কী করণীয়

নখের গোড়ায় রক্ত চলাচল আর নার্ভ সাপ্লাই দুটিই অনেক বেশি থাকে। তাই নখ উপড়ে গেলে অনেক রক্তপাত ও তীব্র ব্যথা হয়। এতে ঘাবড়ে না গিয়ে প্রথমে শুকনা কাপড় দিয়ে ক্ষতস্থান চেপে ধরে রাখতে হবে। বাসায় আইস প্যাক থাকলে সেটা দিয়ে চেপে ধরে রাখলে ভালো ফল পাওয়া যায়। ঠান্ডা জিনিসের স্পর্শে রক্তনালি সংকুচিত হয়, তাই রক্তপাত ও ব্যথা দুটিই কমে যায়। বেশির ভাগ ক্ষেত্রেই ৫ থেকে ১০ মিনিটের মধ্যে রক্তপাত বন্ধ হয়ে যায়। নখ যদি পুরোটা উঠে যায়, তাহলে কিছুদিন নিয়মিত ড্রেসিং করলে ক্ষতস্থান শুকিয়ে যাবে। আর যদি আধ ভাঙা নখ রয়ে যায়, তাহলে কোনো সার্জনকে দেখিয়ে চিকিৎসা নিলে ভালো হবে।

ক্ষতস্থানের যত্ন কীভাবে করবেন

হাতের নখ নতুন করে গজাতে সময় লাগে ৬ মাস আর পায়ের নখ ১২-১৮ মাস। নখের নিচের চামড়াকে বলা হয় নেইল বেড। এটি খুব সংবেদনশীল। তাই আঘাত পেলে বা অস্ত্রোপচারের পর প্রথম সপ্তাহে নেইল বেড ঢেকে রাখতে হবে। নিয়মিত ড্রেসিং করাতে হবে। ফার্মেসিতে মেডিটুলি বা সুপ্রাটুলি নামে একধরনের ড্রেসিং কিনতে পাওয়া যায়। সেটি মাপমতো কেটে ক্ষতস্থানে লাগিয়ে রাখলে ভালো ফল পাওয়া যায়। না পাওয়া গেলে পরিষ্কার গজ পিসে ভ্যাসলিন মেখে নখ ঢেকে রাখতে হবে।

যেকোনো ক্ষত শুকাতে জিংক বি, ভিটামিন সি ভালো কাজ করে। সেই সঙ্গে ক্ষতস্থান শুকাতে প্রয়োজনীয় প্রোটিনের চাহিদা মেটাতে দিনে দু-তিনটি ডিম খেতে পারলে ভালো।

প্রতিরোধের উপায়

১. নিয়মিত পায়ের যত্ন নিতে হবে। এক গামলা হালকা গরম পানিতে এক টেবিল চামচ লবণ, এক চামচ অলিভ অয়েল মিশিয়ে তাতে দুই পা ১৫-২০ মিনিট চুবিয়ে রাখতে হবে। এরপর সাধারণ পানিতে পা ধুয়ে পুরোনো পরিষ্কার টুথব্রাশ দিয়ে নখ ও আঙুলের ফাঁকে ব্রাশ করতে হবে। এটি নিয়মিত করতে পারলে খুব ভালো। তবে কমপক্ষে সপ্তাহে একবার করতে পারলে পা ভালো থাকবে।

২. নখ কাটার সময় খেয়াল রাখতে হবে, যেন কোনাকুনি না কেটে নখের গোড়ার সমান্তরাল করে কাটা হয়। এতে নখের কোনা ভেতরের দিকে দেবে যায় না। খুব গভীর করে কাটবেন না।

৩. নখ বেশি বড় রাখা ঠিক নয়। হাতের নখ সপ্তাহে একবার আর পায়ের নখ প্রতি দুই সপ্তাহে একবার করে কাটতে হবে। এখন কসমেটিকসের দোকানে নকল নখ কিনতে পাওয়া যায়। ফ্যাশনের জন্য বিকল্প হিসেবে সেগুলো ব্যবহার করা যেতে পারে।

৪. মোজা পরলে প্রতিদিন ভালোভাবে ধুয়ে শুকিয়ে পরতে হবে।

*ডা. রেজা আহমদ: কনসালট্যান্ট সার্জন, ইবনে সিনা হাসপাতাল, সিলেট

সুস্থতা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন