বিজ্ঞাপন
বিজ্ঞাপন

দেশের অন্যতম বৃহৎ বাণিজ্যিক প্রতিষ্ঠান মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের জনপ্রিয় ব্র্যান্ড ফ্রেশ টিস্যুর উদ্যোগে কয়েক বছর ধরে দেশে ব্রেস্ট ক্যানসার বিষয়ে সচেতনতামূলক নানা কর্মসূচি চলে আসছে। ব্রেস্ট ক্যানসারে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এর আগে ঢাকায় পিংক ইলুমিনেশন, দেশজুড়ে স্ক্রিনিং ও কনসালট্যান্সির সুযোগসংবলিত ফ্রি মেডিকেল ক্যাম্প আয়োজন এবং বিভিন্ন সচেতনতামূলক বিজ্ঞাপনচিত্র বা কনটেন্ট নির্মাণসহ নানা কার্যক্রমের মাধ্যমে প্রতিষ্ঠানটি ইতিমধ্যে যথেষ্ট সুনাম অর্জন করেছে।

এরই ধারাবাহিকতায় এ বছর দেশজুড়ে সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে ফ্রেশ টিস্যুর উদ্যোগে আবারও হয়ে গেল ব্রেস্ট ক্যানসার সচেতনতামূলক ক্যাম্পেইন ‘ফ্রেশ বাংলাদেশ’। নানা সচেতনতামূলক কার্যক্রমের পাশাপাশি এ ক্যাম্পেইনের অংশ হিসেবে ফ্রি ব্রেস্ট স্ক্রিনিংয়ের সুযোগসংবলিত মোবাইল ক্লিনিক পরিভ্রমণ করেছিল সারা দেশে। সমগ্র যাত্রায় কক্সবাজার থেকে পঞ্চগড় পর্যন্ত ১৮টি জেলায় ফ্রি স্ক্রিনিংয়ের জন্য রেজিস্ট্রেশন করেছেন ২ হাজার ৭৭০ জন। অনলাইন–অফলাইন মিলিয়ে মোট ৯৮৭ জনকে এ–সংশ্লিষ্ট সেবা প্রদান করা হয়েছে।

বাংলাদেশে প্রতিবছর ১৫ হাজারের বেশি মানুষ ব্রেস্ট ক্যানসারে আক্রান্ত হন, এমন পরিসংখ্যান উঠে এসেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) তথ্যে।

দুঃখজনকভাবে ৩৩৮ জনের স্ক্রিনিং চেকআপে ১১০ জনের টেস্ট রিপোর্টে কিছু আশঙ্কাজনক ফল এসেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে, এ ক্ষেত্রে পরীক্ষা–নিরীক্ষার মাধ্যমে সুচিকিৎসার পথ অনেকটাই খুলে গেল এসব রোগীর। আশা করা যায়, প্রাথমিক পর্যায়ে রোগ নিরূপণ করা হলে দ্রুতই সুস্থ হয়ে উঠবেন তাঁরা।

টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত সমগ্র বাংলাদেশে ৮ থেকে ৩১ মার্চ ফ্রেশ টিস্যুর উদ্যোগে আয়োজিত এই ফ্রি ব্রেস্ট স্ক্রিনিং ক্যাম্পেইন এ ক্ষেত্রে উত্তম দৃষ্টান্ত হতে পারে সবার জন্য। ফ্রেশ টিস্যুর উদ্যোগে এই ফ্রি স্ক্রিনিং ক্যাম্পেইনের যাত্রা শুরুর সঙ্গে সঙ্গে এ ব্যাপারে ব্যাপক উৎসাহ ও আগ্রহ তৈরি হয়েছে সারা দেশে। টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত এই ক্যাম্পেইনের সফল যাত্রা আমাদের দেশের মানুষের মধ্যে ব্রেস্ট ক্যানসারের ব্যাপারে সচেতন হওয়ার প্রবণতা তৈরি করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, এ কথা বলা যায়। আর ব্রেস্ট ক্যানসারের প্রাথমিক পর্যায়ে শনাক্তকরণ এর ভয়াবহতা কমিয়ে আনার ক্ষেত্রে খুবই কার্যকর। তাই এ রোগে মৃত্যুর হার ও জটিলতা হ্রাস করতে এ ধরনের গণসচেতনতামূলক ক্যাম্পেইনের কোনো বিকল্প নেই।

সুস্থতা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন