শিশুর জলবসন্তে কী খাওয়াবেন

প্রতীকী ছবি

প্রকৃতিতে এখন বসন্তের বাতাস। প্রতিবছর এ সময়ে শিশুদের চিকেন পক্স বা জলবসন্ত, হাম ইত্যাদি রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। এ জাতীয় রোগে আক্রান্ত শিশুদের অনেক মা–বাবা মাছ, মাংস, ডিম, দুধ খেতে দেন না। অনেকে শিশুর বুকের দুধ খাওয়া সাময়িক বন্ধ রাখেন। মূলত কুসংস্কারের কারণে এমনটা করা হয়। তাঁদের ধারণা, এসব খাবার খাওয়ালে শিশুর ক্ষতি হবে, শরীরে চুলকানি বাড়বে। এটা ভাবা ভুল। ওই সময় শিশু এমনিতেই অসুস্থ থাকে। এর মধ্যে পুষ্টিকর খাবার খাওয়ানো বন্ধ রাখলে শিশু আরও দুর্বল হয়ে পড়ে। রোগ প্রতিরোধক্ষমতা কমে যায়।

জলবসন্ত, হাম—এসব ভাইরাসজনিত রোগ। তাই আক্রান্ত শিশুদের মাছ, মাংস, ডিম, দুধ ইত্যাদি পুষ্টিকর খাবার বেশি করে খাওয়ানো উচিত। তবে এর মধ্যে কোনো খাবারে অ্যালার্জি থাকলে, সেটি এড়িয়ে চলা ভালো। অনেক সময় এসব রোগ খাদ্যনালিতে ছড়িয়ে পড়ে। ফলে শক্ত খাবার খেতে কষ্ট হয়। তাই এ সময় নরম কিংবা তরল খাবার খেতে বলা হয়, যা যেকোনো খাদ্য উপাদান থেকে তৈরি হতে পারে।

খাবার নিয়ে পরামর্শ

■ জলবসন্ত হলে শিশুকে দিনে অন্তত আট গ্লাস পানি পান করাতে হবে।

■ দ্রুত দুর্বলতা কাটিয়ে উঠতে শিশুকে বেশি করে পুষ্টিকর খাবার খেতে দিতে হবে। মাছ, মাংস, দুধ, ডিম, সবজি—সবই খাওয়ানো যেতে পারে।

■ জলবসন্তে আক্রান্ত শিশুকে আলু ভর্তা, লাউ, মুরগির মাংস, কবুতরের মাংস, শিং মাছের তরকারি খেতে দিতে হবে। করলা, লাল চা, গরম মিষ্টি আক্রান্ত শিশুর জন্য উপকারী। তবে এ সময় শিশুকে মসুর ডাল, গরুর মাংস ও বেগুন না খাওয়ানো ভালো। এতে শরীরে চুলকানি বাড়তে পারে।

■ জলবসন্তে আক্রান্ত শিশুকে চকলেট, বাদাম ও বীজজাতীয় খাবার না খাওয়ানো ভালো। মুখের তালু ও অভ্যন্তরে গুটি দেখা দিলে, ঝাল খাবার এড়িয়ে যেতে হবে।

■ হাম হলে শিশুকে হালকা ও সহজপাচ্য তবে পুষ্টিকর খাবার খাওয়াতে হবে।

■ একেবারে ছোট শিশুর মায়ের দুধপান বন্ধ করা যাবে না। তুলনামূলক বড় শিশুকে ভাত, ডাল, সবজি, স্যুপ, দুধ, মাছ, ডিম, ফলের রস—সবই খাওয়াতে হবে।

■ অসুস্থতার কারণে শিশু খেতে না চাইলেও বারবার অল্প অল্প করে খাওয়াতে হবে। বারবার একই খাবার না দিয়ে খাবারে বদল আনুন।

■ জলবসন্ত ও হামে আক্রান্ত শিশুকে ছানার সন্দেশ, রসগোল্লা, পুডিং কিংবা কাস্টার্ড খাওয়ানো যেতে পারে। কোনো অবস্থাতেই স্বাভাবিক খাবার বন্ধ রাখা যাবে না। যত ভালো খেতে পারবে, শিশুর রোগ প্রতিরোধক্ষমতা তত বাড়বে। শিশু দ্রুত সুস্থ হয়ে উঠবে।

আগামীকাল পড়ুন: নবজাতকের খিঁচুনি হলে