সমাধান: সন্তানধারণের পর আমাদের শরীরে হরমোনাল পরিবর্তনের কারণে শারীরিক ও মানসিক অনেক রকমের পরিবর্তন আসতে পারে। অনেক ক্ষেত্রে সেটা আস্তে আস্তে ঠিক হয়ে যায়। এটা নিয়ে মানসিকভাবে ভেঙে পড়ার কোন কারণ নেই।

আপনাকে অবশ্যই একজন ক্লিনিক্যাল সাইকোলজিস্টের সঙ্গে একটু কথা বলতে হবে। নিজের ও সন্তানের দিকে খেয়াল রাখতে হবে। প্রত্যেক মেয়ের জন্যই এটা খুবই গুরুত্বপূর্ণ একটা সময়, তাই এই সময়টাকে উপভোগ করার চেষ্টা করা উচিত।

সন্তান প্রসবের পর অনেক মায়েরই চুল পড়ে যায়, ত্বকে কিছু পরিবর্তন আসে, সেটা অবশ্যই একজন বিশেষজ্ঞ ডাক্তারকে দেখিয়ে তাঁর পরামর্শ অনুযায়ী চিকিৎসা ব্যবস্থাপত্র গ্রহণ করতে হবে। আপনাকে প্রচুর প্রোটিন বা আমিষজাতীয় খাবার খেতে হবে। শরীরে রক্তশূন্যতা থাকলে অবশ্যই আপনাকে আয়রনজাতীয় খাবার খেতে হবে অথবা আয়রন সাপ্লিমেন্ট গ্রহণ করতে হবে।

আপনার শরীরে ভিটামিন ডি–এর ঘাটতি থাকলে অবশ্যই সকালে একটু রোদে বসতে হবে, অথবা ভিটামিন-ডি খেতে হবে। রাতে একটু তাড়াতাড়ি ঘুমানোর চেষ্টা করতে হবে, চুল পড়ার অন্যতম কারণ রাত জাগা। এই বিষয়গুলো একটু খেয়াল রাখবেন, আশা করি উপকার পাবেন। আমরা ডাক্তাররা আপনার পাশে সব সময়ই আছি। নিজের ক্ষতি হয়, এমন ভাবনা মাথা থেকে ঝেড়ে ফেলুন।

প্রশ্ন পাঠানোর ঠিকানা

স্বাস্থ্য জিজ্ঞাসা

ডাকযোগে: প্র অধুনা, প্রথম আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫

ই–মেইল: [email protected] (সাবজেক্ট হিসেবে লিখুন: স্বাস্থ্য জিজ্ঞাসা)

ফেসবুক পেজ: fb.com/Proadhuna

সুস্থতা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন