default-image
বিজ্ঞাপন


তরুণ প্রজন্মের অন্যতম জনপ্রিয় পোশাক হলো টি-শার্ট। তরুণদের ফ্যাশনের অন্যতম গুরুত্বপূর্ণও এই টি-শার্ট। মূলত পাশ্চাত্য পোশাক হলেও সারা পৃথিবীর তরুণদের কাছে টি-শার্ট একইভাবে জনপ্রিয় ও সমাদৃত। টি-শার্ট কেবল আর পোশাক বা ফ্যাশনের উপাদান নেই। বরং হয়ে উঠেছে ক্যানভাস। ফলে নানা ধরনের বক্তব্য মুদ্রিত টি-শার্ট সারা বিশ্বেরই বেশ জনপ্রিয়।

default-image

ইংরেজি ও অন্যান্য ভাষায় নানা কিছু লেখা টি-শার্ট আছে। বাংলাদেশেও এটা অনুসৃত হচ্ছে। এ ধারায় অবশ্য উল্লেখ্য নিত্য উপহারের নাম। বাংলাদেশে টি-শার্টকে ক্যানভাসে পরিণত করার কৃতিত্ব তারা দাবি করতেই পারে। এরপর দেশালও একই পথে চলে । তবে এ ধারায় টি-শার্টকে অন্যভাবে ক্যাভাস করে তোলার কৃতিত্ব অবশ্যই বাংলার গঞ্জির। এর প্রতিষ্ঠাতা মোহাম্মদ ইয়ারুজ্জামান। আর্ট ও গ্রাফিকস নিয়ে কাজ করার সুবাদেই টি-শার্ট নিয়ে মানুষের ভাবনাকে বদলে দেওয়ার তাড়নাকে কাজে লাগান তিনি। নতুনভাবে তিনি শুরু করেন টি-শার্ট নকশা ও বিপণন।

বাংলায় টি–শার্ট তরুণদের মনে স্থান করে দেওয়ার জন্য প্রয়োজন ছিল টি-শার্টের আধুনিকায়ন। প্রয়োজন ছিল টি-শার্টে এমন ভাষার প্রয়োগ, যার সঙ্গে তরুণ প্রজন্ম একাত্ম বোধ করতে পারে। আর তার মধ্য দিয়ে প্রতিফলিত হয় নতুন প্রজন্মের এক্সপ্রেশন। আর ঠিক সেই কাজটাই করে ফেলেন ইয়ারুজ্জামান। তিনি টি-শার্টে নিয়ে আসেন এমন কিছু, যা প্রকাশ করে বাঙালির নিজস্বতা, উপস্থাপন করে আমাদের সংস্কৃতি। যাপিত জীবনের সুখ-দুঃখ, হাসি-কান্না, ইতিহাস, ঐতিহ্য, রসবোধ, প্রতিবাদ, সচেতনতাসহ আরও নানা বিষয় জায়গা করে নেয় তাদের টি-শার্টে।

default-image

বাংলার গঞ্জির লিগ্যাসি টি-শার্ট হচ্ছে ‘YOU HAVE TO বুঝতে হবে ’। এই টি-শার্ট দারুণ জনপ্রিয় হয় তরুণদের মধ্যে। সে জন্যই এটিকে বাংলাদেশের অন্যতম আইকনিক টি-শার্টও বলা হয়ে থাকে। ধীরে ধীরে বাংলার গঞ্জি পরিণত হয় একটি বৃত্ত ভাঙার ব্র্যান্ড হিসেবে। নতুন অনেকেই বাংলার গঞ্জিকে দেখে অনুপ্রাণিত হচ্ছে এবং এগিয়ে আসছে। ২০১৫ সালের ১ এপ্রিল আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে বাংলার গঞ্জি। ছয় বছরে তাদের অর্জন কম বড় নয়। কারণ, তারুণ্যের ভাষাকে তারা ধরতে পেরেছে ভালোভাবেই।

‘মুখের ভাষাই বুকের ভাষা’ স্লোগান নিয়ে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। বাংলা ভাষাকে প্রতিদিন তারা তুলে দিতে চায় নতুন কারও বুকের বিলবোর্ডে। শুধু তা–ই নয়, দেশের গণ্ডি পেরিয়ে বাংলার গঞ্জির টি-শার্ট এখন প্রতিনিয়ত পৌঁছে যাচ্ছে বিশ্বের নানা প্রান্তের বাংলাভাষী মানুষের কাছে।

ছবি: বাংলার গঞ্জি

বিজ্ঞাপন
ফ্যাশন থেকে আরও পড়ুন
মন্তব্য করুন