চকলেট কেক
চকলেট কেকছবি: পিক্সাবে, পেকজেলস ডট কম

উপকরণ

কেক স্পঞ্জের জন্য: ডিম ৪টি, ময়দা ১ কাপ, চিনি আধা কাপ, বেকিং পাউডার ১ চা–চামচ, কোকো পাউডার ২ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ ও চকলেট পেস্ট আধা চা–চামচ।

default-image

ফ্রস্টিং ও ফিলিংয়ের জন্য

মাখন ৪০০ গ্রাম, আইসিং সুগার ২০০ গ্রাম, ভ্যানিলা এসেন্স ২ চা–চামচ ও চকলেট পেস্ট ১ চা–চামচ।

গানাসের জন্য

ডার্ক চকলেট ৩০০ গ্রাম ও ক্রিম ১৫০ গ্রাম।

বিজ্ঞাপন

প্রণালি

default-image

ডিম ভেঙে ডিমের সাদা অংশ আলাদা করে ফেটান। ফোম হলে চিনি মিশিয়ে পুনরায় ফেটাতে থাকুন। এবার কুসুম দিয়ে ফেটিয়ে একপাশে রেখে দিন। একটি চালনিতে ময়দা, বেকিং পাউডার, কোকো পাউডার ও গুঁড়া দুধ দিয়ে চেলে নিন। এরপর বিট করা ফোমের সঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার চকলেট পেস্ট দিয়ে হালকা করে মিশিয়ে নিন। কেকপ্যানে বেকিং পেপার দিয়ে মিশ্রণটি ঢেলে ১৬০ ডিগ্রি তাপে ৩৫ মিনিট বেক করে নামিয়ে নিন।

বিটারবলে মাখন ও বাকি সব উপকরণ একসঙ্গে নিয়ে ভালো করে ফেটিয়ে নিন।

গানাসের জন্য ক্রিম ও চকলেট একটি ওভেনপ্রুফ বাটিতে ঢেলে নিন। এবার মাইক্রোওয়েভ ওভেনে প্রথমে ১ মিনিট দিয়ে নেড়ে পরে আরও ১ মিনিট রেখে নামিয়ে ভালোভাবে মিশিয়ে নিন।

কেক স্পঞ্জ ঠান্ডা হলে কেক স্লাইসার দিয়ে স্লাইস করে নিন। টার্ন টেবিলে স্লাইস রেখে প্রথমে সুগার সিরাপ ব্রাশ করুন। এবার বাটার নাইফ দিয়ে মাখন লাগিয়ে নিন। এভাবে লেয়ার করে বাটার লাগিয়ে, ফ্রস্টিং করে নিন। গানাস রুম টেম্পারেচারে এনে কেকের ওপর ঢেলে দিন। কিছুক্ষণ ফ্রিজে রেখে কেকটি কেকবোর্ডে নিয়ে নিন। ওপরে চেরি বা চকলেট দিয়ে সাজিয়ে করে পরিবেশন করুন।

বিজ্ঞাপন
রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন