>লেবু দিয়ে নানা পদের ডেজার্ট বা মিষ্টান্ন সহজেই করা যায়। দেখে শান্তি, খেয়েও আরাম। কয়েক পদ ডেজার্টের রেসিপি দিয়েছেন কেক এন পাইংয়ের নির্বাহী শেফ মো. মঞ্জুর রশিদ
default-image

লেবু কাপ কেক

উপকরণ: মাখন ৪৬০ গ্রাম, চিনি ৫০০ গ্রাম, ডিম ৬টি, বেকিং সোডা ২ চা-চামচ, বেকিং পাউডার ২ চা-চামচ, ময়দা ৮০০ গ্রাম, ক্রিম ৬০০ গ্রাম, লেবুর শরবত ৪ চা-চামচ, লেবুর রং পরিমাণমতো। 
প্রণালি: প্রথমে মাখন ও চিনি বিট করতে হবে। এবার এক এক করে ধীরে ধীরে ডিম দিন। চিনি গলে গেলে বাকি উপকরণ একসঙ্গে মিশিয়ে আলতো হাতে মেশাতে হবে। এবার কাপে ঢেলে মাইক্রোওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৩০ থেকে ৩৫ মিনিট বেক করুন। 

default-image

লেবুর চকলেট পেটিফর

উপকরণ: সাদা কম্পাউন্ড চকলেট পরিমাণমতো।
লেবুর ফিলিংেয়র উপকরণ: ফ্রেশ ক্রিম ১০০ গ্রাম, সাদা কম্পাউন্ড চকলেট ১৭০ গ্রাম, মাখন ১০ গ্রাম, লেবুর গ্রেড ১ চা-চামচ। 
প্রণালি: প্রথমে চকলেট মাইক্রোওভেনে গলিয়ে নিতে হবে। এবার চকলেট সিলিকন মোল্ডে অর্ধেক পরিমাণ ঢালতে হবে। কিছু সময় ফ্রিজে রাখুন না জমা পর্যন্ত। এবার লেবুর ফিলিং দিতে হবে। আবার মোল্ড চকলেট দিয়ে নরমাল ফ্রিজে রেখে দিন। শক্ত হলে মোল্ড থেকে চকলেট বের করে পরিবেশন করুন। 
লেবু ফিলিং প্রণালি: ফ্রেশ ক্রিম ফুটিয়ে নিন। একটি পাত্রে চকলেট চপ করে তার ওপর ঢেলে নাড়ুন। পরে মাখন দিন। ঠান্ডা হলে লেমন গ্রেট করে মেশালে হয়ে যাবে লেমন ফিলিং। এবার ঠান্ডা হলে ফ্রিজে রাখুন।

default-image

লেমন ব্লুবেরি ট্রাফল 

উপকরণ: ব্লুবেরি ফিলিং (কিনতে পাওয়া যায়) পরিমাণমতো।লেবু ক্রিমের জন্য—দুধ ১ লিটার, চিনি ২০০ গ্রাম, কাস্টার্ড পাউডার ৮০ গ্রাম, লেবুর মিহি করা খোসা ২ টেবিল চামচ।
প্রণালি: প্রথমে সুন্দর দেখে কাচের গ্লাস বা বাটি নিন। এবার ব্লুবেরি বা স্পঞ্জ কিউব করে বাটিতে বা গ্লাসে সাজান। দুধ ও চিনি একটি পাত্রে ফুটিয়ে নিন। ফুটতে শুরু করলে অন্য একটি পাত্রে কাস্টার্ড পাউডার ও পানি মিশিয়ে ধীরে ধীরে ঢালতে থাকুন। একটু ঘন হলে নামিয়ে সাজানো ভ্যানিলা স্পঞ্জ বা প্লেন কেকের ওপর ঢেলে নিন। এবার ঠান্ডা করে ওপরে পরিমাণমতো লেবুর খোসা ও ব্লুবেরি সাজিয়ে পরিবেশন করুন।

default-image

লেবুর কুকিজ

উপকরণ: ডিম ২টি, মাখন ৪০০ গ্রাম, চিনি ৬০ গ্রাম, ময়দা ৭৫০ গ্রাম, লেবুর রস ১টি লেবুর, লেবুর মিহি করা খোসা ১টি লেবুর। 
প্রণালি: মাখন, চিনি বিট করতে হবে। এবার ডিম এক এক করে দিয়ে দিন। পরিশেষে ময়দা ও লেবুর খোসা একসঙ্গে করে মেশাতে হবে। এবার খামির হয়ে গেলে কাটার দিয়ে কেটে ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ২৫-৩০ মিনিট বেক করতে হবে। বাদামি রং হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন গরম বা ঠান্ডা। 

default-image

লেবুর টার্ট

উপকরণ: টার্ট শেল ফুল কুকড, চিনি ১০০ গ্রাম, মাখন ১০০ গ্রাম, লেবুর রস ৮০ গ্রাম, ডিমের কুসুম ২টি, ভ্যানিলা এসেন্স পরিমাণমতো। 
প্রণালি: মাখন, চিনি ও ডিমের কুসুম একসঙ্গে একটি বলে গরম পানির ওপর ফুটিয়ে নিন। হুইস্ক দিয়ে নাড়ুন। একটু ঘন হয়ে গেলে লেবুর রস দিন। ঘন হয়ে ভ্যানিলা এসেন্স দিয়ে ঠান্ডা করে ফ্রিজে রাখুন। এবার টার্ট শেল সাজিয়ে পরিবেশন করুন। 

default-image

লেবুর মুজ

উপকরণ: দুধ ১০০ মিলিলিটার, চিনি ১৫০ গ্রাম, ডিম ৫টি, ক্রিম ৫০০ গ্রাম, জেলাটিন ১৫ গ্রাম, লেবুর রস ১০০ মিলিলিটার, লেবুর রং পরিমাণমতো। 
প্রণালি: দুধ ও চিনি চুলায় ফুটিয়ে নিন। তারপর ডিমগুলো ফেটিয়ে ফোম করে নিন। চিনিমিশ্রিত দুধ ডিমের ফোমের মধ্যে ঢেলে দিন। ভালো করে মেশাতে হবে। ক্রিম ৫০০ গ্রাম হালকা ফোম করতে হবে। ঠান্ডা পানিতে জেলাটিন ভিজিয়ে রাখুন। এবার ক্রিমের মধ্যে ডিমের ফোম আলতো হাতে মেশাতে হবে। লেবুর রস ও লেবুর রং পরিমাণমতো মেশান। জেলাটিন গরম করে একসঙ্গে মিশিয়ে পাত্রে ঢেলে নিন। ফ্রিজে রেখে ইচ্ছেমতো সাজিয়ে পরিবেশন করুন। 

default-image

ভ্যানিলা লেবু কেক

লেবুর ক্রিম তৈরিরি উপকরণ: ডিমের কুসুম ১০টি, মাখন ২০০ গ্রাম, চিনি ১০০ গ্রাম, কর্নফ্লাওয়ার ৭০ গ্রাম, লেবুর রস ১০০ মিলিলিটার, জেলাটিন ১০ গ্রাম। 
প্রণালি: প্রথমে চিনি ও লেবুর রস ফুটিয়ে নিন। এবার এতে জেলাটিন দিয়ে নাড়তে হবে। কর্নফ্লাওয়ার একটু পানিতে মিশিয়ে নিন। তার সঙ্গে ডিম মিশিয়ে নিন হুইস্ক দিয়ে। এবার সব মিশ্রণ ফোটানো চিনি ও লেবুর মিশ্রণে ধীরে ধীরে ঢালুন আর নাড়ুন। তবে খেয়াল রাখতে হবে যেন জমাট বেঁধে না যায়। এবার হয়ে গেল লেমন ক্রিম। 
কেক তৈরির উপকরণ: ডিম ৭০০ গ্রাম, চিনি ৩৫০ গ্রাম, বেকিং পাউডার ৫ গ্রাম, ময়দা ৪০০ গ্রাম। 
প্রণালি: ডিম ও চিনি ফেটে নিন। ফোম হয়ে গেলে ময়দা ও বেকিং পাউডার মিশিয়ে দিন। এবার আলতো হাতে স্প্যাচুলা দিয়ে নেড়ে নিন মিশ্রণটি। ওভেনে ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ৩০ থেকে ৪০ মিনিট বেক করতে হবে। রং হলে নামিয়ে ঠান্ডা করে নিন। এবার কেকটিকে মাঝবরাবর কেটে নিতে পারেন। কেকের ভেতরে ও বাইরে ক্রিম দিয়ে ঢেকে দিন ভালোভাবে। পছন্দমতো সাজিয়ে পরিবেশন করুন।

বিজ্ঞাপন
রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন