প্রশ্ন: আমি একজন নারী। বয়স ২২ বছর। উচ্চতা ৫ ফুট ১ ইঞ্চি। ওজন ৭২ কেজি। আমার পিরিয়ড অনিয়মিত। অনেকে বলছেন, বেশি ওজনের জন্য এ সমস্যা হচ্ছে। আমি কীভাবে আমার ওজন কমাতে পারি?

নাম প্রকাশে অনিচ্ছুক

উত্তর: ৫ ফুট ২ ইঞ্চি উচ্চতায় আপনার ওজন থাকা উচিত ৪৫-৫৭ কেজির মধ্যে। অর্থাৎ আপনাকে ১৫ কেজি ওজন কমাতে হবে। পিরিয়ড অনিয়মিত হওয়ার অনেক কারণ থাকে, যেমন ওজন বেশি, অতিরিক্ত পিসিওস, পিআইডিসহ আরও নানা কিছু। সে ক্ষেত্রে সমস্যার সঠিক চিকিৎসার পাশাপাশি অবশ্যই ওজন বেশি থাকলে কমানো জরুরি। ওজন কমানোর জন্য যে বিষয়গুলো মানতে হবে—

১. কম ক্যালরিযুক্ত, সুষম খাবার খেতে হবে।

২. একবারে বেশি না খেয়ে বারবার (৩-৪ ঘণ্টা পরপর) খেতে হবে। এতে শরীরের প্রয়োজনীয় শক্তি ও পুষ্টি পাওয়া যায়। অনেক সময় ধরে না খেয়ে থাকা যাবে না। এতে পরের বেলা খেতে গিয়ে বেশি খাওয়া হয়ে যাবে।

৩. খাবারের ক্যালরি কমাতে হবে। আর এ ক্যালরি কমাতে রান্নায় তেল কম ব্যবহার করতে হবে। ডুবোতেলে ভাজা, বাইরের খাবার, পানীয়, মিষ্টিজাতীয় খাবার ইত্যাদি কিছুদিনের জন্য বাদ দিতে হবে।

৪. সবচেয়ে বেশি যেটা জরুরি, সেটা হলো আপনার বাড়তি ওজন ঝরিয়ে ফেলার জন্য উদ্যোগ নেওয়া। ৪০-৬০ মিনিট দ্রুত হাঁটার অভ্যাস করুন প্রতিদিন। এ ছাড়া আপনার পছন্দমতো ব্যায়াম করতে পারেন, যেগুলো ওজন কমাতে কার্যকর।

৫. রাতে কমপক্ষে ৬ ঘণ্টা (যেমন রাত ১২টা-সকাল ৬টা) ঘুমাবেন। রাত জাগবেন না, দিনে ঘুমাবেন না। যদি সম্ভব হয়, একজন পুষ্টিবিদের পরামর্শমতো সারা দিনের ডায়েট চার্ট তৈরি করে নিলে ভালো হয়।

পাঠকের প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর

পাঠকের প্রশ্ন পাঠানো যাবে ই–মেইলে, ডাকে এবং প্র অধুনার ফেসবুক পেজের ইনবক্সে।

ই–মেইল ঠিকানা: [email protected]

(সাবজেক্ট হিসেবে লিখুন ‘পাঠকের প্রশ্ন’)

ডাক ঠিকানা

প্র অধুনা, প্রথম আলো, প্রগতি ইনস্যুরেন্স ভবন

২০–২১ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫। (খামের ওপর লিখুন ‘পাঠকের প্রশ্ন’)

ফেসবুক পেজ: fb.com/Adhuna.PA

সুস্থতা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন