জলপাই
জলপাইউইকিমিডিয়া কমনস

শাকে জলপাই

default-image

উপকরণ

লাল শাক ৩ কাপ, কচুর ছড়া ১ কাপ, জলপাই ৭-৮টা, যেকোনো মাছ ৬ টুকরা, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, বাটা পেঁয়াজ ১ টেবিল চামচ, রসুন কুচি ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ স্বাদমতো, মেথি গুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ৩-৪টা, ধনেপাতা ১ টেবিল চামচ।

প্রণালি

মাছে হলুদ, লবণ মেখে ভেজে নিন। কচুর ছড়া লবণ দিয়ে সেদ্ধ করে নিন। তেলে পেঁয়াজ ও সব মসলা কষিয়ে সেদ্ধ ছড়া ও জলপাই দিয়ে দিন। অল্প পানি দিন। এবার শাক, মাছ ও কাঁচা মরিচ দিন। সবশেষে ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

বিজ্ঞাপন

ছোট মাছে জলপাই

default-image

উপকরণ

যেকোনো ছোট মাছ ২৫০ গ্রাম, তেল ১ টেবিল চামচ, জলপাই ৩-৪টা, লবণ স্বাদমতো, পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, আদা বাটা পৌনে এক চা-চামচ, রসুন কুচি আধা চা-চামচ, ধনে গুঁড়া আধা চা-চামচ, কাঁচা মরিচ ২টা, ধনেপাতা ২ টেবিল চামচ।

প্রণালি

তেলে পেঁয়াজ বাদামি করে ভেজে নিন। সব মসলা কষিয়ে তাতে অল্প পানি দিয়ে মাছ ও জলপাই দিন। সেদ্ধ হলে কাঁচা মরিচ ও ধনেপাতা দিয়ে নামিয়ে ফেলুন। ভাতের সঙ্গে পরিবেশন করুন।

আচারি মুরগি

default-image

উপকরণ

মুরগির মাংস ১ কেজি (টুকরা করে নিন), জলপাই ৭-৮টা, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন বাটা ১ চা-চামচ, আদা বাটা ১ চা-চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, এলাচ-দারুচিনি-তেজপাতা কয়েকটা করে, লবণ পরিমাণমতো, লেবুর রস ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, পাঁচফোড়ন বাটা ১ চা-চামচ, সরিষা বাটা ১ চা-চামচ।

প্রণালি

তেলে পেঁয়াজ ভেজে গরম মসলা দিন। বাকি সব মসলা সামান্য পানি দিয়ে কষান। মাংসের টুকরাগুলো ঢেলে দিন। মাংস সেদ্ধ হলে জলপাই দিন। জলপাই সেদ্ধ হয়ে তেল ওপরে উঠলে নামিয়ে নিন। খিচুড়ির সঙ্গে পরিবেশন করলে ভালো লাগবে।

বিজ্ঞাপন

জলপাইয়ের চাটনি

default-image

উপকরণ

জলপাই পানিতে সেদ্ধ করে নেওয়া ২ কাপ, সরিষার তেল দেড় টেবিল চামচ, তেজপাতা ১টি, হলুদ গুঁড়া আধা চা-চামচ, ধনেপাতা বাটা ১ চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদমতো, চিনি ৩ টেবিল চামচ, আদা-রসুন বাটা ১ চা-চামচ, পাঁচফোড়ন বাটা আধা চা-চামচ, পাঁচফোড়ন ১ চা-চামচ।

প্রণালি

তেলে তেজপাতা ও পাঁচফোড়ন ভেজে সব মসলা কষিয়ে নিন। এতে সেদ্ধ জলপাই ও চিনি দিন। এবার কিছুক্ষণ নাড়াচাড়া করে মাখা মাখা হলে নামিয়ে নিন।

জলপাইয়ের বোরহানি

default-image

উপকরণ

জলপাই ৭-৮টি, টকদই এক কাপ, চিনি ৩ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া আধা চা-চামচ, বিট লবণ ১ চা-চামচ, চাট মসলা আধা চা-চামচ, কাঁচা মরিচ ১টা, গোলমরিচ গুঁড়া পৌনে এক চা-চামচ, পানি আধা কাপ, পুদিনা ১ টেবিল চামচ।

প্রণালি জলপাই সেদ্ধ করে বিচি ফেলে দিন। জিরা ও ধনে টেলে গুঁড়া করে নিন। সব উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন, ছেঁকে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

মন্তব্য পড়ুন 0