বড় হয়েছে ব্যাগ

২০২১ সালের ফ্যাশন ধারায় ছিল বড় ব্যাগের জয়জয়কার...

নানা নকশার বড় ব্যাগ ছিল চলতি ধারায়ছবি: নকশা

জীবনযাত্রার পরিবর্তনের অনেক প্রভাবই পড়ছে আমাদের ফ্যাশনে। এ বছরই হঠাৎ বড় আকারের ও সাহসী রঙের ব্যাগের ব্যবহার বেড়েছে; তারকাদের পাশাপাশি সাধারণের মধ্যেও যা ছিল সমানভাবে জনপ্রিয়। তবে বড় আকারের ব্যাগও স্থানভেদে আলাদাভাবে উপস্থাপনের বিষয় আছে। নকশার সঙ্গে বদল হচ্ছে নাম আর কাজ। এ বছর হঠাৎ করেই যে ধরনের ব্যাগ খুব বেশি ব্যবহার করা হয়েছে, তা হলো টোটে ব্যাগ, যা দেখতে কিছুটা শপিং ব্যাগের মতো।

বাকেট বা বোহেমিয়ান ধাঁচের ব্যাগ পছন্দ করেছেন অনেকেই
ছবি: নকশা

পুনর্ব্যবহারযোগ্য ফাইবারের মতো পরিবেশবান্ধব উপকরণ, পানি প্রতিরোধী নাইলনের এই ব্যাগগুলো ঢোলা ট্রাউজার্স বা মিডি স্কার্টের সঙ্গে বেশ জনপ্রিয়তা পেয়েছে। দৈনন্দিন জীবনে ছোট জিনিস বহনের কাজে খুব ব্যবহার হয়েছে বোলিং ব্যাগ। এক ব্যাগে দুই ধরনের হাতলের ফ্যাশনটি এ বছর দেখা গেছে আবার। এ ধরনের ব্যাগের নাম লেডিস ব্যাগ, যা চাইলে হাতে বা কাঁধেও ঝুলিয়ে নেওয়া যায়।

পরিবেশবান্ধব ব্যাগের প্রচলন দেখা গেছে
ছবি: নকশা

ভিনটেজ লুকের জন্য অনেকেই ব্যবহার করেছেন কোচ ডাক্তার ব্যাগ। কুইলেটেড স্লিং ব্যাগ, যা পঞ্চাশের দশকে জনপ্রিয় ছিল, ফিরে আসে এ বছর। চামড়ার ওপরে সেলাই টানা আর চেইনের হ্যান্ডেল এর অন্যতম বৈশিষ্ট্য। এ ছাড়া স্যাচেল, বাকেট, হোবো, কেলি বা কাঁধে ঝোলানো ব্যাগও এ বছরে রাজত্ব করেছে।

করোনার সময় এমন উপকরণের তৈরি ব্যাগ ব্যবহার করা হয়েছে যা পরিষ্কার করা ছিল সহজ
ছবি: নকশা