শীতে ত্বকের পাঁচ সমস্যা

.
.

আবহাওয়া শুষ্ক হয়ে উঠছে। এ সময় ত্বক আর্দ্রতা হারায় এবং ত্বকের নানা সমস্যা বেড়ে যায়। আসুন জেনে নিই শীতে ত্বকের নানা সমস্যার বিষয়ে।
একজিমা: শুষ্কতার কারণে ত্বক ফেটে যায়। আর্দ্রতার অভাবে ত্বকে এ সময় চুলকানি হতে পারে। সাধারণত পা বেশি আক্রান্ত হয়। বয়স্ক ব্যক্তিরা বেশি ভোগেন। অতিরিক্ত গরম পানি দিয়ে দীর্ঘ সময় গোসল করলে, অতিরিক্ত সাবান ব্যবহার করলে বা গোসলের পর শক্ত খসখসে তোয়ালে দিয়ে ঘষলে ত্বকের শুষ্কতা আরও বাড়বে।
খুশকি: শীতকালে খুশকি বা সেবোরিয়ার প্রবণতা বেড়ে যেতে পারে। মাথা ছাড়াও ভ্রু, চোখের পাতা, পিঠ, বুকের লোমযুক্ত অংশ, বগলসহ অন্যান্য অংশে খুশকি হতে পারে। এ সময় সাদা মরা ত্বক ওঠে, চুলকায়। খুশকি ছোঁয়াচে। এটি চুল পড়ার অন্যতম কারণ। তাই খুশকি হলে চিকিৎসা নেওয়া উচিত।
সোরিয়াসিস: সোরিয়াসিসের তীব্রতা এ সময় বাড়তে পারে। হাঁটু, কনুই, মাথার ত্বক, হাত-পা বেশি আক্রান্ত হয়। মাছের আঁশের মতো চামড়া ওঠে। তবে চুলকানি না-ও থাকতে পারে। যাঁদের সোরিয়াসিস আছে, তাঁরা শীতের শুরুতেই সাবধান হোন ও চিকিৎসকের পরামর্শ নিন।
অ্যাটোপিক ডার্মাটাইটিস: ২ থেকে ১০ বছর বয়সী শিশুরা এ সমস্যায় আক্রান্ত হয় বেশি। তবে বড়দেরও এটা হতে পারে। এসব শিশুর হাঁপানি ও অ্যালার্জি বংশগত এবং তাদের ত্বক এমনিতেই শুষ্ক। শীতে এই শুষ্কতা বেড়ে গিয়ে চুলকায়। এ ছাড়া সংক্রমণও হয়। উলের কাপড়ে অ্যালার্জি হতে পারে। এ সময় ত্বক আর্দ্র রাখতে হবে।
কেরাটোসিস পিলারিস: বাহু, ঊরুর বাইরের অংশ এবং পেটের পাশে লোমকূপের গোড়ায় ছোট দানার মতো দেখা দেয়। এটি একটি জিনগত রোগ, কিন্তু শীতকালে বেড়ে যায়।

চর্ম বিভাগ, বারডেম হাসপাতাল