আপনার রাশি

আপনি নিজেই আপনার ভাগ্য নিয়ন্ত্রণ করতে পারেন শতকরা ৯০ থেকে ৯৬ ভাগ। বাকিটা আমরা ফেট বা নিয়তি বলতে পারি। ভাগ্য অনেক সময় অনির্দিষ্ট কারণে আপনা থেকেও গতিপথ বদলাতে পারে। এখানে রাশিচক্রে আমি ‘নিউমারলজি’ বা ‘সংখ্যা-জ্যোতিষ’ পদ্ধতি প্রয়োগ করেছি।

মেষ ২১ মার্চ-২০ এপ্রিল। ভর # ৬

তরুণ-অতরুণ-চিরতরুণ সবাইকে বলছি, আমার প্রয়াত মেষ পিতা এবং একই তারিখে জন্মগ্রহণকারী আমার একমাত্র সন্তান, প্রবাসী প্রতীক—দুজনেরই স্থান আমার বুকের মাঝখানে। আমি চলতে চেষ্টা করি আমার ছেলের নির্দেশ অনুযায়ী। এতে আমার লাভই হয় বেশি। আপনিও ভালো থাকবেন, এই আমার বিশ্বাস।

বৃষ ২১ এপ্রিল-২১ মে। ভর # ১

বৃষ রবীন্দ্রনাথ এবং বৃষ সত্যজিৎ রায় বোধ হয় আশি বছর বয়সে ধরণিকে ‘আসি’ বলে বিদায় নিয়েছিলেন। ওই মাত্র ৮০টি বছরে তাঁরা করে গেছেন, হয়তো-বা ৮০০ বছরের কাজ। কেননা, এঁরা স্বাস্থ্যের যত্ন নিতে জানতেন এবং ভোর থেকে গভীর রাত পর্যন্ত কাজ করতেন। দৈহিক ও মানসিক কাজ।...এ থেকে আমাদের শিক্ষণীয় কিছুই কি নেই?...আমার মতে, এখন কৈশোর যার, তৈরি হবার তার শ্রেষ্ঠ সময়!

মিথুন ২২ মে-২১ জুন। ভর # ৬

তর্ক একটি সুস্থ কর্ম। ঝগড়া-ফ্যাসাদ কুৎসিত, কদর্য। অতএব, সেভাবেই চলতে চেষ্টা করুন না মাই বোন অ্যান্ড ভাই!

কর্কট ২২ জুন-২২ জুলাই। ভর # ২

কর্কট তরুণ চিন্ময় ও তার কন্যা রাশির বান্ধবীকে বলছি, রবীন্দ্রনাথের কবিতা পড়তে এবং তাঁর গান আরও বেশি করে শুনতে: আমরা দুজনা স্বর্গ...পৃথিবীতে।

সিংহ ২৩ জুলাই-২৩ আগস্ট। ভর # ১

তরুণ জ্যোতিষী কল্লোল দাসকে বলছি: তুমি রবে নীরবে হৃদয়ে মম...! আর এ-ও বলছি, তুমি যাবে বহু দূরে, ছাড়িয়ে সীমা...।

কন্যা ২৪ আগস্ট-২৩ সেপ্টেম্বর। ভর # ২

কন্যা নারী-পুরুষের চোখে এ সপ্তাহে হাসির সঙ্গে দুটি ফোঁটা আঁখিজলও যেন চিকচিক করছে মনে হচ্ছে আমার। আমি মনে করি, ভোর রাতের অশ্রুজলের চেয়ে পবিত্র জল পৃথিবীতে আর নেই।

তুলা ২৪ সেপ্টেম্বর-২৩ অক্টোবর। ভর # ২

১২ অক্টোবর জন্মেছিলেন আমার মেজ ভাই ননী চৌধুরী। তুলা রাশির এক প্রবল পুরুষ! ক্রোধে ও হাসিতে সমান উজ্জ্বল। মারা যান ৮০+ বয়সে। প্রবাসেই সমাহিত। তাঁর মেয়ে রিমা চৌধুরীকে ফেসবুকে পাওয়া যায় ছদ্মনাম ‘ক্যাটরিমা গ্যাবরিয়্যাল’ নামে। বংশসূত্রেই ও পেয়েছে ইএসপি অর্থাৎ ষষ্ঠ ইন্দ্রিয়ের শক্তি। ইদানীং রিমা বাংলাদেশেই আছে এবং পেশাদার অ্যাসট্রোলজার হিসেবে কাজ চালিয়ে যাচ্ছে। ওর কাজ অর্থই হচ্ছে আমাদের উপকার। শুভ হোক সবার!

বৃশ্চিক ২৪ অক্টোবর-২২ নভেম্বর। ভর # ২

আমাদের ছোট নদী চলে বাঁকে বাঁকে/ বৈশাখ মাসে তার হাঁটুজল থাকে...চিকচিক বৃশ্চিক মানে না তো বাধা, হাত দুটি খোলা তার, যায় না যে বাঁধা।

ধনু ২৩ নভেম্বর-২১ ডিসেম্বর। ভর # ৯

তরুণ ডক্টর মাহমুদা মুন্নী, চিকিৎসক, ধনু জাতিকা। রাশিশাস্ত্রে ধনু সম্পর্কে যা যা বলা রয়েছে তার প্রায় সবই মিলে যায় এই আদর্শ তরুণীটির সঙ্গে। প্রয়াত মা-বাবাকে ঘিরেই ড. মাহমুদা মুন্নীর সমুদয় স্বপ্ন। আমরা আশা করব তাঁর স্বপ্নগুলো যেন সর্বাংশে সত্যি হয়।

মকর ২২ ডিসেম্বর-২০ জানুয়ারি। ভর # ৩

মানুষ কখনোই কোনো কিছু ভোলে না। মকরের স্মৃতিশক্তি প্রখর। সে তো ভুলবেই না। হোক সেটা বিষাদের কিংবা আনন্দের। বলা হয়, স্মৃতি সতত সুখের। না, আমি এতে দ্বিমত পোষণ করি। সুখের স্মৃতিও মানুষের চোখে শেষ পর্যন্ত ওই সেই জলই আনে। কী, পাঠক, ভুল বললাম?

কুম্ভ ২১ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি। ভর # ৯

আমাকে যে রাখবে বেঁধে, এই হবে যার সাধন, সে কি অমনি হবে?...আমাকে যে কাঁদাবে তার ভাগ্যে আছে কাঁদন, সে কি অমনি হবে?...

মীন ১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ। ভর # ৩

লাক্ এবং লাকী মানে কি ভাগ্য ও ভাগ্যবান? না, সব সময় হয়তো সমান হবে না। বাংলাদেশের সব লাকী কি লাকী আখান্দের মতো শীর্ষে পৌঁছানোর খমতা, ভাগ্য কিংবা প্রতিভা নিয়ে জন্মায়, জন্মেছে?...চার বছর হয়ে গেল মিথুন লাকী পৃথিবীতে নেই। মীন বৃশ্চিক ধনু—আমরা সবাই আছি এখনো। জয় হোক!