আমি তেমন দুশ্চিন্তা করি না, তবু পালস রেট এত বেশি কেন?

রোগবালাই যেমন আছে, তেমনি আছে উপশমের উপায়। স্বাস্থ্য ও বিভিন্ন রোগ নিয়ে পাঠকের পাঠানো প্রশ্নের উত্তর দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসক

প্রশ্ন

আমার বয়স ২০ বছর। বছর দুই আগে প্রায়ই বুক ধড়ফড় করত এবং নাড়ির স্পন্দন বা পালস রেট বেড়ে যেত। তখন আমার অ্যানিমিয়া ধরা পড়ে। পরে পাঁচ মাস চিকিৎসা নিয়ে অ্যানিমিয়া থেকে সেরে উঠি। কিন্তু আমার পালস রেট স্বাভাবিক রাখার জন্য ইনডেভার খাওয়া চালিয়ে যেতে হয়। এখনো খাই। ওষুধ না খেলে পালস রেট ১০৫+ থাকে। এর জন্য চিকিৎসক দেখিয়ে ইসিজি এবং ইকোকার্ডিওগ্রাফি করিয়েছি, হার্টেরও কোনো সমস্যা নেই। চিকিৎসক দুশ্চিন্তাকে কারণ হিসেবে দেখিয়েছেন। কিন্তু আমি তেমন কোনো দুশ্চিন্তা করি না। তাহলে পালস রেট এত বেশি থাকার কারণ কী?

তাসফিয়া, রংপুর

প্রতীকী ছবি
সংগৃহীত

পরামর্শ

এখন আপনি পুনরায় রক্তস্বল্পতায় ভুগছেন কি না, সেটা নির্ণয় করা প্রয়োজন। রক্তস্বল্পতার কিছু কারণ পুনরায় দেখা দিতে পারে। আবার রক্তস্বল্পতা ছাড়া অন্য কারণও থাকতে পারে। হরমোনজনিত সমস্যা এর মধ্যে অন্যতম। তাই একজন মেডিসিন বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া প্রয়োজন। হৃৎপিণ্ডের গতি বেশি থাকার মতো সাধারণ সমস্যা থেকে মারাত্মক জটিলতা সৃষ্টি হতে পারে। তাই এর কারণ নির্ণয় করা জরুরি। এমনকি আপনার ইসিজি এবং ইকোকার্ডিওগ্রাম ভালো থাকলেও ইলেকট্রোফিজিওলজিক্যাল স্টাডি করিয়ে হৃৎপিণ্ডের স্পন্দনজনিত সমস্যা নির্ণয় করার প্রয়োজন হতে পারে।

পরামর্শ দিয়েছেন—ডা. মো. মতলেবুর রহমান, সহযোগী অধ্যাপক, মেডিসিন বিভাগ, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল

প্রশ্ন পাঠানোর ঠিকানা

স্বাস্থ্য জিজ্ঞাসা

ই–মেইল: [email protected]

ফেসবুক: www.facebook.com/ProShastho

ডাকযোগে: প্র স্বাস্থ্য, প্রথম আলো, ১৯ কারওয়ার বাজার, ঢাকা ১২১৫