শির খুরমা

default-image

উপকরণ: দুধ দেড় লিটার, ঘি ২ টেবিল চামচ, সেমাই ৫০ গ্রাম, কনডেন্সড মিল্ক আধা কাপ, চিনি আধা কাপ, খেজুরকুচি ৩ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ, পেস্তাকুচি ২ টেবিল চামচ, আমন্ডকুচি ২ টেবিল চামচ, জাফরান সামান্য ও কেওড়া জল ১ টেবিল চামচ।

প্রণালি: আধা লিটার দুধ চুলায় দিয়ে ঘন করে নিন। বাকি ১ লিটার দুধ জ্বাল দিয়ে ফুটিয়ে রাখুন। খেজুর, কিশমিশ, আমন্ড ও পেস্তা ঘিয়ে ভেজে তুলুন। সেমাই ঘিয়ে রং করে ভেজে ফুটিয়ে রাখা দুধ দিয়ে কনডেন্সড মিল্ক ও চিনি মিশিয়ে নাড়াচাড়া করতে হবে। ড্রাই ফ্রুটস দিন, ঘন হয়ে এলে জাফরান কেওড়ার জলে কিছুক্ষণ ভিজিয়ে রেখে সেমাইতে ঢেলে দিন। এবার ঘন দুধটুকু দিয়ে চুলা থেকে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে পরিবেশন করুন।

হানি ক্রিম ডেজার্ট

default-image

উপকরণ: ডাইজেস্টিভ বিস্কুটের গুঁড়া ১ কাপ, দুধ ১ লিটার, কাস্টার্ড পাউডার ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, চিনি আধা কাপ, আমন্ড ও পেস্তাকুচি ৪ টেবিল চামচ, ওভালটিন ২ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম আধা কাপ, মধু ২ টেবিল চামচ।

প্রণালি: কাস্টার্ড পাউডার কর্নফ্লাওয়ারের সঙ্গে মিলিয়ে চুলায় জ্বাল দিয়ে ঘন করে নামিয়ে নিন। এবার ক্রিম ও মধু দিয়ে বিট করুন। পরিবেশন পাত্রে প্রথমে কিছু বিস্কুটের গুঁড়া, কিছু বাদামকুচি, কিছুটা কাস্টার্ড, সামান্য ওভালটিন চারদিকে ছড়িয়ে আবার বিস্কুটের গুঁড়া, বাদামকুচি, কাস্টার্ড এভাবে কয়েকটি স্তরে দিয়ে সাজান। ওপরে হুইপড ক্রিম দিলেই তৈরি।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন