টারটান একেএ প্লেইড

default-image

স্কটিশ পুরুষদের ট্র্যাডিশনাল স্কার্ট কিল্ট এই ফ্যাব্রিক প্যাটার্ন ছাড়া কল্পনাই করা যায় না। তবে এমন শার্ট নারী-পুরুষনির্বিশেষে সবারই খুব প্রিয়। প্লেইড প্যাটার্নের দুটি বা তার বেশি রং দেখা যায়। ফ্লানেল ও ক্যাজুয়াল বাটন ডাউন শার্টে এর ব্যবহার বেশি হলেও যাঁরা পোশাকের মাধ্যমে বোল্ড স্টেটমেন্ট তৈরি করতে চান, তাঁরা এই ধরনের স্যুট বা জ্যাকেট বেছে নিতে পারেন।

হাউন্ডসটুথ

default-image

ভাঙা বা অসমান তীক্ষ্ণ এই চেক প্যাটার্ন দেখতে হাউন্ডের দাঁতের মতো। অস্ট্রেলিয়ার বিখ্যাত জেনারেল স্টোর ডিপার্টমেন্ট ডেভিড জোনসের অফিশিয়াল লোগোটি হচ্ছে ক্ল্যাসিক হাউন্ডসটুথ চেক। ট্রাডিশনালি সাদা-কালো রঙের হয়ে থাকলেও এখন আরও অনেক রঙের প্যাটার্ন দেখা যাচ্ছে। ভারী টুইড কাপড়ের ওভারকোট বা জ্যাকেটে এটি বেশি দেখা যায়। কখনো কখনো হ্যাট/ফেডোরা বা ব্যাগে ইউনিক টেক্সারের জন্য এই প্যাটার্ন ব্যবহার করা হয়।

বিজ্ঞাপন

গ্লেন চেক

default-image

এটি প্রিন্স অব ওয়েলস চেক নামেও পরিচিত। কারণ, রাজা সপ্তম এডওয়ার্ড এই প্যাটার্ন বিখ্যাত করে তুলেছিলেন। ক্রিসক্রস চেকগুলো সূক্ষ্ম হাউন্ডসটুথের মতো দেখতে। ক্যাজুয়াল তবে ক্ল্যাসিক লুক আনতে চাইলে এই প্যাটার্নের স্যুট বেছে পরা যেতে পারে। বেশির ভাগ ক্ষেত্রে স্যুট, টাই, হ্যাট ও স্পোর্টস জ্যাকেটে এই চেক দেখা যায়।

উইন্ডোপেন

default-image

জানালার শার্সির মতো চারকোনা আকৃতির চেক। এটি গ্লেন চেকের মতো ক্ল্যাসি এবং ক্যাজুয়াল, তবে বেশি বোল্ড। উইন্ডোপেন ফরমাল শার্টের প্যাটার্ন হলেও এখন অনেক স্যুটের ফেব্রিকে এর ব্যবহার চোখে পড়ছে।

বিজ্ঞাপন

গিংহ্যাম

default-image

খুব হালকা সুতি চেক কাপড়। এর চেক দেখতে অনেকটা ছোট ছোট সমান ছকের মতো। দেখলে মনে হয় সাদা ক্যানভাসে একই রঙের হালকা ও গাঢ় শেড দিয়ে ছক কাটা হয়েছে। গরমকালের চেক শার্ট সাধারণত গিংহ্যাম কাপড়ের এই প্যাটার্নের হয়ে থাকে।

বাফেলো চেক

default-image

আমেরিকান ল্যাম্বারজ্যাকদের এই প্যাটার্নের শার্ট পরতে দেখা গেলেও এখন অনেক ফ্যাশনেবল ওভারকোট, মেয়েদের টপে এটি দেখা যায়। গিংহ্যামের মতো দুই রঙের চেক। একটি রং অবশ্যই কালো। ক্ল্যাসিক বাফেলো চেক লাল কালো রঙের হয়ে থাকে।

মিনি চেক

এটিও অনেকটা গিংহ্যামের মতো। তবে অনেক বেশি ছোট আকারের। মিনি চেক বেশি দেখা যায় স্যুট, মিনি বা লং ফরমাল স্কার্টে।

default-image

মাদ্রাজ চেক
খুবই কালারফুল এবং বোল্ড। হালকা কাপড়ের প্যাটার্ন। এটি প্লেইড, গ্লেন, গিংহ্যাম অথবা উইন্ডোপেনের অসামঞ্জস্যপূর্ণ মিশ্রণ। সামার ট্রাউজার, শর্টস বা সামার জ্যাকেটে এই প্যাটার্ন বেশি ব্যবহৃত হয়।

সমসাময়িক উইমেনসওয়্যার এবং মেনসওয়্যারে এই চেক প্যাটার্নগুলো বেশি দেখা যায়। পোশাকের মাধ্যমে স্টেটমেন্ট দিতে চাইলে অবশ্যই চেক প্যাটার্ন সম্পর্কে জানতে হবে। তাহলে নিজের ব্যক্তিত্বের সঙ্গে সামঞ্জস্য রেখে পোশাক ও অনুষঙ্গ বাছাই করা সহজ হবে।

বিজ্ঞাপন
মন্তব্য করুন