নারীদের হরমোনজনিত রোগে বিশেষ টাস্কফোর্স

হরমোন বিষয়ে নারীদের মধ্যে সচেতনতা সৃষ্টি ও গবেষণা করার লক্ষ্য নিয়ে বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি তৈরি করেছে বিশেষ উইমেন হেলথ টাস্কফোর্স।

নানাবিধ হরমোনসংক্রান্ত রোগগুলো নারীদের মধ্যেই বেশি হতে দেখা যায়। এর মধ্যে প্রজননক্ষম নারীরা হলেন একটা বড় অংশ। গর্ভকালীন ডায়াবেটিস, থাইরয়েডের নানা রোগ, স্থূলতা, অস্টিওপোরোসিস ইত্যাদি রোগ নারীর দৈনন্দিন জীবন, প্রজননজীবন, নিরাপদ মাতৃত্ব ও সুস্থ সন্তান প্রসবে বড় ধরনের প্রভাব ফেলে। অথচ বাংলাদেশের অনেক নারীই এসব বিষয়ে সচেতন নন। অজ্ঞতা, সংস্কার ও সংকোচের কারণে তাঁরা স্বাস্থ্যসেবা কম নেন, ফলে বাড়ে জটিলতা। আবার পুরুষদের যেসব রোগ হয়, যেমন ডায়াবেটিস বা ওবেসিটি—সেগুলো একই হারে নারীদেরও হয়, কিন্তু নারীরা স্বাস্থ্যসেবা নিতে আসেন কম।

হরমোন বিষয়ে নারীদের মধ্যে সচেতনতা সৃষ্টি ও গবেষণা করার লক্ষ্য নিয়ে বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটি তৈরি করেছে বিশেষ উইমেন হেলথ টাস্কফোর্স।
৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে এই টাস্কফোর্সের লোগো উন্মোচন ও বিশেষ সেমিনার অনুষ্ঠিত হয় ঢাকা ক্লাবে। একই সঙ্গে বাংলাদেশে ডায়াবেটিস গবেষণার অগ্রদূত অধ্যাপক ইমেরিটাস ডা. হাজেরা মাহতাবকে বিশেষ সম্মাননা দেওয়া হয়। বিজ্ঞপ্তি
অনুষ্ঠানে গর্ভকালীন ডায়াবেটিস ও নারীর বিভিন্ন বয়সে থাইরয়েডের সমস্যা নিয়ে দুটি পৃথক পেপার উপস্থাপন করেন ডা. রুশদা শারমিন ও ডা. শারমিন চৌধুরী। বিশেষজ্ঞ প্যানেলে উপস্থিত ছিলেন হরমোন বিশেষজ্ঞ ডা. সুলতানা মারুফা শেফিন, ডা. তানজিনা হোসেন ও ডা. মারুফা মুস্তারী।

হরমোন বিশেষজ্ঞ চিকিৎসকেরা বলেন, নারীর সমস্যা মানেই কেবল মেয়েলি সমস্যা নয়, যেকোনো রোগ বিষয়েই নারীকে সচেতন হতে হবে। একই সমস্যায়, যেমন ডায়াবেটিসে, খাদ্যাভ্যাস পরিবর্তন, ব্যায়াম বা জগিং, ওষুধ বা ইনসুলিন গ্রহণ কিংবা নিয়মিত হেলথ চেক আপের বেলায় পরিবারে পুরুষ আর নারীর সচেতনতায়, সুযোগপ্রাপ্তিতে তারতম্য দেখা যায়। সুস্বাস্থ্য রক্ষায় ও চিকিৎসাসেবা গ্রহণে নারীর ক্ষমতায়নও আরও বাড়াতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ওজিএসবির সভাপতি অধ্যাপক ফেরদৌসী বেগম জাতীয় পর্যায়ে প্রতিটি অন্তস্বত্তা নারীর থাইরয়েড ও ডায়াবেটিস পরীক্ষা চালুর প্রয়োজনীয়তার কথা বলেন।

বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সভাপতি অধ্যাপক মো. আশরাফুজ্জামান দেশে নারীদের হরমোনজনিত সমস্যাগুলো নিয়ে সঠিক তথ্য–উপাত্ত সংগ্রহ ও গবেষণার ওপর জোর দেন। তিনি আশা করেন, ইউমেন টাস্কফোর্স প্রতিবছর আন্তর্জাতিক নারী দিবসে তথ্য–উপাত্ত ও গবেষণা ফলাফল প্রকাশ করবে।

সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ এন্ডোক্রাইন সোসাইটির সহসভাপতি ও উইমেন হেলথ টাস্কফোর্সের কনভেনর ডা. ফারিয়া আফসানা। নুভিস্তা ফার্মাসিউটিক্যালস অনুষ্ঠানটিতে সহযোগিতা করে।