খাসির মাংসের কোলাপুরি

default-image

প্রস্তুতির সময়: ৩০ মিনিট, রান্নার সময়: ১ ঘণ্টা, পরিবেশন: ৫ জন, খরচ: ১৬০০ টাকা

উপকরণ: টুকরা করা খাসির মাংস ১ কেজি, আদা ১ টেবিল চামচ, রসুন ১ টেবিল চামচ, মরিচগুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল ১ টেবিল চামচ। সবকিছু একসঙ্গে মেখে রাখুন ৩০ মিনিট।

কোলাপুরি মসলা: ঘিয়ে ভাজা পেঁয়াজ বেরেস্তা ২ টেবিল চামচ, ভাজা রসুন ১ টেবিল চামচ, আদা ভেজে নেওয়া ১ চা-চামচ, জিরা ১ চা-চামচ, ধনে ১ টেবিল চামচ, নারকেল কোরা আধা কাপ, দারুচিনি ২টি, এলাচ ৩-৪টি, লবঙ্গ ৩-৪টি, আস্ত গোলমরিচ পরিমাণমতো, শুকনা মরিচ ৫-৬টি। এগুলো হালকা টেলে নিয়ে গ্রাইন্ডারে অথবা শিলপাটায় গুঁড়া করে নিলেই তৈরি হয়ে যাবে কোলাপুরি মসলা। এ ছাড়া লাগবে দারুচিনি ২টি, এলাচ ৪টি, লবঙ্গ ৫–৬টি, টমেটো কুচি ১টি, ধনেপাতা ১ টেবিল চামচ, চিনি সামান্য, লবণ স্বাদমতো, গরম মসলা গুঁড়া আধা চা-চামচ, ঘি আধা কাপ, পানি ২ কাপ।

প্রণালি: সসপ্যানে ঘি দিয়ে তাতে গরম মসলা ফোড়ন দিন। কোলাপুরি মসলা দিয়ে কষিয়ে নিতে হবে। টমেটো কুচি দিয়ে নাড়াচাড়া করে নিন। এবার মেখে রাখা মাংস দিয়ে ২ বার কষিয়ে নিতে হবে। ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে রান্না করুন। তেল ওপরে উঠে এলে ধনেপাতা, গরম মসলাম গুঁড়া দিয়ে দিন। একটু দমে রেখে নামিয়ে পরিবেশন করুন খাসির মাংসের কোলাপুরি।

মনসুর মিষ্টি

default-image

প্রস্তুতির সময়: ১০ মিনিট, রান্নার সময়: ৩০ মিনিট, পরিবেশন: ৮ জন, খরচ: ৬০০ টাকা

উপকরণ: ঘি ১ কাপ, বেসন দেড় কাপ, চিনি ১ কাপ, পানি আধা কাপ, বাদাম ও কিশমিশ সাজাবার জন্য।

প্রণালি: ঘি জ্বাল দিয়ে রাখতে হবে।

একটি সসপ্যানে চিনি ও পানি দিয়ে জ্বাল দিন। সিরা তৈরি করে নিতে হবে। তারপর অল্প অল্প বেসন দিয়ে নাড়তে হবে কিছুক্ষণ। এবার গরম ঘি থেকে ১ টেবিল চামচ করে বেসনের মধ্য দিয়ে নাড়তে থাকুন ঘন ঘন। একইভাবে ৪ বার ৪ টেবিল চামচ ঘি দিয়ে পুরো প্রক্রিয়া শেষ করুন। নামিয়ে নিন। চারকোনা পাত্রে ঘি ব্রাশ করে বেসনের মিশ্রণটি ঢেলে দিন। ঠান্ডা হলে কেটে নিতে হবে। ওপরে বাদাম ও কিশমিশ দিয়ে পরিবেশন করুন।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন