট হয়েছে প্যারিস, মিলান, লন্ডন ও নিউইয়র্কের বিভিন্ন সড়কেও
১৩ / ১৬
নারী, কৃষ্ণাঙ্গ, তারুণ্য ও বৈচিত্র্যকে প্রাধান্য দেওয়া হয়েছে। জেন জেড মডেলরা অংশ নিয়েছেন এখানে। আবার হুট করে দেখা দিয়েছেন চল্লিশোর্ধ্ব প্যারিস হিলটনও।
১৪ / ১৬
ফ্যাশন ডিজাইনার মা-মেয়ে রেবেকা হেনরি ও আকুয়া সাবাকাও অংশ নিয়েছিলেন।
১৫ / ১৬
ব্ল্যাক ফোকলোর অ্যান্ড হেরিটেজ নিয়ে কাজ করেন এই মা মেয়ে। তাঁদের পোশাকের ব্র্যান্ডের নাম অ্যামা
১৬ / ১৬
নিউইয়র্ক ফ্যাশন উইকের অন্যতম ভাইরাল ছবিটি কোনো পোশাকের নয়, র‌্যাম্প ওয়াকের নয়, নয় কোনো মডেল বা ডিজাইনারের। ছবিটি কমেডিয়ান, লেখক, অভিনেতা, পরিচালক ও প্রযোজক ল্যারি ডেভিডের। এই ছবিতে তাঁকে দেখে নাকি মনে হচ্ছে, তিনি বসে আছেন ফ্যাশন উইকেই, কিন্তু তিনি অন্য কোথাও।