তাঁর জন্য রাঁধি

অভিনেত্রী মুমতাহিনা টয়া ও তাঁর স্বামী অভিনেতা সৈয়দ জামান শাওন দুজনেই পছন্দ করেন রান্না করতে। স্থান কৃতজ্ঞতা: তাসমিয়া প্রধান ও এস বি এ সিদ্দিকীছবি: সুমন ইউসুফ

খুনসুটি দিয়েই শুরু। কে বেশি ভালো রাঁধুনি তাই নিয়ে খুনসুটি। এমন মধুর খুনসুটিতে নাকি প্রায়ই জড়িয়ে যান অভিনেত্রী মুমতাহিনা টয়া ও তাঁর স্বামী অভিনেতা সৈয়দ জামান শাওন। কারণ, রান্নাটা ভালোই জানেন শাওন। টয়াসহ পরিবারের সবার কাছ থেকে সে সনদ পেয়েছেন বহু আগেই। বোঝাই যাচ্ছে শুধু বিশেষ দিনেই রাঁধেন এমন ঝটিকা রাঁধুনি নন শাওন। রান্নার মাধ্যমে স্ত্রীর প্রতি ভালোবাসা তিনি প্রায়ই প্রকাশ করেন।

রান্নার মাধ্যমে স্ত্রীর প্রতি ভালোবাসা প্রকাশ করেন শা্ওন
ছবি: সুমন ইউসুফ

সারা দেশে যখন কঠোর লকডাউন চলছে, শাওনের রান্নায় হাতেখড়ি সেই সময়। তার আগেও রান্না জানতেন, তবে সেটা ডিম সেদ্ধ, ডিম পোচ আর কফি বানানোতে সীমাবদ্ধ ছিল। মনে করে বললেন টয়ার জন্য প্রথম তিনি রান্না করেছিলেন সতে সবজি। স্বাদ ছিল ঠিকঠাক, নিজেই দিলেন সৎ মূল্যায়ন।

কিন্তু কোন ধরনের খাবার রাঁধতে পছন্দ করেন শাওন, আর টয়াই বা তাঁর হাতের কোন খাবার বেশি ভালোবাসেন, এমন প্রশ্নের উত্তরে পাকা রাঁধুনির মতোই উত্তর এল—খিচুড়ি, রোস্ট, রূপচাঁদা মাছ ভাজি করে রান্না, বারবিকিউ। এগুলো সবই খুব নিখুঁতভাবে রাঁধতে পারেন। আর টয়াও এই উত্তরে দিলেন সম্মতি। এ ছাড়া মায়ের কাছ থেকে রেসিপি নিয়ে যেকোনো ধরনের খাবারই রান্নার চেষ্টা করে থাকেন, যেহেতু টয়া বেশ ভোজনরসিক।

রান্নার সময় দুজনের সময় কাটে চমৎকার
ছবি: সুমন ইউসুফ

খেতে যেমন পছন্দ করেন, রান্না করতেও কিন্তু সমান দক্ষ টয়া। এ নিয়ে স্বামীর সঙ্গে চলে নানা নিরীক্ষা। শুধু স্ত্রীর জন্য বিশেষ এক দিন রান্না নয়, বরং ছেলেদের নিজের জন্যই রান্না শেখা উচিত, মনে করেন টয়া। এ ছাড়া রান্নার সময় কিন্তু দুজনের একটা চমৎকার সময় কাটে আর নিজেদের তালমিলটাও হয় সুন্দর, বলছিলেন টয়া।

রান্না নিয়ে চলে নিরীক্ষা
ছবি: সুমন ইউসুফ

অন্যদিকে শাওনের কথা, রান্নাঘরে শুধু নারীদের অধিকার থাকবে কেন, থাকা চাই সমান অধিকার। রান্না যেহেতু শিল্প, তাই এই শিল্পচর্চায় পুরুষদের অংশগ্রহণও কোনোভাবেই কম হওয়া উচিত নয়।

কিছু মায়ের রেসিপি আর কিছু নিজের গবেষণা, মিলিয়ে এই দম্পতি রেঁধেছেন নকশার পাঠকদের জন্য।

চিংড়ি খিচুড়ি

চিংড়ি খিচুড়ি
ছবি: সুমন ইউসুফ

উপকরণ

তেল ৬ টেবিল চামচ, পেঁয়াজকুচি আধা কাপ, কাঁচা মরিচ ৫–৬টি, গরম পানি দেড় লিটার, শর্ষে তেল ২ টেবিল চামচ, ঘি পরিমাণমতো, তেজপাতা ২টি, আদাবাটা ১ চা–চামচ, রসুনবাটা ১ চা–চামচ, হলুদগুঁড়া ১ চা–চামচ, জিরাগুঁড়া ১ চা–চামচ, চিংড়ি ২৫০ গ্রাম, চাল ১ কাপ, মুগ ডাল ১ কাপ, লবণ পরিমাণমতো।

প্রণালি

একটি পাত্রে পানি গরম করে তাতে মুগ ডাল ১ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এবার অন্য পাত্রে তেল ও ঘি একসঙ্গে গরম করে তেজপাতা ও কাঁচা মরিচ দিয়ে দিন। এখন পেঁয়াজকুচি ও লবণ দিয়ে হালকা ভাজা করে নিন। পরে এতে সামান্য পানি যোগ করুন।

ভিন্ন একটি পাত্রে আদা, রসুন, হলুদ, জিরা সামান্য পানি দিয়ে পেস্ট তৈরি করে নিন। সামান্য তেল দিয়ে পেস্টটি কষিয়ে নিন মসলার তেল না ছাড়া পর্যন্ত। পরে এতে চিংড়ি যোগ করে দিন এবং সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। এখন এতে ডাল, চাল, লবণ ও গরম পানি দিয়ে ১৫ মিনিট পর্যন্ত রান্না করুন। সেদ্ধ হয়ে গেলে সামান্য ঘি ছড়িয়ে দিন।

শর্ষে ইলিশ

শর্ষে ইলিশ
ছবি: সুমন ইউসুফ

উপকরণ

ইলিশ ৫ টুকরা, হলুদগুঁড়া আধা চা–চামচ, মরিচগুঁড়া আধা চা–চামচ, লবণ পরিমাণমতো, কাঁচা মরিচ ৬–৭টি, কালো মরিচ ১ চা–চামচ, সাদা শর্ষে ১ টেবিল চামচ, কালোজিরা ১–৪ চা–চামচ, শর্ষে তেল আধা কাপ, দই আধা কাপ।

প্রণালি

প্রথমে সামান্য পানিতে শর্ষে ভিজিয়ে রাখতে হবে ১৫ মিনিট। এরপর ব্লেন্ডারে শর্ষের সঙ্গে ২টি কাঁচা মরিচ ও সামান্য লবণ মিশিয়ে পেস্ট করে নিতে হবে। পরে সামান্য পানি মিশিয়ে রেখে দিন।

এখন পাত্রে শর্ষে তেল গরম করে ফোড়নের জন্য সামান্য কালোজিরা দিয়ে দিন। এবার হলুদ ও মরিচগুঁড়া ২০ সেকেন্ড নাড়ুন ও পানি দিয়ে দিন। এবার কাঁচা মাছ ও লবণ দিয়ে দিন। ঢেকে ২ মিনিট ভাপিয়ে নিন এবং উল্টে নিন। অপর পাশও ২ মিনিট ভাপিয়ে নিন। এবার পেস্ট করা শর্ষে ও আধা কাপ পানি মিশিয়ে নিন। এভাবে ৩ মিনিট রান্না করে নিন। সবার শেষে আরও একটু শর্ষে তেল ছড়িয়ে দিন। এবার কাঁচা মরিচ ও কালো মরিচ দিয়ে আরও ৩ মিনিট ঢেকে রান্না করুন।

নওয়াবি সেমাই

নওয়াবি সেমাই
ছবি: সুমন ইউসুফ

উপকরণ

লাচ্ছা সেমাই ৩০০ গ্রাম, ঘি ৩ টেবিল চামচ, বাদাম ও কিশমিশ প্রয়োজন বুঝে, চিনি আধা কাপ, পাউডার দুধ আধা কাপ, ক্রিম তৈরি করতে দুধ ২ কাপ, কনডেন্স মিল্ক আধা কাপ, জাফরান ও কেওড়া জল প্রয়োজন বুঝে।

প্রণালি

প্রথমে একটি পাত্রে ঘি গরম করে নিতে হবে। তাতে কিশমিশ ও বাদামকুচি মিশিয়ে হালকা বাদামি রং করে ভেজে উঠিয়ে নিন। এবার একই পাত্রে সেমাই দিন চুলা বন্ধ করে। এখন চিনি ও গুঁড়া দুধ দিয়ে দিন এবং অল্প আঁচে বাদামি করে ভেজে নিন। এবার কাচের একটি পাত্রে ভাজা সেমাইয়ের অর্ধেক দিয়ে সমান করে বিছিয়ে দিন।

ক্রিমের জন্য চুলায় দুধ জ্বাল দিয়ে অর্ধেকে নামিয়ে আনুন। এখন দুধ ঠান্ডা করে তাতে গুঁড়া দুধ যোগ করুন। ভালোভাবে মিশিয়ে কনডেন্স মিল্ক দিয়ে অল্প আঁচে নাড়তে হবে। ঘন হয়ে এলে জাফরান ও কেওড়া জল দিয়ে দিতে হবে। এবার ২–৩ মিনিট জ্বাল দিতে হবে। গরম ক্রিম আগে থেকে রাখা ভাঁজা সেমাইয়ের ওপর ঢেলে মিশিয়ে দিন। এর ওপর আবার বাকি ভাঁজা সেমাই দিয়ে সমানভাবে মেশাতে হবে। এখন আগে থেকে ভেজে রাখা কিশমিশ ও বাদাম দিয়ে সাজিয়ে নিন।

স্ট্রবেরি ভার্জিন মোজিতো

স্ট্রবেরি ভার্জিন মোজিতো
ছবি: সুমন ইউসুফ

উপকরণ

স্ট্রবেরি ১৫০ গ্রাম, লেবু অর্ধেক, স্ট্রবেরি সিরাপ দেড় টেবিল চামচ, পুদিনা পাতা ৭–৮টি, বরফ ৫–৬টি, কার্বনেটেড বেভারেজ প্রয়োজন বুঝে।

প্রণালি

প্রথমে স্ট্রবেরি ও লেবু পাতলা করে কেটে নিন। এবার একটি পাত্রে স্ট্রবেরি, লেবু ও পুদিনা পাতা হালকা ছেঁচে থেঁতো করে রস বের করে নিন। এর মধ্যে স্ট্রবেরি সিরাপ মিশিয়ে পরিবেশনের গ্লাসে ঢেলে নিন। এখন কার্বনেটেড বেভারেজ ও বরফ দিলেই তৈরি হয়ে যাবে স্ট্রবেরি ভার্জিন মোজিতো।