বিজ্ঞাপন
বিজ্ঞাপন

রতোলো অল চকলাতো

default-image

উপকরণ: চিনি ৫০০ গ্রাম, মাখন ৫০০ গ্রাম, ডিম ২০টি (কুসুম আলাদা করা), ডার্ক চকলেট ৫০০ গ্রাম, ময়দা ৩০০ গ্রাম, ফ্রেশ ক্রিম ৭৫০ গ্রাম, কিশমিশ ৫০ গ্রাম, ওয়ালনাট ৫০ গ্রাম।

প্রণালি: ক্রিম হুইপ করে নিন। কিশমিশ ও ওয়ালনাট মিশিয়ে ফিলিং তৈরি করে নিন।

মাখন ও চিনি বিট করুন। তাতে একটা একটা করে ডিমের কুসুম মেশান। চকলেট গলিয়ে এতে দিয়ে বিট করুন। শেষে ময়দা দিয়ে মিশিয়ে ব্যাটার বানিয়ে নিন।

ডিমের সাদা অংশ বিট করে মেরাং বানিয়ে নিন। কেক ব্যাটারে মেরাং মেশান। বেকিং ট্রেতে বেকিং পেপার বিছিয়ে তাতে ব্যাটার ঢেলে ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১৫-২০ মিনিট বেক করুন। বের করে ওপরে ফিলিং বিছিয়ে শক্ত করে রোল করে নিন। ফ্রিজে ৩০ মিনিট রেখে বের করে গলানো চকলেট ছড়িয়ে দিন ওপরে। এবার ছোট গোল টুকরা করে কেটে পরিবেশন করুন।

টমেটো মোৎজারেল্লা

default-image

উপকরণ: চেরি টমেটো ৩০০ গ্রাম, মোৎজারেল্লা চিজ ১০০ গ্রাম, অলিভ অয়েল ২০ মিলিলিটার, বেজিল-পেসটো সস (কিনতে পাবেন সুপারশপে। না পাওয়া গেলে সামান্য তুলসী বাটা, রসুন, একটু অলিভ অয়েল মিশিয়ে বানিয়ে নিতে পারেন) ২৫ গ্রাম, তুলসীপাতা (বেজিল) ১০ গ্রাম, লবণ ও শুকনা মরিচগুঁড়া এক চিমটি।

প্রণালি: টমেটো মাঝখানে কেটে বাটিতে রাখুন। তাতে অলিভ অয়েল ও বেজিল-পেসটো সস দিয়ে মাখান। লবণ-মরিচ ছিটিয়ে দিন। মোৎজারেল্লা হাত দিয়ে ভেঙে টমেটোর ওপর ছড়িয়ে দিন। ওপরে আরেকটু সস ছিটিয়ে, তাজা বেজিল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

পিৎজা মারগারিটা

default-image

উপকরণ: পিৎজা ডো ১ কেজি, মোৎজারেল্লা চিজ ৫০০ গ্রাম, টমেটো সস কিংবা পিৎজা সস ২০০ গ্রাম, টমেটো টুকরা ২০০ গ্রাম, বেজিল পাতা ২০ গ্রাম, অরিগেনো ৫ গ্রাম।

ডোর জন্য: ময়দা ৬০০ গ্রাম, পানি ৩৫০ গ্রাম, অলিভ ওয়েল ৬০ গ্রাম, লবণ ১৫ গ্রাম, চিনি ১৫ গ্রাম, ইস্ট ৬ গ্রাম।

প্রণালি: ডোর সব উপকরণ মিশিয়ে ডো বানিয়ে পিৎজা ট্রেতে ছড়িয়ে ১৫ মিনিট রাখুন। এর ওপর সস ঢেলে টমেটোর টুকরাগুলো দিয়ে দিন। সবার ওপরে মোৎজারেল্লা পনির এবং বেজিল ও অরিগেনো ছড়িয়ে দিন। ওভেনে ২৫০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৬ মিনিট বেক করুন। বের করে গরম গরম পরিবেশন করুন।

স্প্যাগেটি আলফ্রেডো

default-image

উপকরণ: সেদ্ধ স্প্যাগেটি ৫০০ গ্রাম, মাখন ৫০ গ্রাম, ক্রিম ৫০০ গ্রাম, মোৎজারেল্লা চিজ ২০০ গ্রাম, পারমিজান চিজ ১০০ গ্রাম, লবণ ও মরিচ স্বাদমতো।

প্রণালি: প্যানে মাখন গলিয়ে তাতে ক্রিম দিন। একটু পর চিজগুলো দিয়ে দিন। তাতে সেদ্ধ স্প্যাগেটি দিয়ে ভালোমতো মিশিয়ে নিন। স্বাদমতো লবণ ও মরিচ গুঁড়া দিন। নামিয়ে গরম গরম পরিবেশন করুন। ওপরে একটু ভাঙা পনির ছড়িয়ে দিন।

তিলে টুনা

default-image

উপকরণ: তাজা টুনা মাছ ৩০০ গ্রাম, তিল ৪০ গ্রাম, কালো গোলমরিচ ১০ গ্রাম, অলিভ অয়েল ২০ মিলিলিটার, লেবুর রস ১০ মিলিলিটার, রসুন ৫ গ্রাম, লবণ স্বাদমতো।

প্রণালি: টুনা মাছ কেটে পরিষ্কার করে নিন। লেবুর রস, অলিভ অয়েল, রসুন-গোলমরিচ থেঁতো করে এবং তিল দিয়ে মেখে দুই ঘণ্টা রাখুন। প্যানে তেল গরম করে মাছ দিন। ওপরটা বাদামি হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে নিন। ভেতরটা নরম থাকবে। ঠান্ডা করে পাতলা করে কেটে পরিবেশন করুন।

বিফ কারপাচ্চো

default-image

উপকরণ: গরুর মাংসের ফিলে (টেন্ডারলয়েন ব্যবহার করতে হবে) ৩০০ গ্রাম, অলিভ অয়েল ২৫ মিলিলিটার, বেজিল পাতা ১৫ গ্রাম, রসুন কোয়া ১৫ গ্রাম, কালো গোলমরিচ গুঁড়া ৫ গ্রাম, বিট লবণ ৫ গ্রাম, পারমিজান পনির ৩০ গ্রাম, মাস্টার্ড ১০ গ্রাম।

প্রণালি: মাংস পরিষ্কার করে পনির ও বেজিল বাদে বাকি সব উপকরণ দিয়ে মেখে রাখুন। প্লাস্টিক শিট দিয়ে মুড়ে খুব শক্ত করে রোল করে নিন। ফ্রিজে রেখে জমিয়ে নিন। বের করে খুব সরু করে কেটে নিন। পছন্দমতো সবজি, বেজিল পাতা, পারমিজান ও অলিভ অয়েল দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

সিসিলির সূর্য

default-image

উপকরণ: সাদা চকলেট ৩০০ গ্রাম, ফ্রেশ ডাবল ক্রিম ৫০০ গ্রাম, ডিম ৩টি, জেলাটিন ১০ গ্রাম, সাজানোর জন্য জ্যাম ২০ গ্রাম।

প্রণালি: সাদা চকলেট গলিয়ে নিন। ক্রিম কিছুটা ফেটিয়ে নিন। ডিমের কুসুম, ফ্রেশ ক্রিম জেলাটিন ও চকলেট একটি পাত্রে মিশিয়ে ফ্রিজে দু-তিন ঘণ্টা রাখুন। পাত্র উল্টিয়ে বের করে ওপরে জ্যাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন