কেমন ব্যাগ প্রয়োজন

বড় আকার এবং সাহসী রং—যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের পছন্দ এমন ব্যাগ। যেকোনো পরিস্থিতিতে নিজেকে দুনিয়ার সঙ্গে সংযুক্ত রাখার জন্য যে ধরনের প্রযুক্তিগত যন্ত্রের প্রয়োজন, সব কটিই রাখা যাবে সে ব্যাগে। জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের হাতব্যাগও আকারে প্রায় স্মৃতিসৌধের সমান এবং চেহারায় শক্তিশালী—অনেকটা যেন তাঁর শক্তির প্রতীক।

default-image

হাতব্যাগে পুরো দুনিয়া নিয়েই ঘোরা হয়। বড় হাতব্যাগে বেশি, ছোট হাতব্যাগে কম জিনিস। তবে সারা দিনের জন্য প্রয়োজন, এমন জিনিসই সঙ্গে থাকে। ক্রিস্টিন মেডেলাইন ওডাট লেগার্ড, ফরাসি রাজনীতিবিদ, ব্যবসায়ী এবং আইনজীবী, যিনি ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন ১ নভেম্বর ২০১৯ থেকে। জুলাই ২০১১ থেকে সেপ্টেম্বর ২০১৯ পর্যন্ত তিনি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের চেয়ারম্যান এবং ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি একবার বিশ্ব অর্থনৈতিক ফোরামে তাঁর বড় ব্যাগটি দেখিয়ে বলেছিলেন, পুরো ব্যাগটিতে তিনি এত পরিমাণ টাকা ভরতে চান যেটা দিয়ে ইউরোজোনকে সুরক্ষিত করতে পারবেন।

বিজ্ঞাপন

যুক্তরাজ্যের রানি এলিজাবেথের ২০০টির ওপর ব্যাগও কিন্তু ইতিহাসে লিপিবদ্ধ করে রাখার মতোই। এর ভেতরে কী আছে, সেটা জানার চেয়ে বড় বিষয় হলো এ তথ্যটা জানা যে রানি তাঁর ব্যাগ দিয়েই অনেক ধরনের বার্তা প্রেরণ করেন। যদি তিনি তাঁর ব্যাগ মাটিতে রাখেন, তবে এর অর্থ হলো তিনি উদাস হয়ে আছেন, যখন তিনি কোনো সরকারি মধ্যাহ্নভোজনে বা নৈশভোজের সময় ব্যাগ টেবিলে রাখেন, তার অর্থ হলো দেরি হয়ে গেছে এবং চলমান বিষয়গুলো এখন তাড়াতাড়ি শেষ করার ব্যবস্থা করো।
বড় আকারের ব্যাগের স্থানভেদে আলাদা উপস্থাপনের বিষয় আছে। নকশার সঙ্গে বদলে যাচ্ছে তাদের নাম আর কাজ। প্রাতিষ্ঠানিক জায়গায় যে ধরনের ব্যাগ মানানসই, সমুদ্রসৈকতে সেটা একেবারেই বেমানান, এ বিষয়টা বুঝতে হবে।

শপিং ব্যাগ নাকি টোটে ব্যাগ?

default-image

এ দুটি ব্যাগের মধ্যে মিল রয়েছে অনেক। বড়, প্রশস্ত এবং নমনীয় হওয়ায় কেনাকাটার সময় কিংবা সমুদ্রসৈকতে এগুলো ব্যবহার করা হয়। চামড়া, ক্যানভাস বা স্ট্র দিয়ে বানানো টোটে ব্যাগগুলো বেশ কাজের। কেনাকাটার কাজে যখন বের হবেন, খেয়াল রাখুন ব্যাগের মুখে যেন জিপার থাকে। টোটে ব্যাগে চেইন না থাকলেও হবে।

চেইন ছাড়া টোটে ব্যাগগুলো রিসাইকেলযুক্ত ফাইবারের মতো পরিবেশবান্ধব উপকরণ থেকে তৈরি করা হয়। চেইনযুক্ত টোটে ব্যাগগুলো জলপ্রতিরোধী নাইলন এবং নকশাযুক্ত হয়ে থাকে সাধারণত। এটি দৈনন্দিন ব্যবহারের জন্য ভালো। ঢোলা ট্রাউজার্স বা মিডি স্কার্টের সঙ্গে ভালো মানায় শপিং ব্যাগ।

বিজ্ঞাপন

বোলিং ব্যাগ

default-image

বোলিং ব্যাগটি (বা হ্যান্ডব্যাগ) সাধারণত হাত দিয়ে বহন করা হয়। যদিও আলাদা পোশাকের সঙ্গে এই ব্যাগ বহনের স্টাইল বদলে নিতে পারেন। কাঁধের স্ট্র্যাপটি চাইলে রাখতেও পারেন, স্টাইল পরিবর্তনের প্রয়োজনে সরিয়েও ফেলতে পারেন। এটি গোলাকার আকারের হয়ে থাকে সাধারণত। দৈনন্দিন জীবনে ছোট জিনিস বহনের কাজে মানানসই।

লেডি ব্যাগ

default-image

হাত ধরে রাখা বা কনুইতে ঝুলিয়ে রাখতে দুটি হাতলসহ একটি হ্যান্ডব্যাগ এটি। সাধারণত খুলে নেওয়া যায় তেমন লম্বা স্ট্র্যাপও থাকে। অভিজাত ও কমনীয়তা—দুটি বিষয়কেই ফুটিয়ে তোলা সম্ভব লেডি ব্যাগ দিয়া।

কোচ ডাক্তার ব্যাগ

default-image

পুরোনো দিনগুলোতে চিকিৎসকদের জন্য ব্যবহৃত ব্যাগের স্টাইল দ্বারা অনুপ্রাণিত রেট্রো এবং ভিনটেজ লুক পাওয়া যায় এই ব্যাগগুলোতে। এর ভেতরে অনেক জিনিস বহন করা যায়। ওপর দিক দিয়ে মুখ খোলা ও বন্ধ করার ব্যবস্থা থাকে।

উনিশ শতকের মাঝামাঝি সময়ে লন্ডনের চামড়া ব্যবসায়ী জে জি বার্ড ব্যাগটি তৈরি করেছিলেন। তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী উইলিয়াম গ্ল্যাডস্টোনের নামে এ ব্যাগটির নামকরণ করেন।

কুইলেটেড স্লিং ব্যাগ

default-image

এটি একটি ক্রস বডি হ্যান্ডব্যাগ। ডিজাইনার কোকো স্যানেল ১৯৫০–এর দশকের শেষের দিকে জনপ্রিয় করে তুলেছিলেন ব্যাগটি। স্যানেল ২.৫৫ নম্বর হিসেবে পরিচিত ব্যাগটিকে চামড়া দিয়ে তৈরি করেছিলেন। ওপরে সেলাইয়ের টানা নকশা থাকে এ ব্যাগে। চেইনের হ্যান্ডেলের অন্যতম বৈশিষ্ট্য। ভেতরের আস্তরণটি কোকো স্যানেলের বিদ্যালয়ের পোশাক দ্বারা অনুপ্রাণিত।

স্যাচেল

default-image

স্যাচেল একটি আয়তক্ষেত্রাকার চামড়ার ব্যাগ। ফ্ল্যাপ কভার এবং লম্বা স্ট্র্যাপ থাকে এই ব্যাগে। ঐতিহ্যগতভাবে স্কুল শিশুরা বই বহন করে এই ব্যাগে। স্যাচেল চামড়ার তৈরি হয় বলে টিকেও অনেক দিন। ব্যাগটিতে একটি হ্যান্ডেল থাকে। কাজ, অফিস বা বিদ্যালয়ের জন্য এটি আদর্শ।

হোবো ব্যাগ

default-image

বাঁকা চাঁদ, নৌকা বা ক্রিসেন্ট আকারের হয় হোবো ব্যাগগুলো। যারা চলতি ধারা পছন্দ করেন, তাঁদের জন্য উপযুক্ত এই হোবো ব্যাগ। রোদেলা দিনের ব্যাগ হিসেবে মানানসই এটি। ব্যাগটি প্রশস্ত এবং আপনার মেকআপ, ফোন, পানির বোতল বা অন্য যেকোনো ধরনের জিনিস বহন করা যায় এটিতে।

বিজ্ঞাপন

কেলি ব্যাগ

default-image

দেখতে অনেকটা স্যাচেল ব্যাগের মতো। ধাতব পদার্থ দিয়ে তৈরি বিশেষ একটি নকশা (ক্ল্যাসপ) থাকে এ ব্যাগে। সাধারণত ব্যবসায়িক জায়গায় বা পেশাগত কাজের ক্ষেত্রে এই ব্যাগ বহন করা হয়। প্যারিসের হারমেস্ প্রতিষ্ঠান প্রথম এই ব্যাগটি বাজারে আনে। আমেরিকান অভিনেত্রী গ্রেস কেলির নামে এটির নামকরণ করা হয়।

কাঁধ ব্যাগ

সব সময়ের জন্য আধুনিক কাঁধের ব্যাগ। ১৯৯০–এর দশকের জনপ্রিয় ব্যাগ ছিল এটি। এখন আবার ফিরে এসেছে। বিভিন্ন স্টাইল, রং, ডিজাইন এবং আকারে পাওয়া যায় এগুলো। ভেতরে জায়গা থাকে প্রচুর। প্রায় সব জায়গাতেই বহন করা যেতে পারে।

ফ্যাশন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন