গরুর মাংসের ভিন্ন ধাঁচের পদ বিফ গুলাশের রেসিপি

চেনা রান্নার পাশাপাশি একটু ভিন্ন ধাঁচের রান্নাতেও ব্যবহার করা যায় গরুর মাংস। গুলাশ থেকে স্টেক, ঈদে করা যেতে পারে এসব পদ। রেসিপি দিয়েছেন সেলিনা আক্তার

বিফ গুলাফছবি: খালেদ সরকার
বিফ গুলাশ
ছবি: খালেদ সরকার

প্রস্তুতির সময়: ২ ঘণ্টা, রান্নার সময়: ৫ ঘণ্টা, পরিবেশনা: ৫ জন, খরচ: ৭০০ টাকা

স্টক তৈরির উপকরণ: গরুর কিমা সিকি কাপ, পানি ৮ কাপ, রসুন ৪–৫টি কোষ, আদা ১ ইঞ্চি (স্লাইস করা), মাঝারি আকারের পেঁয়াজ ১টি, সেলারিকুচি সিকি কাপ, গাজর ১টি (স্লাইস করা), তেজপাতা ১টি, গোলমরিচগুঁড়া ১ চা-চামচ, তেল ১ টেবিল চামচ, পানি ১০/১২ কাপ।

প্রণালি: একটি গভীর হাঁড়ি নিন। পানি ছাড়া সব উপকরণ একসঙ্গে নিয়ে ভেজে নিতে হবে। ভাজা শেষে পানি দিয়ে দেবেন। চুলায় অল্প আঁচে ২ ঘণ্টা ঢেকে রেখে দিন। নামিয়ে ছাঁকনি দিয়ে ছেঁকে নিন।

গুলাশ তৈরির উপকরণ: গরুর মাংস হাড়সহ ৫০০ গ্রাম, আলু ১টি (টুকরা করে নেওয়া), গাজর ১টি, টমেটো পিউরি আধা কাপ, পেঁয়াজ গোল করে রিং আকারে কাটা ১ কাপ, রসুনকুচি ১ টেবিল চামচ, আদা–রসুনবাটা দেড় চা-চামচ, গোলমরিচগুঁড়া করা ১ চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, জয়ত্রীগুঁড়া সিকি চা-চামচ, লবঙ্গ ২টি, তেজপাতা ১টি, পাপরিকা ১ টেবিল চামচ, পার্সলে কুচি করা স্বাদমতো, লবণ স্বাদমতো, জলপাই তেল ৩ টেবিল চামচ।

প্রণালি: চুলায়গভীরহাঁড়িদিন।তেলদিন।গরমহলেঅল্পআঁচেমাংসগুলোভেজেনিন।একটুসময়নিয়েভাজবেন।অন্যএকটিপ্যানে১টেবিলচামচতেলদিয়েপেঁয়াজঅল্পআঁচেসময়নিয়েভাজুন।ক্যারামেলাইজহয়েগেলেনামিয়েনিন।অন্যদিকেমাংসেররংবাদামিহয়েএলেএকেএকেআলু, গাজর, ক্যারামেলাইজপেঁয়াজ, রসুনকুচিসহসববাটাওগুঁড়ামসলাদিয়েদিন।কিছুক্ষণভাজুন।এরপর৫থেকে৬কাপস্টকদিয়েদিতেহবে।নেড়েচেড়েমাংসেরসঙ্গেমিশিয়েঢেকেদিন।অল্পআঁচেরেখেদিন৪–৫ঘণ্টারজন্য।এরপরসামান্যপার্সলেকুচিছড়িয়েনামিয়েনিন।গরমগুলাশপরিবেশনকরুনসেদ্ধপাস্তাঅথবাগার্লিকব্রেডেরসঙ্গে।