রেসিপি: আম দিয়ে বানাতে পারেন এই ২ মিষ্টান্ন

আমের সময় এখন। ঈদের সময় এই আম দিয়েই তৈরি করতে পারেন নানা রকম মিষ্টান্ন। রেসিপি দিয়েছেন দিল আফরোজ

আমের কুলফি

আমের কুলফি
ছবি: কবির হোসেন

প্রস্তুতির সময়: ১৫ মিনিট, রান্নার সময়: ৩০ মিনিট, ফ্রিজে রাখার সময়: ৮ ঘণ্টা
পরিবেশন: ৬ জন, খরচ: ৩০০ টাকা।
উপকরণ: তরল দুধ ১ লিটার, বড় আম ৪টি, চিনি আধা কাপ, জাফরান ১ চিমটি, এলাচিগুঁড়া আধা চা–চামচ, মাওয়া আধা কাপ, পেস্তাবাদাম ও কাঠবাদামকুচি ৩ টেবিল চামচ পরিবেশনের জন্য।
প্রণালি: দুধ হালকা আঁচে জ্বাল দিন। অনবরত নাড়তে থাকুন যেন পাতিলের গায়ে লেগে বা পুড়ে না যায়। দুধ ঘন হয়ে অর্ধেক পরিমাণ হয়ে এলে চিনি, মাওয়া, অর্ধেক বাদামকুচি, জাফরান ও এলাচ গুঁড়া দিয়ে দিন। জ্বাল দিতে থাকুন যতক্ষণ না চিনি মিশে যায়। ঘন হয়ে এলে নামিয়ে ঠান্ডা করুন। একটি আমের মুখের অংশ কেটে নিন। ছুরি দিয়ে আমের আঁটি আলগা করে টান দিয়ে বের করে নিন। এবার আমের ভেতর ফাঁকা জায়গায় ঠান্ডা করে রাখা দুধ ঢেলে দিন। আমের মুখটা বন্ধ করে ফ্রিজে রেখে দিন। ছয়-সাত ঘণ্টা বা সারা রাতের জন্য। আম শক্তভাবে জমে গেলে পিলার দিয়ে আমের খোসা ছিলে স্লাইস করে কেটে নিন। বাদামকুচি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

আম মাস্তানি

আম মাস্তানি
ছবি: কবির হোসেন

প্রস্তুতি: ৩০ মিনিট, সাজানো: ৫ মিনিট, পরিবেশন: ২ জন, খরচ: ৪০০ টাকা।

উপকরণ: আম ৪টি, ঠান্ডা দুধ ২ কাপ, আইসক্রিম ৬ স্কুপ, চিনি ২ টেবিল চামচ, সিরাপ বা রুহ আফজা পরিমাণমতো, ড্রাই ফ্রুটস ৩ টেবিল চামচ, মেশানো বাদাম ৩ টেবিল চামচ, চেরি ২টা।

প্রণালি: আম ছিলে টুকরা করে নিন। কিছু টুকরা আলাদা করে রাখুন গ্লাসে সাজানোর জন্য। বাকি আমের টুকরা দুই ভাগ করে নিতে হবে। এক ভাগ নিয়ে এক টেবিল চামচ চিনি দিয়ে ব্লেন্ড করে রাখুন। এবার আলাদাভাবে আর এক ভাগ আমের টুকরা নিয়ে তার সঙ্গে দুধ, দুই স্কুপ আইসক্রিম ও এক টেবিল চামচ চিনি দিয়ে ব্লেন্ড করে রাখুন। এবার দুটি বড় লম্বা পরিবেশন গ্লাসে প্রথমে কিছু কাটা আম রেখে চারদিকে সিরাপ ঢেলে নিন। আমের ওপরে একটি ভ্যানিলা আইসক্রিম স্কুপ দিন। এবার কিছুটা ব্লেন্ড করা আম দিন, ড্রাই ফ্রুটস দিন অল্প। তারপর ম্যাঙ্গো শেক বা দুধ আইসক্রিমের মিশ্রণ দিন, ভ্যানিলা আইসক্রিমের স্কুপ দিন, ওপরে সিরাপ ঢেলে দিন। সবশেষে আবার আমের টুকরা, ড্রাই ফ্রুটস, বাদাম ও চেরি দিয়ে পরিবেশন করুন।