কাঁচা আমের দুটি পদ

খুব কম সময়ের জন্য পাওয়া যায় কাঁচা আম। এ সময়ের রান্নাগুলোতে নানাভাবে ব্যবহার করা যায়। রেসিপি দিয়েছেন মাকসুদা বেগম

কাঁচা আমে মিষ্টি আলুর গ্রেভি

কাঁচা আমে মিষ্টি আলুর গ্রেভি
ছবি: জুয়েল শীল

উপকরণ: ১টি মাঝারি আকারের কাঁচা আম লম্বা করে কাটা, ২টি মাঝারি আকারের মিষ্টি আলু লম্বা করে কাটা, লবণ স্বাদমতো, চিনি ১ চা-চামচ, হলুদের গুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, রসুনকুচি সিকি কাপ, সয়াবিন তেল সিকি কাপ, কালো জিরা ১ চিমটি, পানি পরিমাণমতো, ফোড়নের জন্য সাদা শর্ষে ১ গ্রাম, পাঁচফোড়ন ১ গ্রাম, আস্ত শুকনো মরিচ ২টি।

প্রণালি: প্রথমে আম কেটে ধুয়ে নিন। বলক ওঠা পানিতে একটু ভাপিয়ে নিতে হবে। মিষ্টি আলু কেটে ধুয়ে নিতে হবে। চুলায় হাঁড়ি বসিয়ে সয়াবিন তেল দিয়ে ফোড়নের মসলা দিয়ে দিন। একটু নেড়ে রসুনকুচি দিয়ে বাদামি রং না হওয়া পর্যন্ত ভেজে নিতে হবে। এরপর মসলা, লবণসহ আম আর মিষ্টি আলু হালকা নেড়ে পরিমাণমতো পানি দিয়ে দিন। সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে হবে। আম একটু গলে যাবে। গ্রেভিটা ঘন হয়ে এলে চিনি দিয়ে একটু নেড়ে নামিয়ে পরিবেশন পাত্রে ঢেলে দিন। ওপরে সাদা শর্ষে, কালো জিরা ছিটিয়ে পরিবেশন করতে হবে। গ্রেভিটা একটু টক হয়। সাদা ভাতে মসুরের ডাল বা বিভিন্ন রকমের মাছের তরকারির সঙ্গে খেতে মজা লাগে।

কলাপাতায় আম–ডালের পাতুড়ি

কলাপাতায় আম–ডালের পাতুড়ি
ছবি: জুয়েল শীল

উপকরণ: বুটের ডাল মিহি বাটা আধা কাপ, নারকেল মিহি বাটা আধা কাপ, কাঁচা মরিচবাটা ১ চা-চামচ বা স্বাদমতো, লবণ পরিমাণমতো, আস্ত কাঁচা মরিচ প্রয়োজনমতো, হলুদের গুঁড়া আধা চা-চামচ, কাঁচা আমবাটা ৩ চা-চামচ, শর্ষের তেল সিকি কাপ, সাদা শর্ষেবাটা আধা চা-চামচ, ভাজা জিরাগুঁড়া ১ চিমটি, কলাপাতা পছন্দমতো আকার করে কাটা ৭–৮ টুকরা।

প্রণালি: প্রথমে বুটের ডাল ভালো করে ধুয়ে তিন থেকে চার ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। এরপর মিহি করে বেটে নিতে হবে বা ব্লেন্ড করে নিন। একটা বাটিতে শর্ষের তেলসহ ওপরের সব উপকরণ একসঙ্গে ভালো করে মেখে নিন। এবার কলাপাতাগুলো একটু সেঁকে নিতে হবে। কলাপাতার ওপরে ডালের মিশ্রণ থেকে ২ চা-চামচ নিয়ে চারকোনা আকার করে বিছিয়ে দিতে হবে। আস্ত কাঁচা মরিচ ১টি আর সামান্য একটু শর্ষের তেল দিয়ে কলাপাতা ভাঁজ করে নিন। একটা প্যান চুলায় বসিয়ে গরম করে নিতে হবে। চুলার আঁচ কমিয়ে কলাপাতাগুলো প্যানে বিছিয়ে দিয়ে ঢেকে রাখুন। এভাবে সেদ্ধ না হওয়া পর্যন্ত ভাজতে হবে। এক পিঠ হলে উল্টে আর এক পিঠ ভেজে ফেলুন। হয়ে গেলে গরম-গরম সাদা ভাতের সঙ্গে পরিবেশন করুন।