ঈদের দিন সকালে

নিজের বাড়ি বা অন্যের বাড়ি, ঈদের দিন খাবারের কমতি থাকে না কোথাও। দুপুর বা রাতে তো ভারী খাবার থাকবেই, নাশতায় না হয় হালকা খাবারই থাক। সকালে বা বিকেলে অতিথি আপ্যায়ন ছাড়াও নিজেদের জন্য নাশতার পদগুলোও করতে পারেন একটু অন্য রকম। রেসিপি দিয়েছেন সিতারা ফিরদৌস

ভেজিটেবল ফুচকা

ভেজিটেবল ফুচকা
ছবি: সাবিনা ইয়াসমিন

উপকরণ: ফুচকার উপকরণ—আটা ২ কাপ, তালমাখনা ১ চা–চামচ, তেল পরিমাণমতো (ভাজার জন্য), লবণ পরিমাণমতো

পুরের জন্য—আলু ছোট কিউব করে কাটা আধা কাপ, গাজর কিউব কাট ২ টেবিল চামচ, লাল কিডনি বিন ২ টেবিল চামচ, পছন্দমতো রঙের ক্যাপসিকাম ছোট করে কাটা আধা কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, টমেটো ২ টেবিল চামচ, স্প্রিং অনিয়ন ২ টেবিল চামচ, পানি ঝরানো টক দই ১ কাপ, চাট মসলা ১ টেবিল চামচ, বিটলবণ ১ চা-চামচ, পুদিনাপাতাকুচি ২ টেবিল চামচ, ধনেপাতাকুচি ২ টেবিল চামচ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ২ টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

প্রণালি: আটা, তালমাখনা ও লবণ একসঙ্গে পানি দিয়ে মাখাতে হবে। দুটি সমান রুটি বেলে একটার ওপর আরেকটা বসিয়ে বড় রুটি বেলে নিন। এবার গোল ছাঁচ দিয়ে ছোট ছোট ফুচকা কেটে ডুবোতেলে মাঝারি আঁচে ভেজে নিন। এবার পুরের সব উপকরণ একসঙ্গে মিলিয়ে সেই পুর ফুচকার ভেতরে ভরে পুদিনার সস দিয়ে পরিবেশন করুন।

শির খুরমা

শির খুরমা
ছবি: সাবিনা ইয়াসমিন

উপকরণ: দুধ দেড় লিটার, ঘি ২ টেবিল চামচ, সেমাই ৫০ গ্রাম, কনডেন্সড মিল্ক আধা কাপ, চিনি আধা কাপ, খেজুরকুচি ৩ টেবিল চামচ, কিশমিশ ২ টেবিল চামচ, পেস্তাকুচি ২ টেবিল চামচ, আমন্ডকুচি ২ টেবিল চামচ, জাফরান সামান্য ও কেওড়া জল ১ টেবিল চামচ।

প্রণালি: আধা লিটার দুধ চুলায় দিয়ে ঘন করে নিন। বাকি ১ লিটার দুধ জ্বাল দিয়ে ফুটিয়ে রাখুন। খেজুর, কিশমিশ, আমন্ড ও পেস্তা ঘিয়ে ভেজে তুলুন। সেমাই ঘিয়ে রং করে ভেজে ফুটিয়ে রাখা দুধ দিয়ে কনডেন্সড মিল্ক ও চিনি মিশিয়ে নাড়াচাড়া করতে হবে। ড্রাই ফ্রুটস দিন, ঘন হয়ে এলে জাফরান কেওড়ার জলে কিছুক্ষণ ভিজিয়ে রেখে সেমাইতে ঢেলে দিন। এবার ঘন দুধটুকু দিয়ে চুলা থেকে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে পরিবেশন করুন।

হানি ক্রিম ডেজার্ট

হানি ক্রিম ডেজার্ট
ছবি: সাবিনা ইয়াসমিন

উপকরণ: ডাইজেস্টিভ বিস্কুটের গুঁড়া ১ কাপ, দুধ ১ লিটার, কাস্টার্ড পাউডার ২ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, চিনি আধা কাপ, আমন্ড ও পেস্তাকুচি ৪ টেবিল চামচ, ওভালটিন ২ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম আধা কাপ, মধু ২ টেবিল চামচ।

প্রণালি: কাস্টার্ড পাউডার কর্নফ্লাওয়ারের সঙ্গে মিলিয়ে চুলায় জ্বাল দিয়ে ঘন করে নামিয়ে নিন। এবার ক্রিম ও মধু দিয়ে বিট করুন। পরিবেশন পাত্রে প্রথমে কিছু বিস্কুটের গুঁড়া, কিছু বাদামকুচি, কিছুটা কাস্টার্ড, সামান্য ওভালটিন চারদিকে ছড়িয়ে আবার বিস্কুটের গুঁড়া, বাদামকুচি, কাস্টার্ড এভাবে কয়েকটি স্তরে দিয়ে সাজান। ওপরে হুইপড ক্রিম দিলেই তৈরি।