মটরশুঁটি
মটরশুঁটিছবি: আর খলিল, পেকজেলসপটকম

আসছে শীত। আসছে মটরশুঁটির দিন। বিভিন্নভাবে খাওয়া হবে এটি। মাছের ঝোলে, তরকারিতে বা সেদ্ধ করে খাওয়া হবে। খাওয়া হবে পুড়িয়ে কিংবা ভেজে। পরিপক্ব মটর থেকে বানানো ডাল সে খাওয়া হবে ঢের দেরিতে। খেত থেকে তুলে কাঁচাও খাওয়া যায় মটরশুঁটি। খাওয়া যায় এর শাক। খাবারে বাড়তি স্বাদ আনার জুড়ি নেই এর। যেকোনো তরকারিতেই দেওয়া যায় এটি।

বিজ্ঞাপন

কেন খাবেন মটরশুঁটি?

default-image

কারণ, এতে আছে জিঙ্ক, কার্বোহাইড্রেট, ভিটামিন বি-কমপ্লেক্স, ফ্যাট, প্রোটিন, পটাসিয়াম, ম্যাগনেশিয়াম, আয়রন, ভিটামিন সি, ক্যালসিয়াম, বিটাক্যারোটিন, ভিটামিন এ, ফলিক অ্যাসিড, ফসফরাস ও ভিটামিন কে। আমিষের দারুণ উৎস এটি। নিরামিষভোজীরা মাছ বা মাংসের বদলে প্রতিদিন মটরশুঁটি খেতে পারেন।

শীতের দিনে ধোঁয়া ওঠা স্টু খাবার মজাই আলাদা। এবার সে স্টুর সঙ্গে যদি যোগ করি মটরশুঁটি আর সঙ্গে যদি থাকে রকম রুটি বা রাইস! কেমন হবে? শীতের সকাল কিংবা বিকেলে দারুণ আয়োজন হতে পারে স্টু। আতিয়া আমজাদ দিয়েছেন দুই রকম স্টু তৈরির প্রণালি।

সি ফুড স্টু

উপকরণ

সয়াবিন বা জলপাই তেল ২ চা-চামচ, কচি পেঁয়াজপাতাকুচি গোটা ১টি, লাল ক্যাপসিকাম মাঝারি ১টি, রসুন ২ কোয়া (থেঁতলে নেওয়া), টমেটোকুচি দেড় কাপ, ফিশ স্টক ২ কাপ, জাফরান (ইচ্ছা) আধা চা-চামচ, ভাজা শুকনা মরিচগুঁড়া আধা চা-চামচ, যেকোনো ফিশ ফিলে (চামড়া ছাড়ানো ১ ইঞ্চি টুকরা করে কাটা) দেড় কাপ, মটরশুঁটি দানা ১ কাপ, খোসা ছাড়ানো মাঝারি চিংড়ি ১ কাপ, বেবি স্কুইড (ইচ্ছা) ১ কাপ, আধা কাপ বেবি অক্টোপাস (ইচ্ছা) আধা কাপ, লেমন জেস্ট ২ চা-চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

default-image

প্রণালি

প্যানে তেল গরম করে পেঁয়াজপাতা এবং ক্যাপসিকামের টুকরাগুলো মাঝারি আঁচে ভেজে নিন। ২ মিনিট পর রসুনকুচি দিয়ে ভাজুন। এবার টমেটো, মটরশুঁটি, ফিশ স্টক ও জাফরান দিয়ে মৃদু আঁচে ১৫ মিনিট রান্না করুন ঢাকনা ছাড়া। এবার মাছ, চিংড়ি, অক্টোপাস ও স্কুইড দিয়ে দিন এবং ঢাকনা দিয়ে ৫ মিনিট রান্না করুন। এবার লবণ ও ধনেপাতা দিয়ে আরও ২ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। নামিয়ে গরম–গরম পরিবেশন করুন।

বিজ্ঞাপন

মুরগির স্টু

উপকরণ

মুরগির মাংস চামড়া ছাড়া ৮ টুকরা, বড় পেঁয়াজ কুচি করে নেওয়া ১টি, রসুনকুচি আধা চা-চামচ, পাপরিকা পাউডার ২ চা-চামচ, মটরশুঁটির দানা আড়াই কাপ, টমেটো পেস্ট আধা কাপ, পালংশাক বা পুঁইশাক বা মরিচপাতা ১০০ গ্রাম, পুদিনাপাতাকুচি ১ টেবিল চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ ১ চা-চামচ, চিকেন স্টক ৩ কাপ।

default-image

প্রণালি

কড়াইতে ১ টেবিল চামচ তেল দিয়ে একবারে ৪ টুকরা মুরগি বাদামি করে ভেজে নিন মৃদু আঁচে। ওপরে লবণ ছিটিয়ে দেবেন। একইভাবে বাকি এক টেবিল চামচ তেল দিয়ে ৪ টুকরা চিকেন ভেজে উঠিয়ে নিন। কড়াইয়ের বাকি তেলে পেঁয়াজ ভাজুন। এবার রসুনকুচি ও পাপরিকা পাউডার দিয়ে ভাজুন মৃদু আঁচে। এবার এতে টমেটো পেস্ট দিয়ে ২-৩ মিনিট রান্না করুন, এরপর মটরশুঁটি দিন। এবার মুরগির মাংস দিয়ে কষান এবং চিকেন স্টকটা দিয়ে দিন। ঢাকনা দিয়ে মৃদু আঁচে ৩০ মিনিট রান্না করুন। এবার পালংশাক দিয়ে আরও ৫ মিনিট ঢাকনা ছাড়া রান্না করুন। নামিয়ে গরম–গরম পরিবেশন করুন লেমন রাইসের সঙ্গে।

মন্তব্য পড়ুন 0