ইয়োগার্ট লেমন বান্ড কেক

এই কেক তৈরি বেশ সহজ। তবে দারুণ মজাদার। বাসার ছেলে–বুড়ো পছন্দ করবেন সবাই। হালকা, মোলায়েম আর কম মিষ্টির এই কেক স্বাস্থ্যসচেতন ব্যক্তিদের জন্য উপযুক্ত। মাঝেমধ্যে যে কেউ স্বাদ নিতে পারেন এক স্লাইস বান্ড কেকের। লেমন জেস্ট বা লেবুর খোসার কুচি কেকের স্বাদে একটু মাত্রা যোগ করবে। বানিয়ে প্রিয়জনকে উপহারও দেওয়া যেতে পারে। রেসিপি দিয়েছেন মাকসুদা বেগম

বিজ্ঞাপন

উপকরণ

default-image

ময়দা ২ কাপ (মেজারমেন্ট কাপে), চিনি দেড় কাপ (মিষ্টি বেশি খেলে ২ কাপ), টক দই আধা কাপ, বেকিং পাউডার ২ চা–চামচ, কর্নফ্লাওয়ার ২ চা–চামচ, লেবুর রস ২ চা–চামচ, লেবুর খোসা মিহি কুচি ১ টেবিল চামচ, সামান্য একটু হলুদ ফুড কালার (আমি গাজরের রস ১ চা–চামচ দিয়ে হলুদ রং এনেছি), লেমন এসেন্স কয়েক ফোঁটা, মাখন ১৮০ গ্রাম, ডিম বড় সাইজের ৪টা, নারকেল কোরা ১ কাপ।

প্রস্তুত প্রণালি

default-image

প্রথমে একটা বাটিতে বাটার নিয়ে ফেটাতে হবে। এরপর একটু একটু করে চিনি দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। হয়ে গেলে, এর সঙ্গে টক দই দিয়ে আবারও ফেটাতে হবে। এবার একটা একটা করে ডিম দিয়ে ফেটাতে হবে।

এবার শুকনা উপকরণ একসঙ্গে চেলে এই মিশ্রণে অল্প অল্প করে ৩ বারে মিশিয়ে ভালো করে ফেটিয়ে নেওয়ার পর লেমন এসেন্স, লেবুর রস, লেবুর খোসাকুচি, গাজরের রস, নারকেল কোরা দিয়ে আলতো হাতে মেশাতে হবে।

বিজ্ঞাপন

এবার চুলায় হাঁড়িতে একটা স্ট্যান্ড বসিয়ে গরম করে নিতে হবে। তারপর বান্ড কেকের ছাঁচে মাখন মাখিয়ে নিয়ে কেকের মিশ্রণ ঢেলে দিতে হবে।

default-image

এরপর হাঁড়িতে বসিয়ে চুলার আঁচ কমিয়ে ঢেকে দিতে হবে, ৩০ থেকে ৩৫ মিনিট সময় লাগবে।

হয়ে গেলে নামিয়ে ঠান্ডা করে কেটে পরিবেশন করতে হবে দারুণ মজার এই কেক। ভালো জমবে বিকেলের নাশতায়।

মন্তব্য পড়ুন 0