নকশার পাশাপাশি টাইলসের সঠিক রং নির্বাচনটাও গুরুত্বপূর্ণ। ইন্টেরিয়র ম্যাগাজিন হাউস–এর বিবেচনায় টাইলসের রং নির্বাচন সবচেয়ে জটিল। কারণ, বিষয়ভিত্তিক টাইলস হলে ঘরের অন্য জিনিসপত্রের সঙ্গে মিলিয়ে রং নির্বাচন করতে হবে। জ্যামিতিক নকশার টাইলসগুলো সাধারণত অনেক বেশি রঙিন হয়। আবার পোর্সেলিন টাইলস হালকা রঙের হলেও দেখতে অনেক বেশি উজ্জ্বল লাগে। উডেন ফ্লোর টাইলস বা কাঠের মতো দেখতে টাইলসগুলো বর্তমানে সবচেয়ে বেশি প্রচলিত। হাউস ম্যাগাজিনের মতে, ঘরে প্রাকৃতিক আবহ তৈরির জন্যই এর চাহিদা এত বেশি। আর যাঁরা ঘরে আভিজাত্য ফুটিয়ে তুলতে চান, তাঁরা বেছে নেন মার্বেল টাইলস। গঠন ও নকশার জন্য মার্বেল টাইলসকে অনেকে ক্ল্যাসিক টাইলস হিসেবেও আখ্যায়িত করেন।

ঘরের কোন জায়গার জন্য কোন ধরনের নকশার টাইলস বেছে নিতে হবে, এ বিষয়ে ভোগ ইউকে এবং আইডিয়াল হোম কিছু নির্দেশনা দিয়েছে—

শোবার ঘরের টাইলস

বাড়ির ভেতরে প্রাকৃতিক পরিবেশ তৈরির ধারাটা দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। শোবার ঘরে প্রাকৃতিক আবহ তৈরিতে কাঠের মতো টাইলসই সবচেয়ে উপযুক্ত। শুধু মেঝে নয়, চাইলে দেয়ালেও একই মোটিফের টাইলস ব্যবহার করা যায়। এ ক্ষেত্রে আসবাব এবং অন্যান্য সাজসজ্জার উপাদানগুলোও হতে পারে মেঝেনির্ভর।

উডেন ফ্লোর টাইলসের বিকল্প হতে পারে মার্বেল টাইলস, যা শোবার ঘরে নিয়ে আসবে আভিজাত্যের ছোঁয়া। এ ক্ষেত্রে মার্বেল স্টোন বা প্রাকৃতিক পাথর থিমের টাইলসই হতে পারে সবচেয়ে ভালো নির্বাচন। আবার একদমই ভিন্ন অন্দরসজ্জার জন্য পোড়ামাটি বা টেরাকোটা থিমের টাইলস—আমাদের দেশে যা ব্রিক টাইলস হিসেবেই বেশি পরিচিত—ব্যবহার করা যায়। এ ধরনের টাইলসের সঙ্গে মিলিয়ে সঠিক আসবাব নির্বাচন করলে ঘরেই তৈরি হবে গ্রামীণ পরিবেশ।

 বসার ঘরের টাইলস

লিভিংরুম বা বসার ঘর বাড়ির সবচেয়ে বেশি ব্যবহৃত জায়গা। তাই এ ঘরের মেঝে ও দেয়ালের টাইলস হওয়া চাই আকর্ষণীয়। দেয়ালে আভিজাত্য ফুটিয়ে তুলতে মার্বেল টাইলস, চিক মোজাইক টাইলস বা জ্যামিতিক প্যাটার্নের টাইলস বেশি মানায়। নকশাগুলো অবশ্যই আসবাব ও অন্যান্য জিনিসের সঙ্গে মিলিয়ে নিতে হবে।

মেঝের জন্য উড লুক বা কাঠের মতো দেখতে টাইলসই হতে পারে প্রথম পছন্দ। কার্পেটের নকশার মতো টাইলসও পাওয়া যায়। বসার ঘরে এ ধরনের টাইলস বাড়তি জৌলুশ তৈরি করবে।