রেসিপি: চকলেট কেক

চকলেট মুজ কেক

default-image

উপকরণ
ময়দা ৬০ গ্রাম, কোকো পাউডার ২০ গ্রাম, বেকিং পাউডার ১/২ চা–চামচ, বেকিং সোডা ১/৪ চা চামচ, গুঁড়া চিনি ১২০ গ্রাম, ডিম ১টি, সয়াবিন তেল ৩৫ গ্রাম, গরম ঘন দুধ ৩/৪ টেবিল চামচ, চকলেট ইমালশন ১/২ চা–চামচ।

default-image

প্রণালি

একটি বটমলেস কেক মোল্ড নিয়ে তাতে তেল মাখিয়ে নিতে হবে। এই ধরনের মোল্ডে সেটিংস অথবা লেয়ারগুলো সুন্দর হয়। এ ছাড়া চাইলে একটি ওভেন প্রুফ বাটিতেও কেকটি সেট করে নেওয়া যাবে।

প্রথমে সব শুকনা উপকরণ ছাঁকনিতে চেলে নিতে হবে। এবারে একে একে সব উপকরণ একটি বোলে নিয়ে ভালো মতো মিশিয়ে নিতে হবে যতক্ষণ না চিনি গলে যাচ্ছে। এর মধ্যে অবশ্যই ইলেকট্রিক ওভেন ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১০ মিনিট প্রিহিট করে নিতে হবে।

কেকটি ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৩০ থেকে ৪০ মিনিট বেক করতে হবে। বেকিং টাইম ইলেকট্রিক ওভেন অনুযায়ী কমবেশি হতে পারে।

বিজ্ঞাপন

ডার্ক চকলেট মুজ

উপকরণ
ডার্ক চকলেট ৮৫ গ্রাম, ফ্রেশ ক্রিম ৭০ গ্রাম, দুই টেবিল চামচ স্বাভাবিক পানিতে গুলিয়ে নেওয়া জেলাটিন দুই চা–চামচ, হুইপড ক্রিম ৯০ গ্রাম।

প্রণালি

প্রথমে ডার্ক চকলেট ডাবল বয়লার মেথডে সম্পূর্ণ গলিয়ে নিতে হবে। একটু ঠান্ডা হয়ে এলে এতে ফ্রেশ ক্রিম মিশিয়ে বিট করে নিতে হবে। এবার হুইপড ক্রিম ভালোমতো বিট করে নিয়ে আলতোভাবে ফোল্ড করে ওপরের মিশ্রণে মিশিয়ে নিতে হবে।

পানিতে ভেজানো জেলাটিন ৫ সেকেন্ড মাইক্রোওয়েভে গরম করে নিয়ে হালকা ঠান্ডা করে নিতে হবে। ঠান্ডা হলেই এটিও মিশ্রণটিতে মিশিয়ে নিতে হবে। এর মধ্যে চকলেট কেকটি ঠান্ডা হয়ে গেলে তার ওপর পাইপিং ব্যাগে ডার্ক চকলেট মুজ ভরে সুন্দরভাবে লেয়ার করে দিতে হবে।

এবার বটমলেস কেক মোল্ডে সেট করে নেওয়া এই ২ ধরনের লেয়ারটি ২৫ মিনিট সেট হতে দিতে হবে নরমাল ফ্রিজের চেম্বারে।

হোয়াইট চকলেট মুজ

উপকরণ
হোয়াইট চকলেট ৮৫ গ্রাম, ফ্রেশ ক্রিম ৭০ গ্রাম, দুই টেবিল চামচ নরমাল পানিতে গুলিয়ে নেওয়া দুই চা–চামচ জেলাটিন, হুইপড ক্রিম ৯০ গ্রাম।

প্রণালি

প্রথমে হোয়াইট চকলেট ডাবল বয়লার মেথডে সম্পূর্ণ গলিয়ে নিতে হবে। একটু ঠান্ডা হয়ে এলে এতে ফ্রেশ ক্রিম মিশিয়ে বিট করে নিতে হবে। এবার হুইপড ক্রিম ভালোমতো বিট করে নিয়ে আলতোভাবে ফোল্ড করে ওপরের মিশ্রণে মিশিয়ে নিতে হবে।

পানিতে ভেজানো জেলাটিন ৫ সেকেন্ড মাইক্রোওয়েভে গরম করে নিয়ে হালকা ঠান্ডা করে নিতে হবে। ঠান্ডা জেলাটিন মিশ্রণটিতে মিশিয়ে নিতে হবে। এর মধ্যে চকলেট কেকটি ঠান্ডা হয়ে গেলে তার ওপর পাইপিং ব্যাগে হোয়াইট চকলেট মুজ ভরে সুন্দরভাবে লেয়ার করে দিতে হবে।

লেয়ার দেওয়া হয়ে গেলে পুরো কেকটি কমপক্ষে ৪ ঘণ্টা সেট করতে হবে নরমাল ফ্রিজে। এরপর ডিমোল্ড করে নিয়ে কেকের ওপরে কিছু কোকো পাউডার ডাস্ট করে নিলেই মজার হোয়াইট চকলেট মুজ কেক পরিবেশনের জন্য প্রস্তুত হয়ে যাবে।

বিজ্ঞাপন

ওভালটিন চকলেট ফ্রুটি কেক

default-image

উপকরণ
ডিম ৩টি, চিনি ১ কাপ, গলানো ঘি ১/৪ কাপ, সয়াবিন তেল ১ টেবিল চামচ, ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা-চামচ, ওভালটিন ১/২ কাপ, গুঁড়া দুধ ১/২ কাপ, কোকো পাউডার ১ টেবিল চামচ, ড্রাই ফ্রুটস ১/২ কাপ, ২ রকমের কিশমিশ, মোরব্বা, কাঠবাদামকুচি।

প্রণালি

default-image

প্রথমে ময়দা ও বেকিং পাউডার চেলে নিতে হবে। এরপর ওভালটিন, গুঁড়া দুধ, কোকো পাউডার দিয়ে ভালোমতো মিশিয়ে নিতে হবে।

মেশানো হয়ে গেলে বিটার দিয়ে ডিম ও চিনি ভালোমতো বিট করতে হবে চিনি গলে একটা ফোমি টেক্সচার আসলে বিট করা বন্ধ করে দিতে হবে। তারপর ঘি দিয়ে আরও কিছুক্ষণ বিট করে মিশিয়ে নিতে হবে ভালো করে।

মিশিয়ে রাখা শুকনা উপকরণগুলো ধীরে ধীরে তিন–চারবারে একটি স্প্যাচুলা দিয়ে ভালোমতো মিশিয়ে নিতে হবে। শুকনা ফলগুলো একটু ময়দায় মিশিয়ে নিতে হবে। তারপর ওপরের পুরো মিশ্রণে দিয়ে মিশিয়ে নিতে হবে হালকাভাবে।

ওভেনে ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রায় ৪০ মিনিট বেক করে নিতে হবে কেক। ওভেনভেদে সময় কিছুটা কমবেশি হতে পারে।

বেক করা হলে একটি কাঠি কেকটির মাঝ বরাবর ঢুকিয়ে দেখে নিতে হবে, কাঠিটি একদম পরিষ্কারভাবে বের হয় কি না। পরিষ্কারভাবে বের হলে বুঝে নিতে হবে কেকটি হয়ে গেছে। এরপর এটি ঠান্ডা করে ডিমোল্ড করে নিলেই খাওয়া যাবে।

চকলেট ফাজি ব্রাউনি

default-image

উপকরণ
মাখন ১২০ গ্রাম, কুকিং চকলেট ২০০ গ্রাম, ময়দা ১/২ কাপ, ডিম ৩টা, লবণ ১ চিমটি, তরল দুধ ১ টেবিল চামচ, চকলেট অথবা ভ্যানিলা এসেন্স ১ চা–চামচ, চিনি দেড় কাপ, কোকো পাউডার ১/৪ কাপ, কফি গুঁড়া এক চা–চামচ।

প্রণালি

default-image

প্রথমে একটি চারকোনা কেক মোল্ডে তেল ব্রাশ করে বেকিং পেপার সেট করে নিন। ইলেকট্রিক ওভেনটি ১৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১০ মিনিটের জন্য প্রিহিট করে নিন। এরপর চুলায় ডাবল বয়লার মেথডে স্টিলের বোলে রাখা চকলেট আর মাখন একসঙ্গে নিয়ে ভালোমতো গলিয়ে নিতে হবে। মিশ্রণটি রুম টেম্পারেচারে নিয়ে আসার মতো সময় দিতে হবে।

এবার একটি পাত্রে চিনি আর একটা একটা করে ডিম দিয়ে বিট করে নিতে হবে চিনি গলে যাওয়া পর্যন্ত। এরপর ক্রিমি টেক্সচার আসলে বিট করা বন্ধ করতে হবে। এবারে এতে লবণ, এসেন্স, কফি গুঁড়া দিয়ে ভালোমতো মিশিয়ে নিতে হবে। গলানো মাখন ও চকলেটের সঙ্গে আগের মিশ্রণটি ভালোভাবে বিট করে মিশিয়ে নিতে হবে।

এবার বাকি শুকনা উপকরণগুলো চেলে নিয়ে অল্প কিছুক্ষণ বিট করে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন কোনোভাবেই ওভার বিট না হয়। এরপর মোল্ডে মিশ্রণটি ঢেলে মোল্ডটি সাবধানে বেশ কয়েকবার বাড়ি দিয়ে ভেতরে থাকা বাবলস বের করে দিতে হবে। এবারে প্রিহিট ওভেনে ৩০-৩৫ মিনিট ১৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বেক করতে হবে।

কেক বেক হয়েছে কি না, তা বোঝার জন্য একটি পরিষ্কার কাঠি কেকের মাছ বরাবর ঢুকিয়ে দেখে নিন, কাঠিটি একদম পরিষ্কারভাবে বের হয় কি না। পরিষ্কারভাবে কাঠি বের হলে বুঝবেন, ব্রাউনি একদম তৈরি। ব্রাউনি ঠান্ডা করে তারপর ডিমোল্ড করুন।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন