চুল পড়া রোধে যা করবেন

এমন ঝরঝরে চুল রাখতে এবং চুল পড়া ঠেকাতে প্রয়োজন বিশেষ যত্ন
ছবি: প্রথম আলো

বহুল পরিচিত একটি সমস্যার নাম চুল পড়া। নানা কারণে চুল পড়তে পারে। ধুলাবালু, বায়ুদূষণ ও আবহাওয়া পরিবর্তনের কারণেও চুল পড়ার হার বেড়ে যায়। চুল ধুতে রাসায়নিক উপাদানযুক্ত শ্যাম্পু পরিহার করে প্রাকৃতিক উপাদানে তৈরি শ্যাম্পু ব্যবহার এবং শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করতে হবে।

গোসলের পর চুলের গোড়া নরম হয়ে যায়, এ সময় জোরে চাপ দিয়ে চুল মুছলে কিংবা আঁচড়ালে চুল পড়া ও ভেঙে যাওয়ার হার অনেকাংশে বেড়ে যায়। অনেকেই চুল শুকাতে হেয়ার ড্রায়ার ব্যবহার করেন। ড্রায়ারের গরম বাতাস চুলের জন্য ক্ষতিকর। চুলে গরম বাতাস বা কোনো ধরনের তাপ নেওয়া যাবে না, এতে চুল পড়া বেড়ে যাবে।

চুল পড়া বন্ধে বা চুলের যত্নে অবশ্যই নিয়মিত তেল ব্যবহার করতে হবে। এ ক্ষেত্রে নারকেলের তেল ব্যবহার করতে পারেন। চুল মসৃণ ও স্বাস্থ্যবান করে তুলতে নারকেলের তেলের জুড়ি মেলা ভার। নারকেলের তেলের অ্যান্টি–ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য চুলকে ব্যাকটেরিয়া বা ছত্রাকের আক্রমণ থেকে রক্ষা করে।
কেন চুল পড়ছে, এটি জানতে হলে প্রথমেই জানতে হবে আপনি কী খাচ্ছেন।

অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস চুল পড়ার অন্যতম কারণ। ডিম, দুধ, সামুদ্রিক মাছ ও ভিটামিন-ই যুক্ত খাবার চুলের জন্য খুবই উপকারি। চুল পড়া রোধে মাথার ত্বক পরিষ্কার রাখার পাশাপাশি স্বাস্থ্যকর খাবার খাওয়া এবং দুশ্চিন্তামুক্ত থাকা জরুরি। শরীর সুষম খাবার না পেলে ফিডব্যাক কখনোই ভালো দেবে না; বরং তৈরি হতে পারে হরমোনাল ইমব্যালেন্স। তাই চুল সুস্থ রাখতে চাইলে সুস্থ থাকতে হবে ভেতর থেকে।