বিজ্ঞাপন
বিজ্ঞাপন

উদ্ভাবনের চমকপ্রদ গল্প

১৮১৬ সালের কথা। এক মেয়েকে চিকিৎসকের কাছে নিয়ে এসেছেন তাঁর অভিভাবক। মেয়েটি কম বয়সী ও রূপবতী। শ্বাসের সমস্যায় ভুগছে কদিন ধরে। তরুণ চিকিৎসক বেশ বিব্রতকর অবস্থায় পড়েছেন। অবস্থাদৃষ্টে বুঝতে পারছেন, সমস্যাটি হার্ট অথবা ফুসফুস থেকে হচ্ছে। নিশ্চিত হওয়ার জন্য কান রাখতে হবে মেয়েটির বুকে। এখানেই আপত্তি লাজুক চিকিৎসকের। ওদিকে আবার মেয়েটি স্থূলাকৃতির। ফলে হার্টবিট বা শ্বাস-প্রশ্বাসের শব্দ ঠিকভাবে শোনা যাবে বলেও মনে হয় না।

তখনো পর্যন্ত বুকে কান পেতেই হৃৎস্পন্দন অনুভব করতেন চিকিৎসকেরা। কিন্তু এই গল্পের লাজুক চিকিৎসক ভাবছিলেন ভিন্ন কিছু। একদিন রাস্তার পাশে বাচ্চাদের খেলতে দেখে দাঁড়িয়ে গেলেন তিনি। বাঁশের চোঙা দিয়ে খেলছিল শিশুরা। লম্বা চোঙার এক প্রান্তে শব্দ করছে একজন, অন্যজন অপর প্রান্তে কান লাগিয়ে তা শুনছে।

চিকিৎসক নিজেও একবার এমনটি করলেন। অবাক হয়ে লক্ষ করলেন, শব্দ বহুগুণে বেড়ে কানে এসে লাগছে। ব্যস, পেয়ে গেলেন সূত্র। যে সূত্র ধরে উদ্ভাবিত হলো চিকিৎসা ইতিহাসের প্রথম স্টেথোস্কোপ। ফরাসি সেই লাজুক চিকিৎসকের নাম রেনে থিওফাইল হায়াসিন্থে লেনেক। মাত্র ৪৫ বছর বয়সে মারা গিয়েছিলেন রেনে। নিঃসন্তান ছিলেন তিনি। স্টেথোস্কোপ সম্পর্কে তিনি বলেছিলেন, ‘এটি আমার জীবনের শ্রেষ্ঠ উত্তরসূরি।’

সময়ের সঙ্গে সঙ্গে নানা জনের নানা চেষ্টায় বহু ধাপ পেরিয়ে আজকের রূপে এসেছে যন্ত্রটি। ১৮৫২ সালে বাণিজ্যিকভাবে বাজারে আসে এটি।

স্টেথোস্কোপের রকমফের

কাজের ধরন অনুযায়ী স্টেথোস্কোপ বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন:
Ø * আমাদের দেশের চিকিৎসকদের সাধারণত যে ধরনের স্টেথোস্কোপ ব্যবহার করতে দেখা যায়, তাকে বলে অ্যাকুস্টিক স্টেথোস্কোপ।

Ø * অনেক সময় আশপাশের শব্দের কারণে হার্টবিট বা শ্বাসের শব্দ ঠিকভাবে শোনা যায় না। এই অপ্রয়োজনীয় শব্দ বাদ দিয়ে নিখুঁত শব্দ শুনতে ব্যবহৃত হয় নয়েজ রিডাকশন স্টেথোস্কোপ।

Ø * শব্দতরঙ্গকে বহুগুণে বর্ধিত করে জোরালো ও পরিষ্কার শব্দে রূপান্তরিত করে ইলেকট্রনিক স্টেথোস্কোপ।

Ø * এক ধরনের স্টেথোস্কোপ আছে, যার সাহায্যে শব্দ ধারণ করে রাখা যায় ও পরবর্তী সময়ে প্রয়োজনমতো ধারণকৃত শব্দ নিরীক্ষা করে রোগ নির্ণয় করা যায়। একে বলে রেকর্ডিং স্টেথোস্কোপ।

Ø * ভ্রূণের হৃৎকম্পন শোনার জন্য বিশেষ এক ধরনের স্টেথোস্কোপ ব্যবহার করা হয়। যাকে বলে ফেটাল স্টেথোস্কোপ।

সুস্থতা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন