ভাতে ভাপা ইলিশ

default-image

উপকরণ: ইলিশ মাছ ৮ টুকরা, চাল ১ কেজি, পেঁয়াজকুচি ২ টেবিল চামচ, লবণ ১ চা-চামচ, হলুদ আধা চা-চামচ ও কাঁচা মরিচ ৭টি।

প্রণালি: প্রথমেই হলুদ ও লবণ দিয়ে ইলিশ মাছের টুকরাগুলো মেখে রাখুন। চুলায় ভাত রান্না করুন। ভাত রান্না হলে মাড় ফেলে দিন। এবার গরম ভাতকে দুই ভাগে ভাগ করুন। একটি পাত্রে অর্ধেক ভাত ছড়িয়ে দিন। মাঝখানে হলুদ ও লবণ দিয়ে মেখে রাখা ইলিশের টুকরাগুলো বিছিয়ে দিন। বাকি ভাতগুলো ওপরে দিয়ে দিন। এবার চুলায় তাওয়া গরম করে নিন। তাওয়ায় মাছসহ ভাতের পাত্রটি বসিয়ে দিন। চুলার আঁচ মৃদু রাখুন। মাছ সেদ্ধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এদিকে একটি বাটিতে পেঁয়াজকুচি ও কাঁচা মরিচ ভালোভাবে মেখে নিন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সেদ্ধ ইলিশ আর পেঁয়াজভর্তা।

শর্ষের তেলে সেদ্ধ ইলিশ

default-image

উপকরণ: ইলিশ মাছ ৮ টুকরা, কাঁচা মরিচ ১৫ থেকে ২০টি, লবণ স্বাদমতো ও শর্ষের তেল ১ পোয়া।

প্রণালি: প্রথমেই কাঁচা মরিচ মাঝ বরাবর ফালি করে নিন। এবার সব উপকরণ দিয়ে ইলিশ মাছ মেখে নিন। হাত ধোয়া পানি দিন। এবার চুলায় একটি বড় পাত্রে পানি গরম করুন। মাছের পাত্রটি পানির পাত্রে বসিয়ে ঢেকে রাখুন। সেদ্ধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। হয়ে গেলে গরম-গরম পরিবেশন করুন।

কলাপাতায় মোড়া ইলিশ

default-image

উপকরণ: ইলিশ ৮ টুকরা, শুকনো মিষ্টিকুমড়ার বিচি ১ পোয়া, পেঁয়াজ ২টি, কাঁচা মরিচ ৫টি, শর্ষের তেল ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো যতটুকু খান তার চেয়ে বেশি নেবেন, কলাপাতা ৪টি।

প্রণালি: মিষ্টিকুমড়ার বিচি আগের দিন সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে নরম করে বেটে নিন। পেঁয়াজও বেটে নিন। এবার ইলিশ মাছের টুকরাগুলো পেঁয়াজ ও কুমড়ার বিচি দিয়ে মেখে নিন। এদিকে কলাপাতাগুলো আগুনে সেঁকে নিন। এতে কলাপাতা নরম হবে, ভাঁজ করার সময় ফাটবে না। কলাপাতায় ইলিশের টুকরাগুলো রাখুন। কলাপাতাকে প্যাকেটের মতো ভাঁজ করে নিন। চুলায় তাওয়া বসিয়ে দিন। অল্প আঁচে কলাপাতাগুলো সেঁকে নিন। মাছ সেদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এ রান্নায় লবণের পরিমাণ একটু বেশি দিতে হবে, কারণ এই পাতা অনেকখানি লবণ শুষে নেয়।

রসনা থেকে আরও পড়ুন
মন্তব্য করুন