কাবাব প্লেটার

default-image

উপকরণ: চিকেন ১ কেজি, টক দই ১ কাপ, আনারসবাটা ২ টেবিল চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা আধা চা–চামচ, কাবাব মসলা ২ টেবিল চামচ, কাঁচা মরিচবাটা ১ টেবিল চামচ, ধনেপাতাবাটা ২ টেবিল চামচ, চিলি সস সিকি কাপ, লাল মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, কেশর (জাফরান) ১ গ্রাম, সাদা গোলমরিচের গুঁড়া ১ চা–চামচ, টালা জিরাগুঁড়া ১ চা–চামচ, লবণ স্বাদমতো ও তেল/মাখন ১ কাপ।

প্রণালি: চিকেনগুলো কিউব করে কেটে নিন। এখন টক দই, আনারসবাটা, আদা–রসুনবাটা, কাবাব মসলা লবণ দিয়ে মাখিয়ে ৩০ মিনিট ফ্রিজে ম্যারিনেশনে রাখুন। এই কাবাবের ম্যারিনেশন ফ্রিজ থেকে বের করে ৪ ভাগে ভাগ করুন। এক অংশে অল্প কাঁচা মরিচবাটা ও টালা জিরাগুঁড়া মেশান। দ্বিতীয় অংশে লাল মরিচের গুঁড়া, চিলি সস মেশান। তৃতীয় অংশে কাঁচা মরিচবাটা, ধনেপাতাবাটা, টালা জিরাগুঁড়া মেশান। চতুর্থ অংশে ভিজিয়ে রাখা কেশরপানি ও সাদা গোলমরিচ মেশান। এবার এই চার ভাগ চিকেন আরও ৩০ মিনিট ফ্রিজে রেখে ম্যারিনেট করুন। বের করে কড়াইয়ে অল্প করে তেল দিয়ে ভেজে তুলুন।

সবজিতে মাটন রোস্ট

default-image

উপকরণ: মাটন লেগ দেড় কেজি, টক দই আধা কাপ, গরমমসলার গুঁড়া ১ চা–চামচ, কাঁচা মরিচবাটা ১ টেবিল চামচ, ধনেগুঁড়া ২ টেবিল চামচ, টালা জিরাগুঁড়া ১ চা–চামচ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, জয়ফলবাটা ১টি, জয়ত্রীবাটা ১ টেবিল চামচ, মৌরি ১ চা–চামচ, পানি পরিমাণমতো, আস্ত কাঁচা মরিচ ৬-৭টি, আলু ৪টি (কিউব করে কাটা), গাজর ১টি (কিউব করে কাটা), আনারস কিউব ১ কাপ, লবণ ৩ চা–চামচ (স্বাদমতো), চিনি ১ চা–চামচ ও ঘি আধা কাপ।

প্রণালি: মাটনের লেগ পিসটা ভালো করে কাঁটা চামচ দিয়ে কেচে নিন। পানি, মৌরি, ঘি ও বাদামকুচি বাদে বাকি সব উপকরণ ভালো করে মাখিয়ে মাটনের পিসটা সারা রাত ফ্রিজে ম্যারিনেট করুন।

একটি প্যান নিন, তাতে ঘি গরম করুন। ঘি গরম হলে তাতে মৌরির ফোড়ন দিন। এবার সেখানে ম্যারিনেট করে রাখা মাটন দিন। অল্প আঁচে দুই পিঠ ভাজুন। মাটন থেকে পানি বের হতে শুরু করলে তাতে প্রয়োজনমতো আরও পানি যোগ করুন। মাটনটি অল্প আঁচে ৩-৪ ঘণ্টা সময় নিয়ে দুই পিঠ উল্টেপাল্টে রান্না করুন। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে নিন। ঝোল থেকে মাংস তুলে নিয়ে সেই ঝোলে কিউব করে কেটে রাখা সবজিগুলো দিয়ে সেদ্ধ করুন। সবজি সেদ্ধ হয়ে গেলে পরিবেশনপাত্রে প্রথমে সবজি, তার ওপরে লেগ রোস্ট সাজিয়ে নিন।

স্টিম কাবাব

default-image

উপকরণ: কিমা করা মাংস আধা কেজি, পাউরুটি ২ টুকরা, পেঁয়াজবাটা ৩ টেবিল চামচ (রস ফেলে ছোবড়া নিতে হবে), আদা–রসুনবাটা আধা টেবিল চামচ, কাবাব মসলা ১ টেবিল চামচ, কাঁচা মরিচবাটা ১ টেবিল চামচ, লবণ ১ চা–চামচ ও মাখন গ্রিজ করার জন্য।

প্রণালি: পাউরুটি ভিজিয়ে রাখুন। পাউরুটির পানি চিপে ফেলে দিয়ে রুটির টুকরা কিমার সঙ্গে মিশিয়ে নিন। এর মধ্যে মাখন বাদে বাকি সব উপকরণ দিয়ে ভালো করে মাখিয়ে ম্যারিনেশনে রাখুন দুই ঘণ্টা। এখন অ্যালুমিনিয়াম ফয়েলে মাখন গ্রিজ করে কিমা দিয়ে লম্বাটে আকার দিয়ে ফোল্ড করে রাখুন। একটি পাত্রে পানি দিয়ে গরম করুন। ফুটে উঠলে তার ওপরে এই ফোল্ড করে রাখা কিমা দিয়ে ২০ মিনিট স্টিম করে নামান।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন