শীত বিকেলের গরম নাশতা

আসছে শীত। বাড়বে গরম খাবারের চাহিদা। সকাল হোক কিংবা বিকেল চায়ের সঙ্গে গরম–গরম টা না হলে শীত ঠিক জমে না। ধোঁয়া ওঠা এক কাপ চা আর সঙ্গে ধোঁয়া ওঠা মুখরোচক নাশতা। আহা...! শত ব্যস্ততার এই শহুরে জীবনে একটুখানি শান্তি যেন।
শীতের বিকেলে বানিয়ে নিন গরম–গরম নাশতা। রেসিপি দিয়েছেন জেবুন্নেসা বেগম।

চিকেন মোমো

default-image

উপকরণ

ময়দা দেড় কাপ, মুরগির কিমা ১ কাপ, সয়া সস ১ চা-চামচ, অরিগানো ১ চা-চামচ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, সাদা গোলমরিচগুঁড়া সামান্য, তেল ১ চা-চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ১ চা-চামচ।

default-image

প্রণালি

ময়দার সঙ্গে সামান্য লবণ ও পরিমাণমতো পানি দিয়ে ডো তৈরি করুন। ছোট ছোট লুচির মতো করে রুটি বানান। মুরগির কিমার সঙ্গে সয়া সস, কাঁচা মরিচ, সাদা গোলমরিচগুঁড়া, তেল, ধনেপাতা কুচি—সব একসঙ্গে মেশান। রুটির ভেতর কিমা ঢুকিয়ে নিন। এবার ভাপে রেখে ১০ মিনিট পর তুলে নিন। গরম-গরম পরিবেশন করুন।

বিজ্ঞাপন

সবজি ডাম্পলিং

default-image

উপকরণ

ময়দা দেড় কাপ, লবণ পরিমাণমতো, গাজরকুচি আধা কাপ, ফুলকপি আধা কাপ, পেঁয়াজ কলি ২ টেবিল চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, অরিগানো ১ চা-চামচ, তেল ১ চা-চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, টমেটো সস ১ চা-চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ।

default-image

প্রণালি

তেলে পেঁয়াজ অল্প ভেজে সব সবজি ও মসলা দিয়ে ভাজুন। এতে টমেটো সস ও কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন। ময়দায় লবণ ও পরিমাণমতো পানি দিয়ে ডো তৈরি করুন। ছোট ছোট রুটি বেলে এর ভেতর সবজির পুর ঢুকিয়ে অপর পাশ আটকে ভাঁজ করে নিন। স্টিমারে ৫ মিনিট ভাপিয়ে তুলে নিন। গরম-গরম পরিবেশন করুন।

ক্যাবেজ স্টিম রোল

default-image

উপকরণ

বাঁধাকপির পাতা ৬টা, মুরগির কিমা ২ কাপ, গাজর আধা কাপ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, অলিভ ওয়েল ১ চা-চামচ, গরমমসলাগুঁড়া আধা চা-চামচ, জায়ফল-জয়ত্রীগুঁড়া সামান্য, গোলমরিচগুঁড়া সিকি চা-চামচ, লবণ সামান্য।

default-image

প্রণালি

বাঁধাকপির পাতা খুলে সামান্য লবণ মেখে নিন। গাজরকুচি করে নিন। মাংসের কিমার সঙ্গে গাজর, অলিভ ওয়েল, কাঁচা মরিচ, সয়া সস, গরমমসলাগুঁড়া, জায়ফল-জয়ত্রী গুঁড়া, গোলমরিচগুঁড়া সব একসঙ্গে মেখে নিন। কপির পাতার ভেতর এই মিশ্রণ ঢুকিয়ে রোল বানিয়ে নিন। এবার স্টিমারে রেখে ভাপে দিন। সেদ্ধ হলে নামিয়ে নিন। গরম-গরম পরিবেশন করুন।

বিজ্ঞাপন

চিকেন ফ্লাওয়ার ডাম্পলিং

default-image

উপকরণ

মুরগির কিমা ২ কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, সয়া সস ১ টেবিল চামচ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, পুদিনাপাতা মিহিকুচি ১ চা-চামচ, বাসমতী চাল ১ কাপ, লবণ সামান্য।

default-image

প্রণালি

বাসমতী চাল পরিষ্কার করে ধুয়ে সামান্য লবণ–পানিতে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন। পরে চালের পানি ঝরিয়ে নিন। কিমার সঙ্গে আদাবাটা, রসুনবাটা, সয়া সস, গোলমরিচ গুঁড়া ও পুদিনা ভালোভাবে মেশান। গোল গোল করে বল তৈরি করুন। এবার চালে মাংসের বলগুলো গড়িয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট ভাপে দিন। সেদ্ধ হলে নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।

টরটেলিনি

default-image

উপকরণ

ময়দা ১ কাপ, ডিম ১টি, লবণ সামান্য, মুরগি অথবা গরুর কিমা ১ কাপ, গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, জায়ফলগুঁড়া আধা চা-চামচ, ফেটানো ডিম ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, স্টক দেড় কাপ, টমেটো সস ১ টেবিল চামচ, রসুনকুচি ১ চা-চামচ, সয়া সস ১ চা-চামচ।

default-image

প্রণালি

ময়দার সঙ্গে ডিম ও লবণ মেখে কিছুক্ষণ রেখে দিন। কিমার সঙ্গে গোলমরিচগুঁড়া, জায়ফলগুঁড়া, ডিম, লবণ মেশান। পাতলা রুটি বেলে চার কোনা করে ছোট ছোট করে কাটুন। ভেতরে কিমা ঢুকিয়ে দুপাশের কোনা লাগিয়ে অন্য দুপাশ ঘুরিয়ে একসঙ্গে লাগান। চুলায় স্টকের সঙ্গে টমেটো সস, রসুনকুচি, সয়া সস দিয়ে ফোটান। এবার ফুটন্ত স্টকে টরটেলিনি ঢেলে দিন। সেদ্ধ হলে নামিয়ে গরম-গরম পরিবেশন করুন।

রাইস মোমো

default-image

উপকরণ

চালের গুঁড়া ১ কাপ, লবণ পরিমাণমতো, বাসমতী চাল ১ কাপ, গাজর ২ টেবিল চামচ, মটরশুঁটি ২ টেবিল চামচ, সাদা গোলমরিচগুঁড়া আধা চা-চামচ, সয়া সস ১ চা-চামচ, অরিগানো ১ চা-চামচ।

default-image

প্রণালি

গাজরের খোসা ফেলে কিউব করে কেটে নিন। বাসমতী চাল ও গাজর সামান্য সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। চালের গুঁড়া লবণপানিতে সেদ্ধ করে ডো তৈরি করে তা দিয়ে পাতলা রুটি তৈরি করুন। এ ছাড়া সুপারশপ থেকে রাইস পেপার কিনে রুটির বদলে ব্যবহার করতে পারেন। প্যাকেটের গায়ে প্রস্তুত প্রণালি দেখে নিন। আধা সেদ্ধ চাল ও গাজরের সঙ্গে মটরশুঁটি, সাদা গোলমরিচগুঁড়া, সামান্য লবণ, অরিগানো ও সয়া সস মেশান। পাতলা রুটির ভেতর ঢুকিয়ে মুড়িয়ে নিন। স্টিমারে রেখে ৫ থেকে ১০ মিনিট ভাপিয়ে নিন। গরম-গরম পরিবেশন করুন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0