বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এলইডি লাইট

এলইডি লাইটিং হলো লো-ইমিটিং-ডায়োড বাল্ব। এটি সাম্প্রতিক সময়ে আবিষ্কৃত। বাড়ি বা ফ্ল্যাটকে সহজেই আলোয় সজ্জিত করতে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় এলইডি লাইট। এই লাইট বিদ্যুৎ খরচ কমাতেও দারুণভাবে সাহায্য করে। কারণ, এটি সবচেয়ে বিদ্যুৎ–সাশ্রয়ী। এ ছাড়া এটি পরিবেশবান্ধব ও দীর্ঘস্থায়ী। এলইডি লাইট বহুমুখী এবং উদ্ভাবনী ডিজাইনের হয়ে থাকে, যা ঘরের পাশাপাশি বাইরেও ব্যবহার করা যায়। আপনি এলইডি লাইট বিভিন্নভাবে ব্যবহার করতে পারবেন। যেমন ঝুলন্ত বা ওয়াল ল্যাম্প, কোঠর ও অ্যাকসেন্ট লাইটিং। ঘরের যেকোনো জায়গায় ব্যবহারের মাধ্যমে ঘরকে করে তুলতে পারেন আকর্ষণীয়। এটি বিস্তৃত পরিসরে ঘরের প্রতিটি অংশ আলোকিত করে, প্রতিটি স্থান এবং আসবাবের সৌন্দর্য বৃদ্ধি করে।

default-image

প্ল্যান্টার লাইট বা উদ্ভিদ আলো

ঘরকে আলোকিত করার নতুন ধারণা ও আলোকসজ্জার জন্য নতুন বিভাগ এটি। উদ্ভিদ আলো আপনার বাড়িতে এনে দেয় প্রাকৃতিক প্রশান্তি। এটি এলইডি লাইট এবং বিভিন্ন উদ্ভিদের সংমিশ্রণ, যা আপনার বাড়িকে এনে দেবে ক্লাসি লুক। এ রকম লাইট আপনার ঘরকে করে তুলবে আকর্ষণীয়। রুমের যেখানে গাছ আছে, সেই স্থানগুলো বা বাগান আলোকিত করতে এ ধরনের লাইট ব্যবহার করা যেতে পারে।

default-image

আয়না দিয়ে আলো

আয়না কার্যকরভাবে আলোর উৎসগুলোকে দ্বিগুণ করে। কারণ, আয়নাতে আলো বেশি প্রতিফলিত হয় এবং এর ফলে একটি ঘরের বর্ধিত জায়গায় পুনরায় আলো ফিরে আসে। আলোর উৎসের নিচে আয়না রাখার চেষ্টা করুন। যাতে শূন্যস্থানে বিপরীত এবং ভালো চেহারা পাওয়া যায়। এতে ঘরের সৌন্দর্যের পাশাপাশি আয়নায় আপনার পরিপূর্ণ সৌন্দর্য ফুটে উঠবে।

ক্যাবিনেট বা তাকের নিচে আলোকসজ্জা

এ ধরনের আলো রান্নাঘরের নিচের এলাকা আলোকিত করার জন্য তাক এবং ক্যাবিনেটের নিচে রাখা হয়। এটি কম ভোল্টেজ সেটআপ, যা রাতের আলো হিসেবে যথেষ্ট উজ্জ্বল হয়। এটির একটি উল্লেখযোগ্য সুবিধা হলো, যেহেতু এটি সাধারণত মাথার স্তরের নিচে ইনস্টল করা থাকে। তাই বাইরের স্তরে এটি সুন্দর এবং উজ্জ্বল বলে মনে হয়। কারণ, এর আলো আসবাবের নিচের দিকে পড়ে। এতে আপনার রান্নাঘরটিও দেখায় অসম্ভব সুন্দর।

default-image

আলো সংহত করা

আধুনিক ইন্টেরিয়র ডিজাইনের ধারণাগুলোর মধ্যে নতুন সংযোজন আসবাবের মধ্যে আলো সংহত করা। বিভিন্ন আসবাবের মধ্যে লাইট সেট করে আলোকসজ্জার ব্যবস্থা করা। এ ধরনের আলোর সেটআপ আপনার বাড়িকে করে তুলবে প্রাণবন্ত, যা আপনার মন করে তুলবে ফুরফুরে, বাড়িকে দেবে ভিন্ন রূপ। সঠিক আসবাব বাছাইয়ের মাধ্যমে আপনার বাড়িটিকে করে তুলুন রুচিশীল।

default-image

ক্রিস্টাল ঝাড়বাতি

লাউঞ্জ রুম বা ডাইনিং বা বসার ঘরের জায়গায় আলোর সবচেয়ে ভালো উৎস হলো ঝাড়বাতি। বসার ঘরের আকর্ষণের কেন্দ্র হতে পারে ঝাড়বাতি। একটি সুন্দর ঝাড়বাতি আপনার বসার ঘরকে আলোকিত করার পাশাপাশি ঘরের সৌন্দর্য কয়েক গুণ বাড়িয়ে দিতে সাহায্য করবে। তবে খেয়াল রাখবেন, ঝাড়বাতি ভালো লাগে বসার ঘরটি বড় হলে।

পরিবেষ্টিত আলো

বাড়ির সৌন্দর্য ফুটিয়ে তোলার একটি সহজ ও কার্যকরী কৌশল হলো চোখের দৃষ্টির বরাবর এবং ফ্লোরের কাছাকাছি ল্যাম্পের মাধ্যমে পরিবেষ্টিত আলোর ব্যবস্থা করা। এতে সরাসরি দৃষ্টি পড়ে সেই স্থানে। পুরোপুরি আলো পড়ে এবং ল্যাম্পের ফোকাসের মাধ্যমে আলো দিয়ে ঘরটিকে আরও সুন্দর করে তুলে।

default-image

শিল্পকর্ম এবং ফোকাল টুকরা হাইলাইট করা

একটি ঘরে থাকা শিল্পকর্মকে হাইলাইট করার সবচেয়ে ভালো উপায় আলোকসজ্জা। ঘরের সৌন্দর্য বাড়ানোরও ভালো উপায় এটি। যেকোনো শিল্পকর্ম বা শোপিস, পেইন্টিংয়ের ওপর ট্র্যাক লাইটের মতো আলোকসজ্জার ব্যবস্থা করে সহজেই ওই শিল্পকর্মের ওপর দৃষ্টি আকর্ষণ করানো যাবে। এতে ঘরের সৌন্দর্য আরও পরিস্ফুটিত হবে।

default-image

নির্দিষ্ট আলো 

টেবিল ও ডেস্ক ল্যাম্পের মতো আলো পড়া বা সেলাইয়ের মতো নির্দিষ্ট কাজের জন্য আদর্শ। এ ধরনের আলো একটি রুমে নির্দিষ্ট আলো প্রদান করে, যা ইতিমধ্যেই যেকোনো আকারে, ঘরের পরিবেষ্টিত আলো হিসেবে রয়েছে, যা ঘরের পরিবেশে আলাদা মাত্রা যোগ করবে।

ছবি: পেকজেলসডটকম

গৃহসজ্জা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন