বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রশ্ন ১. আমি ৯ মাসের অন্তঃসত্ত্বা। এ অবস্থায় রোজা রাখলে সন্তানের কোনো জটিলতা হবে কি? আমার ডায়াবেটিস নেই। রোজা রাখলে কোন বেলায় কেমন খাবার খাওয়া উচিত জানাবেন।

শিরিন, বগুড়া

উত্তর: অন্তঃসত্ত্বা নারীরা রোজা রাখবেন চিকিৎসকের পরামর্শ নিয়ে।

শিরিন, আপনি ৯ মাসের অন্তঃসত্ত্বা। এ সময়ে গর্ভের সন্তানের শারীরিক ও মানসিক বিকাশ সবচেয়ে বেশি এবং সবচেয়ে দ্রুত হয়ে থাকে। আর সেই স্বাভাবিক বিকাশের জন্য সময় ও পরিমাণমতো পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। এই সময়ে কোনো এক বেলার খাবার কম খাওয়া বা বাদ রাখা মানে গর্ভস্থ শিশুসহ মায়ের বিভিন্ন ধরনের পুষ্টি উপাদানের ঘাটতি হওয়া। এতে শক্তি কমে দুর্বল হয়ে যেতে পারেন মা; আয়রন, হিমোগ্লোবিনের ঘাটতি হয়ে দেখা দিতে পারে রক্তাল্পতা; ঘটতে পারে ওজনের তারতম্য; হতে পারে পায়ে পানি আসাসহ অন্য অনেক সমস্যা। ১৪ ঘণ্টা টানা না খেয়ে থাকলে সবচেয়ে বড় যে ঝুঁকি তৈরি হতে পারে, তা হলো শরীরে পানিশূন্যতা এবং অ্যাসিডিটি। পাশাপাশি গর্ভস্থ সন্তানের অক্সিজেন ও পুষ্টি সরবরাহের অভাব থেকে বিভিন্ন ধরনের সমস্যা, কম ওজনের সন্তান জন্ম নেওয়ার ঝুঁকিও তৈরি হতে পারে। তাই এই সময় থেকে শিশুর বয়স ছয় মাস হওয়া পর্যন্ত (শুধু বুকের দুধ খাওয়ানোর সময়কাল) মা ও শিশুর স্বাস্থ্যঝুঁকি এড়াতে রোজা রাখাটা স্বাস্থ্যসম্মত হবে না।

তারপরও আপনি যদি রোজা রাখতে চান, তাহলে অবশ্যই একজন পুষ্টিবিদের পরামর্শমতো ‘গর্ভকালীন খাদ্যতালিকা’ করে নেবেন।

পাঠকের প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর

পাঠকের প্রশ্ন পাঠানো যাবে ই–মেইলে, ডাকে এবং প্র অধুনার ফেসবুক পেজের ইনবক্সে।

ই–মেইল ঠিকানা: [email protected]

(সাবজেক্ট হিসেবে লিখুন ‘পাঠকের প্রশ্ন’)

ডাক ঠিকানা: প্র অধুনা, প্রথম আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫। (খামের ওপর লিখুন ‘পাঠকের প্রশ্ন’) ফেসবুক পেজ: fb.com/Adhuna.PA

সুস্থতা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন