যোগ্যতা: বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষে অধ্যয়নরত শিক্ষার্থীরা চার্টার্ড ফিন্যান্সিয়াল অ্যানালিস্ট সার্টিফিকেশনের প্রথম লেভেল পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করতে পারেন।

কেন প্রয়োজন: বৈশ্বিক বাজারের সঙ্গে পাল্লা দিয়ে বিনিয়োগ–সংশ্লিষ্ট প্রতিষ্ঠান, উন্নয়ন সংস্থা, গবেষণা সংস্থার বিকাশ ঘটছে। বাংলাদেশেও সম্পদ ব্যবস্থাপনা, বাণিজ্যিক ব্যাংক, ইনভেস্টমেন্ট ব্যাংকিংসহ ইনস্যুরেন্স কোম্পানির কাজের সুযোগ বাড়ছে। এ ছাড়া বিদেশি আর্থিক প্রতিষ্ঠানগুলোর শাখা ও নানা আন্তর্জাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান থেকে শুরু করে ব্যবসা খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠানে কর্মীদের চাহিদা বাড়ছে। এসব প্রতিষ্ঠানে ফাইন্যান্সিয়াল অ্যানালিস্ট হিসেবে সিএফএ ডিগ্রিপ্রাপ্তদের কাজের সুযোগ আছে।

খরচ: লেভেল ওয়ান পরীক্ষার নিবন্ধন ফি ৩৫০ মার্কিন ডলার বা প্রায় ৩৫ হাজার টাকা। বিভিন্ন লেভেলের জন্য রেজিস্ট্রেশন ফি ১ হাজার ২০০ মার্কিন ডলার। যদি কেউ শুরুতেই সম্পূর্ণ নিবন্ধন করে ফেলেন, তাহলে প্রতিটি লেভেলের জন্য নিবন্ধন ফি ৯০০ মার্কিন ডলার বা ৯০ হাজার টাকা। সিএফএ সনদের জন্য বিভিন্ন বৃত্তির সুযোগ আছে। বৃত্তির সুযোগগুলোর কথা সিএফএ ইনস্টিটিউটের ওয়েবসাইট থেকে জানা যাবে।

আরও তথ্য: সিএফএ পরীক্ষার বিস্তারিত এই ওয়েবসাইট থেকে জানা যাবে। এ ছাড়া সিএফএ সোসাইটি বাংলাদেশের মাধ্যমেও বিভিন্ন তথ্য জানার সুযোগ আছে।