বিজ্ঞাপন

মাছের রেজালা

উপকরণ

রুই মাছ বড় ৮ টুকরা, ঘি ও সয়াবিন তেল একসঙ্গে ৪ টেবিল চামচ, টক দই এক কাপ, পেঁয়াজবাটা আধা কাপ, আদাবাটা ১ চা-চামচ, লবঙ্গ ৬টি, দারুচিনি ৩টি, তেজপাতা ২টি, শুকনা মরিচ ৭-৮টি, গোলমরিচ ৬টি, বড় পেঁয়াজ ২টি (পাতলা করে কাটা), লবণ স্বাদমতো, চিনি স্বাদমতো, জায়ফল-জয়ত্রীর গুঁড়া সামান্য।

default-image

প্রণালি

টক দই ফেটিয়ে তার সঙ্গে পেঁয়াজ, আদা, কাঁচা মরিচ মিশিয়ে নিন। মাছ হালকা করে ভেজে ৪৫ মিনিট দইয়ে ভিজিয়ে রাখুন। কড়াইতে ঘি গরম করে গরমমসলা, তেজপাতা ও শুকনা মরিচ ফোড়ন দিন। ফোড়ন হয়ে গেলে আস্ত গোলমরিচ ও কাটা পেঁয়াজ দিন। পেঁয়াজে রং ধরলে মাছগুলো তুলে নিয়ে ফেটিয়ে রাখা দই দিয়ে নাড়তে থাকুন। মসলা থেকে তেল ছাড়লে মাছ দিয়ে দিন। তারপর লবণ ও চিনি দিয়ে সামান্য গরম পানি দিতে পারেন। মাছের ঝোল গাঢ় হবে। নামানোর আগে জায়ফল–জয়ত্রীর গুঁড়া দিতে হবে।

রুই মোগলাই

উপকরণ

রুই মাছ ৫-৬ টুকরা বড়, পেঁয়াজবাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, কাঁচা মরিচবাটা ১ টেবিল চামচ, কাজুবাদামবাটা ৫০ গ্রাম, গরমমসলার গুঁড়া আধা টেবিল চামচ, তেজপাতা ২টি, টক দই ৩ টেবিল চামচ, লবণ স্বাদ অনুসারে, চিনি আধা চা-চামচ, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, তেল ও ঘি একসঙ্গে ৪ টেবিল চামচ, সাজানোর জন্য একটি ডিম সেদ্ধ।

default-image

প্রণালি

রুই মাছ ভেজে তুলে রাখুন। কড়াইতে তেল দিয়ে তেজপাতা ফোড়ন দিন। পেঁয়াজবাটা, আদাবাটা ও কাঁচা মরিচবাটা দিয়ে নেড়ে একটু লাল হলে কাজুবাদামবাটা দিয়ে নাড়তে থাকুন। তারপর দই, লবণ ও চিনি মেশান। এতে অল্প পানি দিয়ে ভাজা মাছগুলো দিয়ে দিন। কষতে কষতে তেল ছেড়ে দিলে গরমমসলার গুঁড়া ও ক্রিম দিয়ে নামিয়ে নিন। সেদ্ধ ডিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ভেটকি মাছের ভিন্ডালু

উপকরণ

ভেটকি মাছ ১ কেজি, বড় পেঁয়াজ ১টি, কাঁচা মরিচ ২-৩টি, লবণ স্বাদমতো, টমেটো ২টি, সয়াবিন তেল ১ কাপ। পরিমাণমতো ভিনেগার দিয়ে একসঙ্গে বেটে নিন: হলুদের গুঁড়া ১ চা-চামচ, কাশ্মীরি মরিচ ৫টি, শুকনা মরিচ ৫টি, রসুন ১০ কোয়া, সরষে ১ চা-চামচ, আদা ২ টুকরা, পেঁয়াজ ১টি, জিরা ১ চা-চামচ, গোলমরিচ ৫টি।

default-image

প্রণালি

কড়াইয়ে তেল গরম করে ভিনেগারে বাটা মসলা দিয়ে কষান। মসলার কাঁচা গন্ধ চলে গেলে পেঁয়াজ, কাঁচা মরিচ, টমেটো ও লবণ দিন। নেড়েচেড়ে ভাজুন।

১০ মিনিট কষান। তেল-মসলা আলাদা হলে এক কাপ গরম পানি দিন। কম আঁচে সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন। ঝোলটা গাঢ় হলে নামিয়ে নিন।

মালাই পাবদা

উপকরণ

পাবদা মাছ ৫টি, আদাবাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা ১ চা-চামচ, মরিচের গুঁড়া আধা চা-চামচ, তেল প্রয়োজনমতো, ফ্রেশ ক্রিম আধা কাপ, নারকেলের দুধ ১ কাপ, লবণ স্বাদমতো।

default-image

প্রণালি

পাবদা মাছে লবণ-হলুদ মাখিয়ে হালকা ভেজে নিন। কড়াইতে তেল গরম হলে পেঁয়াজবাটা, আদাবাটা, শুকনা মরিচের গুঁড়া ও কাঁচা মরিচ দিয়ে ভালো করে কষান। এবার নারকেলের দুধ দিন। লবণ ও গোলমরিচ দিয়ে দিন। ফুটে উঠলে ভাজা মাছ দিন। এবার ফ্রেশ ক্রিম দিয়ে দিন। ঝোল ঘন হলে নামিয়ে পরিবেশন করুন।

রুপচাঁদার রোস্ট

উপকরণ

রুপচাঁদা মাছ ৮ টুকরা, আদাবাটা ২ চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, পেঁয়াজবাটা আধা চা-চামচ, শুকনা মরিচের গুঁড়া দেড় চা-চামচ, জিরাবাটা ২ চা-চামচ, লবণ স্বাদমতো, ভিনেগার ২ টেবিল চামচ, সরিষাবাটা দেড় চা-চামচ, ধনেপাতাকুচি ১ কাপ, কাঁচা মরিচের কুচি ৪টি, টক দই ১০০ গ্রাম।

default-image

প্রণালি

আদা, রসুন, পেঁয়াজ, হলুদ, শুকনা মরিচের গুঁড়া, জিরাবাটা ও লবণ একসঙ্গে মিশিয়ে মাছের টুকরাগুলোতে ভালো করে মাখান। এবার ভিনেগার ও সরিষা মিশিয়ে মাছে মেখে নিন। শেষে টক দই ও তেল ছড়িয়ে দিন। মাছ উল্টে-পাল্টে দেবেন, যাতে সবকিছু মাছের গায়ে লেগে যায়। মাছগুলো একটি বেকিং ডিশে সাজান। সব মসলা ওপরে ভালো করে ছড়িয়ে দিন। ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৪০ মিনিট বেক করুন। পানি যেন শুকিয়ে যায়। ওভেন না থাকলে কড়াইতে কম আঁচে বসিয়ে রাখবেন। পানি শুকিয়ে গেলে নামাবেন।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন